• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মশক-পরিচ্ছন্নতাকর্মীর তথ্য মিলছে ডিএনসিসির ওয়েবসাইটে

নিজ এলাকার মশক ও পরিচ্ছন্নতাকর্মীর বিস্তারিত জানুন নিজেরাই

  অধিকার ডেস্ক

১১ জুলাই ২০১৯, ০৯:১৬
ডিএনসিসির ওয়েবসাইট
ডিএনসিসির ওয়েবসাইট (ছবি : সংগৃহীত)

এখন থেকে নিজ নিজ এলাকার মশক ও পরিচ্ছন্নতা কর্মীদের বিস্তারিত ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন এলাকার বাসিন্দারা এখন নিজেরাই জেনে নিতে পারবেন। 

ডিএনসিসির ওয়েবসাইটে এসব কর্মীদের নাম ও মোবাইল নাম্বারের পাশাপাশি তাদের তদারককারী কর্মকর্তাদের নাম ও মোবাইল নাম্বার দেওয়া আছে।

ডিএনসিসি সূত্রে জানা যায়, স্বাস্থ্য বিভাগের অধীন মশক নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালিত হয়। আর বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের অধীন কাজ করেন পরিচ্ছন্নতা কর্মীরা। এসব বিভাগের অধীন এসব কর্মীরা কোনদিন কোনসময়ে কোন কোন এলাকায় কাজ করবেন তার বিস্তারিত তথ্য দেওয়া আছে ডিএনসিসির ওয়েবসাইটে। 
 
ডিএনসিসির ওয়েবসাইট সূত্রে জানা যায়, ডিএনসিসির পাঁচটি অঞ্চলের ৩৬টি ওয়ার্ডে ওয়ার্ডভিত্তিক মশককর্মীদের নাম ও মোবাইল নাম্বার দেওয়া আছে। এসব কর্মীদের তদারকির জন্য থাকবেন একজন মনিটরিং সুপারভাইজার এবং একজন মনিটরিং অফিসার। একইসঙ্গে প্রতিটি ওয়ার্ডের ওয়ার্ড কাউন্সিলর মনোনীত একজন ব্যক্তিও থাকবেন মশককর্মীদের কাজের তদারকিতে। তাদের সবার নাম, পরিচয় এবং মোবাইল নাম্বার দেওয়া আছে ডিএনসিসির ওয়েবসাইটে।
 
ডিএনসিসির স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, প্রতি সপ্তাহের শনিবার ও মঙ্গলবার নির্দিষ্ট এলাকার জন্য দায়িত্বপ্রাপ্ত মশককর্মী তার এলাকায় মশার ওষুধ বিতরণ করবেন। নির্দেশনা অনুযায়ী, সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত দিতে হবে সার্ভিসাইডিং এবং সূর্যাস্তের এক ঘণ্টা আগে থেকে এক ঘণ্টা পর পর্যন্ত দিতে হবে অ্যাডাল্টিসাইডিং। 

এছাড়াও মশককর্মীরা ঠিকমত সময়ে এবং যথাযথ উপায়ে মশক ওষুধ দিয়েছেন কিনা তা নিশ্চিতে প্রতিটি ওয়ার্ডে রাখা হয়েছে নির্ধারিত সাতজন নাগরিক প্রতিনিধি। ওষুধ বিতরণের পর এদের মধ্যে অন্তত চারজন প্রতিনিধির স্বাক্ষর নিতে হবে মশককর্মীদের।

অন্যদিকে বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের অধীন পরিষ্কার পরিচ্ছন্নতাকর্মীদের নাম ও মোবাইল নাম্বার প্রকাশ করা হয়েছে ওয়েবসাইটে। 

একইসঙ্গে প্রতিটি কর্মীর জন্য নির্ধারিত এলাকার বিস্তারিতও উল্লেখ করা আছে সেখানে। অঞ্চল-২ থেকে অঞ্চল-৫ পর্যন্ত এলাকার পরিচ্ছন্নতাকর্মীদের তালিকা আছে এতে।

ওডি/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড