• বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরকারের হস্তক্ষেপে দ্রুত নিষ্পত্তি হচ্ছে চাঞ্চল্যকর মামলা : আইনমন্ত্রী

  অধিকার ডেস্ক

০৮ নভেম্বর ২০১৯, ০১:২০
আইনমন্ত্রী
আইনমন্ত্রী আনিসুল হক (ছবি : ফাইল ফটো)

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, যে সকল মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারাধীন সেসব চাঞ্চল্যকর মামলা দ্রুত নিষ্পত্তির জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। পাশাপাশি আইন ও বিচার বিভাগের একটি মনিটরিং টিম সংশ্লিষ্ট বিষয়ে কাজ করছে। ফলে মামলাগুলোও দ্রুত নিষ্পত্তি হচ্ছে।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) জাতীয় সংসদে অনুষ্ঠিত অধিবেশনে মন্ত্রীদের প্রশ্নোত্তর পর্বে বিএনপির সংসদ সদস্য মোশারফ হোসেনের এক প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী আনিসুল হক এ কথা জানান। একাদশ জাতীয় সংসদের পঞ্চম এ অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

আইনমন্ত্রী জানান, ২০০২ সালের দ্রুত বিচার আইনের আওতায় ২০১৯ সালের ১৫ অক্টোবর পর্যন্ত বিচারাধীন মামলার সংখ্যা তিন হাজার ১০৩টি। এর মধ্যে ঢাকাতেই রয়েছে এক হাজার ৯৮৯টি। বর্তমান সরকারের হস্তক্ষেপে এসব মামলা দ্রুত নিষ্পত্তির জন্য আইন ও বিচার বিভাগ পদক্ষেপ গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে ইতোমধ্যেই এসব আদালতে বিচারক নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি বলেন, বর্তমানে আদালতগুলো গুরুত্ব সহকারে দ্রুত বিচারের মামলা নিষ্পত্তি করছে। এর মধ্যে আবার পুরাতন মামলাগুলোও অগ্রাধিকার পাচ্ছে।

জাতীয় সংসদে অনুষ্ঠিত এ অধিবেশনে অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, বর্তমান সরকার যেসব পদক্ষেপ নিয়েছে, সেগুলো বাস্তবায়িত হলে একটি সহনীয় পর্যায়ে নেমে আসবে সারা দেশে বিচারাধীন মামলার সংখ্যা। এর মধ্য দিয়ে মামলা দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে দৃশ্যমান ও কার্যকর উন্নয়ন সাধিত হবে।

আইনমন্ত্রী আরও বলেন, বিচারাধীন মামলাগুলো দ্রুত নিষ্পত্তির জন্য সরকার ইতোমধ্যেই বিচারকের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি নতুন আদালত নির্মাণ, আদালতের অবকাঠামো উন্নয়ন, দেশে-বিদেশে বিচারকদের প্রশিক্ষণ, মামলা নিষ্পত্তিতে তদারকিসহ নানা পদক্ষেপ নিয়েছে। এ সময় ওই পদক্ষেপগুলোতে উল্লেখযোগ্য সাফল্যও পরিলক্ষিত হচ্ছে বলে মন্তব্য করেন আইনমন্ত্রী আনিসুল হক।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড