• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুরান ঢাকায় টাস্কফোর্সের অভিযানে ১৬২ প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

  অধিকার ডেস্ক    ১৯ মার্চ ২০১৯, ১০:৩৪

বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করছে
বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করছে ডিএসসিসি'র গঠন করা টাস্কফোর্স

রাজধানীর পুরান ঢাকার চুরিহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের পরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) গঠন করা টাস্কফোর্স বিভিন্ন এলাকার আবাসিক ভবনে ঝুঁকিপূর্ণ কেমিক্যালের কারখানা থাকায় গত ১৫ দিনের অভিযানে ১৬২টি প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেছে।

অভিযানে এ পর্যন্ত ২৭টি প্রতিষ্ঠানকে সিলগালা করা হয়েছে। এছাড়া ৪টি ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে ফেলার জন্য রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) বলা হয়েছে।

অভিযানে ৩৫টি প্রতিষ্ঠানকে সময় দেয়া হয়েছে এবং জরিমানা করা হয়েছে ৯৭ লাখ ২০ হাজার টাকা। এছাড়া একজনকে গ্রেফতার করা হয়েছে এবং ১৬টি প্রতিষ্ঠানের পুনঃসংযোগ দেয়া হয়েছে বলে বিষয়টি নিশ্চিত করেছেন ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায়।

সোমবারের (১৮ মার্চ) অভিযানে ৪৩, ৫৪, ৭৯, খাজে দেওয়ান ১ম লেন, ১, ১৬/৭, ১৬/৬, ১৬/৭, জয়নাগ রোড ইত্যাদি এলাকায় আলতা, প্লাস্টিক, পলিথিন, এসএম প্যাকেজিং ও তার তৈরির কারখানা পাওয়া গেছে। কারখানাগুলোতে অতি দাহ্য কোনো বস্তু না থাকায় এবং অগ্নি প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করায় কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

৩৬/১, জুড়িয়াটুলি লেন হোল্ডিংটিতে পরিবেশের ক্ষতিকারক নিকেলের কারখানা পাওয়া গেছে। নিকেলের কেমিক্যালের দুর্গন্ধে এলাকায় প্রবেশ করা যেত না। এই কেমিক্যাল কারখানার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে এবং ২০ বিশ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে দুই দিনের মধ্যে সমস্ত কেমিক্যাল সরানোর নির্দেশ দেয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০ ফেব্রুয়ারি রাতে রাজধানীর পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ৬৪ নম্বর হাজি ওয়াহেদ ম্যানশনে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। এ ঘটনায় মোট ৭১ জনের মৃত্যু হয়েছে। প্রাথমিক তদন্তে আগুনের কারণ হিসেবে কেমিক্যালকেই দায়ী করা হচ্ছে।

তাই পুরান ঢাকার আবাসিক ভবনগুলো থেকে কেমিক্যাল সরানোর নির্দেশ দিয়েছে ডিএসসিসি। মেয়র সাঈদ খোকনের নির্দেশে টাস্কফোর্স গঠন করে ২৮ ফেব্রুয়ারি থেকে শুরু হয় আবাসিক ভবন থেকে কেমিক্যাল অপসারণ অভিযান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড