• শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডব : ১৪ জেলা অন্ধকারে

  অধিকার ডেস্ক

১১ নভেম্বর ২০১৯, ০৫:০০
বুলবুল
ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত বিদ্যুৎ লাইন ( ছবি : সংগৃহীত)

ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূলীয় জেলাগুলোতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বুলবুলের আঘাতে দেশের ১৪টি জেলায় বিদ্যুতের লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে।

রবিবার (১০ নভেম্বর) বিকালে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর গুরুত্বপূর্ণ পদে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) এক প্রকৌশলী বলেন, শনিবার (৯ নভেম্বর) রাতে ভোলা, পটুয়াখালী, বরগুনা, বরিশাল, যশোর ও সাতক্ষীরায় বিদ্যুতের লাইন ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি বলেন, রবিবার (১০ নভেম্বর) বিকাল ৩টা থেকে শরীয়তপুর, মাদারীপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর ও চট্টগ্রামের কিছু বিদ্যুতের লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। রবিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আরইবির ২২টি সমিতির সব মিলিয়ে গোটা দেশে ৮৫ হাজার কিলোমিটার পল্লী বিদ্যুৎ লাইন বন্ধ আছে। পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) একটি ১৩২ কেভির সঞ্চালন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় পাঁচটি জেলার লাইন ঠিক করার পরও বিদ্যুৎ সংযোগ দেওয়া যাচ্ছে না। এ কারণে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করা যাচ্ছে না।

ক্ষতিগ্রস্ত জেলাগুলো হলো- পটুয়াখালী, ঝালকাঠি, বরিশাল, ভোলা ও খুলনার কিছু অংশ। এছাড়া ভোলার একটি পাওয়ার প্ল্যান্ট বন্ধ রয়েছে। এ কারণে ভোলায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করা যাচ্ছে না।  

তিনি আরও বলেন, দেশের ৮৫ হাজার কিলোমিটার লাইন বন্ধ থাকায় বিদ্যুৎ সেবা পাওয়া থেকে ৩৯ লাখ গ্রাহক বঞ্চিত হচ্ছে। তবে সমস্যা সমাধানে দ্রুত লাইন ঠিক করার কাজ চলছে। অন্তত ১৪টি জেলায় নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহ করা যাচ্ছে না। সেই জেলাগুলো হলো- রাজবাড়ী, ফরিদপুর, শরীয়তপুর, চাঁদপুর, যশোর,  খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, পটুয়াখালী, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি, বরিশাল ও ভোলা।

পল্লী বিদ্যুতের অতিরিক্ত প্রধান প্রকৌশলী অঞ্জন কান্তি দাস বলেন, ঝড়ে প্রচুর গাছ পড়ে বিদ্যুতের লাইন ক্ষতিগ্রস্ত। গাছ না সরিয়ে বিদ্যুতের লাইন ঠিক করা যাবে না। এজন্য আরও কিছু সময় লাগবে লাইন ঠিক করতে। কারণ গাছ কাটার জন্য বেশ সময় লেগে যাবে।

আমাদের লোকজনের পাশাপাশি ফায়ার সার্ভিসও কাজ করছে। রাত ১১টার মধ্যে ৫০ শতাংশ লাইন ঠিক হয়ে যাবে বলেও জানান তিনি।

বর্তমানে সম্পূর্ণ বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে পাঁচটি জেলা। সেই জেলাগুলো হলো- পটুয়াখালী, বরগুনা, ঝালকাঠি, বরিশাল ও ভোলার কিছু অংশ।

ঘূর্ণিঝড়ে লাইন ক্ষতি হওয়ায় বিপিডিবির অধীন কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ বাধাগ্রস্ত হচ্ছে। দেশের বিভিন্ন জেলায় তাদেরও প্রায় এক লাখেরও বেশি গ্রাহক বিদ্যুৎ সেবা পাচ্ছে না।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ বলেন, আমাদের লাইনের তেমন কোনো ক্ষতি হয়নি। কিছু ত্রুটির কারণে হয়তো কোথাও কোথাও সংযোগ দেওয়া যাচ্ছে না। সেই সব দ্রুত ঠিক করা হচ্ছে।

উল্লেখ্য, শনিবার রাত ৯টার দিকে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ সুন্দরবন উপকূল দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। পরে খুলনা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের বেশ কয়েকটি জেলায় তাণ্ডব চালায়  ঘূর্ণিঝড় ‘বুলবুল’। ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে দেশে এ পর্যন্ত চারজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। বুলবুলের আঘাতে নিহতরা হলেন-

১. শরীয়তপুরের নড়িয়া উপজেলার ডিঙ্গামানিক ইউনিয়নের দেওজুড়ি গ্রামের মৃত জমিরুদ্দিন ছৈয়ালের ছেলে মো. আলীবক্স ছৈয়াল (৬৮) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। তিনি গাছের চাপায় মারা যান।

২. বাগেরহাটে রামপাল উপজেলার উজলকুর ইউনিয়নের ভরসাপুর গ্রামে ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে গাছ বসতঘরের উপড়ে পড়ে ঘরচাপায় সামিয়া আক্তার (১৫) নামে এক কিশোরীর মৃত্যু হয়েছে। নিহত কিশোরী সামিয়া রামপাল উপজেলার দর্পনারায়নপুর গ্রামের বাবুল শেখের মেয়ে।

৩. গোপালগ‌ঞ্জের কোটালীপাড়ার বান্ধাবা‌ড়িতে ছেকেন হাওলাদার (৭০) নামে এক বৃদ্ধ এবং সদর উপজেলার গোলাবা‌ড়িয়া গ্রামে ম‌তি বেগম (৬৫) নামে এক বৃদ্ধা ঝড়ের সময় গাছচাপা পড়ে নিহত হয়েছেন।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড