• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজনীতির মাঠে উত্থান-পতনের বছর

  আমির সোহেল

৩০ ডিসেম্বর ২০১৯, ০৮:৩৯
রাজনীতি
ছবি : দৈনিক অধিকার

দেখতে দেখতে আরেকটি বছর পার হয়ে গেল। বিদায় নিচ্ছে ২০১৯, দরজায় কড়া নাড়ছে ২০২০। নানা কারণে এ বছরটি রাজনৈতিক অঙ্গনে ছিল আলোচিত। একদিকে বিএনপি আন্দোলনের বক্তব্যে পার করেছে। অন্যদিকে আওয়ামী লীগ টানা তৃতীয়বারের মতো মন্ত্রিসভা গঠন করে সরকার পরিচালনা করছে।

আওয়ামী লীগ

চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা

বছরের প্রথম সপ্তাহে টানা তৃতীয়বারের মতো শেখ হাসিনার নেতৃত্বে শপথ গ্রহণ করে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মন্ত্রিসভা। এ শপথগ্রহণের মধ্য দিয়ে চতুর্থবারের মতো মন্ত্রিসভা গঠন করেন শেখ হাসিনা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট ২৮৮টি আসনে জয়লাভ করে। আওয়ামী লীগ একাই জিতেছে ২৫৭টি আসনে। একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় দলটি টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করে। এই নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন জোট পেয়েছে ৭টি আসন। বিএনপি এককভাবে পেয়েছে ৫টি। নির্বাচনে এককভাবে ২২টি আসন পেয়ে দ্বিতীয় বৃহত্তম দল হয়েছে জাতীয় পার্টি।

ওবায়দুল কাদেরের হার্টে ব্লক

চলতি বছরের ১৫ মে সিঙ্গাপুরে টানা দুই মাস চিকিৎসার শেষে দেশে ফেরেন ওবায়দুল কাদের। গত মার্চ মাসের ৩ তারিখ হঠাৎ হৃদরোগে আক্রান্ত হয়ে গুরুতর অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি হন। এ সময় তার হার্টে তিনটি ব্লক ধরা পড়ে। ৪ মার্চ উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়।

শোভন-রাব্বানীর বিদায়

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সরাসরি যাচাই-বাছাইয়ের পর ২০১৮ সালের ৩১ জুলাই ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের সভাপতি পদে রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক পদে গোলাম রাব্বানীর নাম ঘোষণা করা হয়। শেখ হাসিনার পছন্দের প্রার্থী হিসেবে বারবার পরিচয় দিয়ে ছাত্রলীগের এই দুই নেতা সবার কাছে গ্রহণযোগ্য হওয়ার চেষ্টা করছিলেন। ছাত্রলীগের সোনালি ইতিহাসে যেভাবে তারা নেতৃত্বে এসে যেমন আলোচনায় ঝড় তুলেছিলেন, তেমনি বিদায় ঘণ্টা বেজেছে করুণভাবে।

শোভন-রাব্বানীর কমিটির বিরুদ্ধে ব্যাপক অভিযোগ ওঠে। ফলে মেয়াদ পূর্ণ হওয়ার ১০ মাস আগেই তাদের পদ হারাতে হয়। চলতি বছরের ১৪ সেপ্টেম্বর সন্ধ্যায় তাদের ‘বাধ্যতামূলক পদত্যাগের’ মাধ্যমে অপসারণ করা হয়। ক্ষমতাসীন দলের এই ছাত্র সংগঠনটিকে ইতিবাচক ধারায় ফেরাতে ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয় জ্যেষ্ঠ সহসভাপতি আল-নাহিয়ান খান জয় ও জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে।

আ. লীগের ২১তম কাউন্সিল : সভাপতি শেখ হাসিনা, সম্পাদক কাদের

২১ ডিসেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। কাউন্সিল অধিবেশনে সাড়ে সাত হাজার কাউন্সিলর নবমবারের মতো আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করেন শেখ হাসিনাকে। আর দ্বিতীয়বারের মতো সাধারণ সম্পাদক নির্বাচিত হন ওবায়দুল কাদের। আগামী তিন বছরের জন্য তারা দায়িত্ব পান।

বিএনপি

খালেদা অসুস্থ হয়ে বিএসএমএমইউতে

দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত হয়ে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ২০১৮ সালে ০৮ ফেব্রুয়ারি থেকে কারাবন্দি আছেন। অসুস্থ হয়ে পড়ায় চিকিৎসার জন্য তাকে চলতি বছরের ১ এপ্রিল শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে নেওয়া হয়। এ বছরের দুটি ঈদই তিনি বিএসএমএমইউতে কাটিয়েছেন। কারা কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে কারা হেফাজতে বিএসএমএমইউতে এখনো চিকিৎসাধীন খালেদা জিয়া।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিভাগীয় সমাবেশ

দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে বছর জুড়ে মানববন্ধনসহ চট্টগ্রাম, ময়মনসিংহ, রাজশাহী এবং সিলেটে বিভাগীয় সমাবেশ করেছে বিএনপি। তবে রাজধানীতে নেত্রীর মুক্তির দৃশ্যত কোনো আন্দোলন করতে পারেনি দলটি।

বিএনপি ছেড়েছে সিনিয়র নেতারা

এ বছর বিএনপি ছেড়েছেন দলের ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খান। প্রতিষ্ঠালগ্ন থেকে বিএনপি করে আসা এই জ্যেষ্ঠ নেতার পদত্যাগের পরদিনই দল ছাড়ার খবর আসে জাতীয় স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমানের। শুধু তাই নয়, আরও অন্তত ৫ থেকে ৭ জন সিনিয়র নেতার বিএনপি ছাড়ার গুঞ্জন শোনা যাচ্ছে, যাদের ৫ জনই ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন।

কাউন্সিলের মাধ্যমে নতুন নেতৃত্ব পেল ছাত্রদল

১৯ সেপ্টেম্বর রাজধানীর শাহজাহানপুরে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের বাসায় সরাসরি ভোটের মাধ্যমে দীর্ঘ ২৭ বছর পর কাউন্সিলের মাধ্যমে নেতা নির্বাচিত করে জাতীয়তাবাদী ছাত্রদল। এতে সভাপতি নির্বাচিত হয়েছেন ফজলুর রহমান খোকন। আর সাধারণ সম্পাদক হয়েছেন ইকবাল হোসেন শ্যামল।

ছাত্রদলের ষষ্ঠ কাউন্সিলে ৯ জন সভাপতি প্রার্থী এবং ১৯ জন সাধারণ সম্পাদক প্রার্থীর মধ্য থেকে দুই পদে দুজনকে বেছে নিতে ভোট দেন ছাত্রদলের ১১৭টি সাংগঠনিক শাখার ৫৩৪ জন কাউন্সিলরের মধ্যে ৪৮১ জন। এর মধ্যে, ১৮৬ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হন ফজলুর রহমান খোকন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কাজী রওনুক ইসলাম শ্রাবণ পান ১৭৮ ভোট।

অন্যদিকে, ১৩৯ ভোট পেয়ে সাধারণ সম্পাদক নির্বাচিত হন শ্যামল। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাকিরুল ইসলাম জাকির পান ৭৬ ভোট।

জাতীয় পার্টি

সংসদের বিরোধী দল

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট ২৮৮টি আসনে জয়লাভ করে। নির্বাচনে এককভাবে ২২টি আসন পেয়ে দ্বিতীয় বৃহত্তম দল হয়েছে জাতীয় পার্টি। একাদশ সংসদে এই দলটি বিরোধী দল হিসেবে ভূমিকা রাখছে।

এরশাদের মৃত্যু

জাতীয় পার্টির চেয়ারম্যান এবং সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ চলতি বছরের ১৪ জুলাই সকাল পৌনে ৮টায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর।

জাপার চেয়ারম্যান জিএম কাদের

এরশাদের মৃত্যুর পর চলতি বছরের ১৮ জুলাই জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হিসেবে প্রথম দায়িত্বভার গ্রহণ করেন সংসদের বিরোধীদলীয় উপনেতা ও সাবেক মন্ত্রী গোলাম মোহাম্মদ (জিএম) কাদের। ২৮ ডিসেম্বর জাপার নবম কেন্দ্রীয় কাউন্সিলে আবারও চেয়ারম্যান নির্বাচিত হন তিনি। আর মহাসচিব হয়েছেন মসিউর রহমান রাঙ্গা। এছাড়া রওশন এরশাদকে জাপার প্রধান পৃষ্ঠপোষক করা হয়েছে। তারা আগামী তিন বছরের জন্য এ দায়িত্ব পেয়েছেন।

অন্যান্য

বিএনপি জোট ছাড়ল পার্থের বিজেপি

চলতি বছরের ৬ মে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ছাড়ে আন্দালিব রহমান পার্থের বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)। টানা বিশ বছর বিএনপির সঙ্গেই ছিল বিজেপি। বলা হচ্ছে- বিএনপি জাতীয় ঐক্যফন্টে যোগ দেওয়ার পর জোট সঙ্গীদের মূল্যায়ন করতে ভুলে গেছে। সঙ্গত কারণে এখন পার্থ আলাদা চলার সিদ্ধান্ত নিয়েছে।

কর্নেল (অব.) অলির এলডিপি ভেঙে আব্বাসী-সেলিমের নেতৃত্বে নতুন কমিটি

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অন্যতম শরিক দল কর্নেল (অব.) অলি আহমেদের নেতৃত্বাধীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) নতুন অংশের কমিটি ঘোষণা করা হয়েছে। এতে আবদুল করিম আব্বাসীকে সভাপতি এবং শাহাদাত হোসেন সেলিমকে মহাসচিব করা হয়। ১৮ নভেম্বর রাজধানীর জাতীয় প্রেসক্লাবের মওলানা আকরম খাঁ হলে এক সংবাদ সম্মেলনে এ কমিটি ঘোষণা করা হয়।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড