• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুলিশের মধ্যস্ততায় সড়ক ছেড়েছেন শ্রমিকরা

  নিজস্ব প্রতিবেদক

২১ আগস্ট ২০১৯, ১৫:০৮
শ্রমিক অবরোধ
শ্যামলীতে পোশাক শ্রমিকদের অবরোধ (ছবি : সংগৃহীত)

অবরোধ তুলে রাজধানীর শ্যামলীর সড়ক ছেড়ে গেছেন আলিফ অ্যাপারেলসের একটি পোশাক কারখানার শ্রমিকরা।

বিনা নোটিশে কারখানা বন্ধের প্রতিবাদে শ্রমিকরা বুধবার (২১ আগস্ট) সকাল ১০টা থেকে শ্যামলীর প্রধান সড়কের দুপাশে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করেন।

পুলিশের বাধা পেয়ে বেলা সাড়ে ১১টার দিকে শ্যামলী স্কয়ারের দিকে গিয়ে আবারও রাস্তা অবরোধ করেন তারা। দুপুর ১২টার দিকে পুলিশের মধ্যস্ততায় মালিক ও শ্রমিকদের প্রতিনিধি দল বৈঠকে বসে। বৈঠকের পর শ্রমিকরা অবরোধ তুলে নেন।

মোহাম্মদপুর থানার ওসি জি জি বিশ্বাস জানান, কারখানার মালিকপক্ষ শ্রমিকদের সঙ্গে আলোচনা করেছেন। পরে তারা অবরোধ তুলে নিয়ে রাস্তা ছেড়ে গেছেন। শ্রমিকদের অবরোধের কারণে রাস্তায় যানজট সৃষ্টি হয়েছিল, বর্তমানে চলাচল স্বাভাবিক।

আন্দোলনে নামা শ্রমিকরা জানান, গত ১১ আগস্ট থেকে পোশাক কারখানাটিতে ঈদের ছুটি শুরু হয়। ছুটির পর বুধবার কারখানা খোলার কথা ছিল। শ্রমিকরা সকালে গিয়ে কারখানায় তালা ঝুলতে দেখেন। ‘আজ থেকে গার্মেন্ট বন্ধ’ এমন একটি নোটিশও গেটে ঝুলান ছিল। গেটের সামনে ছিল পুলিশও। এসব দেখেই শ্রমিকরা আন্দোলনে নামেন।

ওই গার্মেন্টসের এক শ্রমিকের কাছে তাদের অবরোধের বিষয়ে জানতে চাইলে বলেন, বেতন দিছে কিন্তু ঈদের ছুটির পর গার্মেন্টসের তালা খুলছে না, ওদের না জানিয়ে কোনো ঘোষণা ছাড়াই হঠাৎ গার্মেন্টস বন্ধ করে দেওয়ায় তারা বিপদে পড়ছে।

তারা আরও জানায়, গার্মেন্টসটি বন্ধ হয়ে গেলে ১২০০ শ্রমিক এক সঙ্গে বেকার হয়ে যাবে।

শ্রমিকরা জানায়, গার্মেন্টস বন্ধ করতে হলে ৩ মাসের বেতন দিয়ে বন্ধ করতে হয়। তাই তাদের ৩ মাসের বেতনের দাবিতে আন্দোলন করছে।

ওডি/এসএস/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড