• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশজুড়ে গভীর শ্রদ্ধায় জাতীয় চার নেতাকে স্মরণ

  সারাদেশ ডেস্ক

০৩ নভেম্বর ২০১৯, ১৭:৫৫
জেল হত্যা দিবস
সারা দেশে গভীর শ্রদ্ধায় পালিত হয়েছে জেল হত্যা দিবস (ছবি : দৈনিক অধিকার)

গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় দেশজুড়ে নানা কর্মসূচির মধ্য দিয়ে বাঙালি স্মরণ করেছে জাতীয় চার নেতাকে। পঁচাত্তরের সাবেক উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, সাবেক প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন মনসুর আলী ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আবুল হাসনাত মোহাম্মদ কামারুজ্জামানের বর্বর হত্যাকাণ্ডের স্মৃতির স্মরণার্থে প্রতিবছরের মতো এবারও বাঙালি জাতি শোক র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালন করেছে। জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে এ নিয়ে ডেস্ক রিপোর্ট।

কিশোরগঞ্জঃ

সারা দেশের মতো কিশোরগঞ্জে গভীর শ্রদ্ধায় পালিত হয়েছে জেল হত্যা দিবস ও শহীদ সৈয়দ নজরুল ইসলামের ৪৪তম শাহাদৎ বার্ষিকী। দিবসটি পালনে রবিবার (৩ নভেম্বর) কিশোরগঞ্জ পুরাতন স্টেডিয়াম থেকে একটি শোক র‍্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সামনে গিয়ে শেষ হয়।

র‍্যালি শেষে কিশোরগঞ্জ জেনারেল হাসপাতালে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করা হয়।

পরে দিবসটি পালনে বিকালে জেলা শিল্পকলা একাডেমিতে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

কিশোরগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত এ শোক র‍্যালিতে কিশোরগঞ্জ জেলা পুলিশ, জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

ঝালকাঠিঃ 

দেশের অন্যান্য জেলার মতো ঝালকাঠিতেও জেলা আওয়ামী লীগের উদ্যোগে জেল হত্যা দিবস উপলক্ষে জাতীয় চার নেতার স্মরণে আলোচনা সভাসহ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

রবিবার জেলার টাউনহল মিলনায়তনে আওয়ামী লীগের কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান সরদার মোহম্মদ শাহ আলম, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, চেম্বার অব কমার্সের সভাপতি সালাউদ্দিন আহম্মেদ সালেক, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পৌর কাউন্সিলর তরুন কর্মকারসহ ছাত্রলীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরা।

সিলেটঃ

সারা দেশের মতো সিলেটে জেল হত্যা দিবস পালনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

রবিবার সকাল ১১টার দিকে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে তাদের অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন নেতাকর্মীরা। এ সময় আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনসমূহের পক্ষ থেকেও জাতির জনকসহ চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

শ্রদ্ধা নিবেদনকালে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, জেলার সহ-সভাপতি আশফাক আহমদ প্রমুখসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

খাগড়াছড়িঃ

সারা দেশের সঙ্গে একযোগে নানা আয়োজনে খাগড়াছড়িতে জেল হত্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে রবিবার সকালে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, র‌্যালি, জাতীয় চার নেতার স্মৃতি ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণসহ তাদের স্মরণে নীরবতা পালনের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, সংরক্ষিত আসনের নারী এমপি বাসন্তি চাকমা, খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রণ বিক্রম ত্রিপুরা, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক দিদারুল আলম দিদারসহ অঙ্গ সংগঠনের সিনিয়র নেতাকর্মীরা।

পরে জাতীয় চার নেতাসহ দেশের সকল আত্মত্যাগীদের স্মরণে ও তাদের আত্মার শান্তি কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বগুড়াঃ

নানা কর্মসূচির মধ্য দিয়ে সারা দেশের ন্যায় বগুড়ায় জাতীয় চার নেতার স্মরণে জেল হত্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে রবিবার সকালে বগুড়া জেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

বগুড়া জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ডা. মকবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু, তোফাজ্জল হোসেন দুলু, অ্যাডভোকেট আব্দুল মতিন, আবুল কালাম আজাদ, অ্যাডভোকেট মকবুল হোসেন মুকুল, অ্যাডভোকেট রেজাউল করিম মন্টু প্রমুখ।

এর আগে সকালে দিবসটি পালনে সকাল ৭টার দিকে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং সকাল সোয়া ৭টার দিকে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

এ দিকে, সকালে দলীয় কার্যালয়ের সামনে রক্ষিত বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে বঙ্গবন্ধু পরিষদের বগুড়া জেলা শাখা। এ সময় সংগঠনের সাধারণ সম্পাদক ড. এস এম মিল্লাত হোসেনসহ গণ্যমান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কুড়িগ্রামঃ

গভীর শ্রদ্ধায় পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে সারা দেশের মতো কুড়িগ্রামেও জেলা আওয়ামী লীগের আয়োজনে জেল হত্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে রবিবার সকালে শহরের শাপলা চত্বরস্থ দলীয় কার্যালয়ে আলোচনা সভা, দোয়া মাহফিলসহ শহীদদের স্মরণে নীরবতা পালন করা হয়।

পরে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম মঞ্জু মণ্ডল।

দিবসটি পালনে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন- সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান মো. জাফর আলী, যুগ্ম সম্পাদক আমান উদ্দিন আহমেদ মঞ্জু, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজিউল ইসলাম প্রমুখ।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড