• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেড়েছে মামলা-জরিমানা তবুও শৃঙ্খলা ফিরছে না সড়কে

  অধিকার ডেস্ক    ১৭ মার্চ ২০১৯, ১৩:৪৭

ট্রাফিক সপ্তাহ পালন করেছে ঢাকা মহানগর পুলিশ
ট্রাফিক সপ্তাহ পালন করেছে ঢাকা মহানগর পুলিশ

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ ট্রাফিক সচেতনতায় অনুষ্ঠিত ট্রাফিক পক্ষ, ট্রাফিক মাস ও ট্রাফিক সপ্তাহ পালন করেছে।

রোববার (১৭ মার্চ) সকাল থেকে শুরু হয়েছে এই ট্রাফিক সপ্তাহ। চলবে ২৩ মার্চ (শনিবার) পর্যন্ত। ট্রাফিক সপ্তাহে রাজধানীর বিভিন্ন পয়েন্টে পুলিশ সদস্যরা যানবাহনের নিবন্ধন, লাইসেন্স, ফিটনেস, ইনস্যুরেন্সসহ নানা কাগজপত্র ও এসবের মেয়াদ যাচাই-বাছাই করবে।

ট্রাফিক সপ্তাহে পুলিশ, বিএনসিসি ও রোভার স্কাউটের সদস্যরা ট্রাফিক সচেতনতা বৃদ্ধি, ট্রাফিক গাইড বুক প্রকাশ ও প্রচার, ট্রাফিক আইন সম্পর্কে ধারণা প্রদান, টার্মিনালে সভা-সমাবেশ, সচেতনতামূলক ভিডিও প্রদর্শন, লিফলেট, পোস্টার বিতরণ, পথচারীদের ফুটওভার ব্রিজ, আন্ডারপাস ও জেব্রাক্রসিং দিয়ে রাস্তা পারাপারে উদ্বুদ্ধ করা হচ্ছে।

ডিএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, মামলা ও জরিমানার পাশাপাশি দরকার যাত্রী, চালক, পথচারী ও মালিকদের মধ্যে সচেতনতা, আইন মানা ও ধৈর্য ধরে সড়কে যানবাহন চালানো।

তারা জানান, নিয়মিত অভিযানের পাশাপাশি বাড়ানো হয়েছে মামলা-জরিমানাও। তবুও সড়কে ফিরছে না শৃঙ্খলা। সংশ্লিষ্টরা অমান্য করেই চলেছেন ট্রাফিক আইন।

ডিএমপির ট্রাফিক বিভাগের কর্মকর্তারা বলছেন, ট্রাফিক আইনের কঠোর প্রয়োগ এবং ক্রমাগত ট্রাফিক শৃঙ্খলা সংক্রান্ত গৃহীত কর্মসূচির ফলে ঢাকার সড়কে ট্রাফিক শৃঙ্খলার উন্নতি অনেকটাই দৃশ্যমান। পরিস্থিতির উন্নতি অব্যাহত রাখতে প্রতিমাসে ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ পালনের সিদ্ধান্ত হয়েছে।

এর আগে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করা শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ৫ থেকে ১৪ আগস্ট ট্রাফিক সপ্তাহ পালন করা হয়। এরপর ৫ থেকে ৩০ সেপ্টেম্বর ট্রাফিক সচেতনতা মাস, ২৪ থেকে ৩১ অক্টোবর এবং ২০১৯ সালের ১৫ জানুয়ারি ২ ফেব্রুয়ারি পর্যন্ত ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ পালন করা হয়।

ডিএমপি’র ট্রাফিক বিভাগ সূত্রে জানা গেছে, গত ৬ মার্চ থেকে ১৫ মার্চ পর্যন্ত ট্রাফিক পুলিশ ৪৫ হাজার ৩৩৮টি মামলা দায়ের করেছে। জরিমানা করা হয়েছে দুই কোটি ১৭ লাখ ৯০০ টাকা। আর ডাম্পিং করা হয় ৫ শতাধিক গাড়ি। এ ছাড়া ৫ হাজারের বেশি গাড়ি রেকার করা হয়।

এর আগে রাজধানীর ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন ও শৃঙ্খলা ফেরাতে গত ১৫ জানুয়ারি হতে শুরু হওয়া ট্রাফিক শৃঙ্খলা পক্ষ শেষে ১৯ দিনে মামলা হয় এক লাখ ১২ হাজার ৫৫৮টি এবং জরিমানা করা হয় পাঁচ কোটি ৭১ লাখ ৫৩ হাজার ৬০০ টাকা।

এ ছাড়াও এসময় ৪৭১টি গাড়ি ডাম্পিং ও ১৪ হাজার ১৫৭টি গাড়ি রেকারিং করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড