• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বুলবুলের প্রভাবে দেশজুড়ে বৃষ্টি

  অধিকার ডেস্ক

০৯ নভেম্বর ২০১৯, ১২:৪৬
দেশজুড়ে বৃষ্টি
ফাইল ছবি

বাংলাদেশ ও ভারতের উপকূলের দিকে ভয়াবহভাবে ধেয়ে আসা ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সঙ্কেতের পরিবর্তে ১০ নম্বর মহাবিপদ সঙ্কেত দেখিয়ে যেতে বলেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। বাংলাদেশের উপকূলের বেশ কাছাকাছি অবস্থান করা অতি প্রবল মাত্রার এই ঘূর্ণিঝড় শনিবার (০৯ নভেম্বর) সন্ধ্যায় উপকূলে আঘাত হানতে পারে। এর প্রভাবে চট্টগ্রাম, বরিশাল, ভোলা ও বাগেরহাটসহ দেশের বিভিন্ন স্থানে থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে।

ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় দেশব্যাপী ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে সরকার। দুর্যোগ ব্যবস্থাপনায় আশ্রয় কেন্দ্র, মেডিকেল টিম, স্বেচ্ছাসেবক প্রস্তুতসহ কন্ট্রোল রুম খুলে সার্বক্ষণিক তদারকি করা হচ্ছে।

বুলবুলের প্রভাবে সকাল থেকে সমুদ্র উত্তাল থাকায় চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে পণ্য খালাস বন্ধ রয়েছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

গতকাল শুক্রবার সকাল থেকেই খুলনায় বৃষ্টি শুরু হয়। বুলবুল মোকাবিলায় খুলনা জেলাসহ ৯ উপজেলায় কন্ট্রোল রুম খোলা হয়েছে। সরকারি-বেসরকারি ৩৩৮টি সাইক্লোন শেল্টার প্রস্তুত করা হয়েছে।

বুলবুল মোকাবিলায় বরিশালে জেলা প্রশাসকের (ডিসি) সভাপতিত্বে জরুরি সভা করেছে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। এই জোনে ছয় হাজার ১৫০ জন স্বেচ্ছাসেবককে প্রস্তুত রাখা হয়েছে।

ভোলা জেলায় ৬৬৮টি আশ্রয় কেন্দ্র খুলে দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড় মোকাবিলায় গঠন করা হয়েছে ৯২টি মেডিকেল টিম। এছাড়াও জেলা সদরসহ সাত উপজেলায় ৮টি কন্ট্রোল রুম খোলা হয়েছে।

অতিপ্রবল মাত্রার এই ঘূর্ণিঝড়ে বাগেরহাটে ৫ থেকে ৭ ফুট জলোচ্ছ্বাস হওয়ার সম্ভাবনা রয়েছে। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে উপকূলজুড়ে।

সাতক্ষীরায় ভোর থেকে আকাশ মেঘে ঢাকা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। জেলার ১৩৭টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।

ময়মনসিংহ, সিলেট ও রংপুর বিভাগে বুলবুলের প্রভাব তেমন দেখা যায়নি। তবে ঘূর্ণিঝড়ের প্রভাবে আকাশ মেঘাচ্ছন্ন বলে জানিয়েছে আমাদের প্রতিনিধিরা।

এ দিকে পটুয়াখালী উপকূল জুড়ে ঘূর্ণিঝড়ের প্রভাবে থেমে থেমে হালকা বৃষ্টি হচ্ছে। পায়রা বন্দর থেকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়া হয়েছে শ্রমিকদের। সব ছোট নৌযান চলাচল বন্ধ করে দিয়েছে বিআইডব্লিউটিএ।

জানা গেছে, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলার পাশাপাশি দুর্যোগকালীন ও পরবর্তী সময়ে মানুষের চিকিৎসাসেবা দেওয়ার জন্য মেডিকেল টিম গঠনসহ দুর্যোগ পরবর্তী সময়ে শুকনা খাবার, বিশুদ্ধ পানিসহ প্রয়োজনীয় সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড