• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কফির সাথে ঘূর্ণিঝড় 'মোকা' এর সম্পর্ক কি?

  অধিকার ডেস্ক

০৫ মে ২০২৩, ১৩:৩৩
ঘূর্ণিঝড়

এবারের ঘূর্ণিঝড়ের নাম নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা। কেন এই নাম? কে রাখল এই নাম? এই নামের অর্থই বা কি?

এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে ইয়েমেন। ওই দেশের বন্দর শহরের নাম 'মোকা'। আর সেখান থেকেই এই নাম এসেছে। ইয়েমেনের রাজধানীর প্রধান বন্দর ছিল এই মোকা। সেখানেই কফি মোকা-র চাষ হত।

এই বন্দর দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে ইয়েমেনের কফি রফতানি করা হয়। তাই কফি বিলাসীদের কাছে এই নাম অত্যন্ত জনপ্রিয়। অর্থাৎ মোকার আক্ষরিক কোনও অর্থ নেই। কিন্তু, এর সঙ্গে কফির গুরুত্বপূর্ণ যোগ রয়েছে।

বঙ্গোপসাগর এবং আরব সাগরে সৃষ্টি ঘূর্ণিঝড়ের নামকরণের ক্ষেত্রে ১৩টি দেশের সুপারিশ লাগে। ২০০০ সালে সিদ্ধান্ত নেওয়া হয়, বিশ্ব আবহাওয়া সংস্থা (WMO) বা ESCAP-র দেশগুলি মিলে ঘূর্ণিঝড়ের নাম সম্পর্কিত সিদ্ধান্ত নেবে। এই দেশগুলির মধ্যে রয়েছে বাংলাদেশ, ভারত, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, শ্রীলঙ্কা এব এবং থাইল্যান্ড।

WMO/ESCAP-র 'প্যানেল অন ট্রপিকল সাইক্লোন'-এর কাছে নামের তালিকা উপস্থাপিত করা হয়। ২০১৮ সালে ইরান, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরশাহীকেও WMO/ESCAP-তে অন্তর্ভুক্ত করা হয়।

একটা বিষয় জানা জরুরি, ঘূর্ণিঝড়ের নামকরণের ক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। প্রথমত, বিশ্বের কোনও গোষ্ঠীকে আঘাত পৌঁছতে পারে এমন নাম দেওয়া যাবে না এবং একই নামের পুনরাবৃত্তি করা যাবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড