• বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবহেলায় মারা গেল সিংহ 'হীরা'

  অধিকার ডেস্ক

১০ জুলাই ২০১৯, ১৯:৩২
সিংহ
চিড়িয়াখানা কর্তৃপক্ষের অবহেলায় মারা গেছে সিংহ হীরা। (ছবি : ফেসবুক)

বয়স মাত্র তিন বছর। সবে মাত্র গায়ে গতরে সত্যিকারের সিংহ হয়ে উঠেছিল সে। কিন্তু ঢাকা জাতীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষের চরম অবহেলায় প্রাণ দিতে হলো তাকে। গত কয়েকদিন ধরে একটি অসুস্থ সিংহের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরপাক খাচ্ছিল। সেই সিংহটি অবশেষে প্রাণ ত্যাগ করেছে অবহেলার বলি হয়ে। হীরা নামের এই সিংহটির মৃত্যুর খবর প্রকাশ করেছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

আফ্রিকান প্রজাতির এই সিংহটির জন্ম বাংলাদেশেই। গাজিপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে ২০১৬ সালে জন্ম নেয় এই সিংহ শাবকটি। সাফারির পার্কের মুক্ত পরিবেশে স্বাভাবিকভাবেই বেড়ে উঠতে থাকে হীরা। বছর দুয়েকের মধ্যেই শক্তি আর ক্ষিপ্রতায় বেশ তাগড়া হয়ে ওঠে সিংহটি। অন্যান্য আফ্রিকান সিংহের মতো হুঙ্কার ছেড়ে পিলে চমকে দিতে পারত যে কোনো প্রাণীরই। তার শক্তির পরিচয় দিতে গিয়ে ২০১৮ সালে সাফারি পার্কের একটি গেট ভেঙে ফেলতে চেষ্টা করেছিল হীরা। বিশাল আকারের সেই গেটটি লোহার তৈরি ছিল। এরপরপরই হীরাকে ঢাকা চিড়িয়াখানায় নিয়ে আসা হয়।

কিন্তু চিড়িয়াখানায় আনার বছর ঘুরতে না ঘুরতেই হীরাকে পৃথিবী ছাড়তে হলো। এই এক বছরের মধ্যে শক্তিশালী এই সিংহটি তার শক্তি, ক্ষিপ্রতা এবং গর্জন সবই খুইয়ে ফেলে। ঠিক কী কারণে এমনটা  হয়েছে তা এখনো জানে না কেউ। তবে ধারণা করা হচ্ছে চিড়িয়াখানা কর্তৃপক্ষের চরম অবহেলাতেই এমন হয়েছে। চরম মূল্য দিতে হয়েছে সিংহ হীরার।

হীরার মৃত্যুর ব্যাপারে ঢাকা জাতীয় চিড়িয়াখানার কিউরেটর ডা. এসএম নাজমুল ইসলামের কাছে জানতে চাওয়া হলে তিনি জানান, সিংহটি মারা গেছে গত বুধবার। আর বৃহস্পতিবার হয়েছে মৃতদেহের ময়না তদন্ত।

স্বাভাবিক একটি সিংহের গড় আয়ু হয় সাধারণত বছর বিশেক। কিন্তু মাত্র তিন বছরের মাথায় একটই সুস্থ সবল সিংহ এভাবে দুর্বল হয়ে মারা যাওয়ার কারণ কী? এমন প্রশ্ন সাধারণ মানুষের মনে ঘুরপাক খেলেও চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলছে এই সিংহটির জন্মগত কিছু ত্রুটি ছিল। যা বাড়তে বাড়তে এমন পর্যায়ে পৌঁছেছে যে শেষ অবধি আর একে বাঁচিয়ে রাখা সম্ভব হয়নি।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ এমন কথা বললেও বঙ্গবন্ধু সাফারি পার্কের সাবেক প্রকল্প পরিচালক সফিউল আজম বলেছেন ভিন্ন কথা। তিনি জানান, যখন সাফারি পার্ক থেকে হীরাকে চিড়িয়াখানা কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয়েছিল তখন পুরোপুরি সুস্থ ছিল সিংহটি। কেননা অসুস্থ কোনো প্রাণীকে চিড়িয়াখানায় দেবার নিয়ম নেই।

জানা গেছে , ২০১৮ সালে চিড়িয়াখানায় নিয়ে আসার পরই সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে এই পরিণতি হয়েছে সিংহ হীরার। অসুস্থ এই প্রাণীটির গায়ে মাছি ভন ভন করার সময়ও বন্ধ রাখা হয়নি প্রদর্শনী। অথচ সে সময় এই প্রাণীটির চিকিৎসা পাবার কথা। অসুস্থ হীরার একটি মুমূর্ষু অবস্থার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তীব্র সমালোচনার মুখে পড়ে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এরপর অনেকটা বাধ্য হয়েই প্রদর্শন বন্ধ করে দেওয়া হয়। আর এ অবস্থাতেই মারা যায় সিংহ হীরা।

এ ঘটনায় আবারও কঠোর সমালোচনায় ঢাকা জাতীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ। প্রাণী প্রেমিকদের মধ্যে তীব্র ক্ষোভবিরাজ করছে।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড