• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

কালও হতে পারে বৃষ্টি

  নিজস্ব প্রতিবেদক

১২ সেপ্টেম্বর ২০১৯, ১৭:২৪
আবহাওয়ার পূর্বাভাস
বৃষ্টি (ছবি : ফাইল ফটো)

রাজধানী ঢাকাসহ সারাদেশের বিভিন্ন জায়গায় শুক্রবার হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কোথাও কোথাও ভারী বর্ষণের আশঙ্কাও প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। 

এদিকে বায়ুচাপের আধিক্যের কারণে দেশের সমুদ্র বন্দরগুলোতে দমকা হাওয়াসহ বজ্র বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এ কারণে বন্দরগুলোতে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। 

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকাল থেকে এই সতর্ক সংকেত জারি করা হয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়— রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অতিক্রম করে বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা প্রবল অবস্থায় বিরাজমান রয়েছে।

সতর্ক বার্তায় বলা হয়— উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ু চাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ আশরাফ উদ্দিন বলেন, কোনও নিম্নচাপ বা লঘুচাপ নেই। বায়ু চাপের আধিক্যের কারণে বন্দরে দমকা হাওয়া বইছে। এ কারণে বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই বন্দরগুলোতে তিন নম্বর সতর্ক সংকেত জারি করা হয়েছে। সংকেত আর বাড়বে না। তবে বায়ু চাপের কারণে দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। 

ওডি/এআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড