• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকায় অরুন্ধতী রায়ের অনুষ্ঠান স্থগিত করল পুলিশ

  অধিকার ডেস্ক    ০৫ মার্চ ২০১৯, ১৩:৪৯

অরুন্ধতী রায়
বুকার পুরস্কার জয়ী ভারতীয় লেখক ও অ্যাকটিভিস্ট অরুন্ধতী রায় (ছবি : সংগৃহীত)

রাজধানীতে বুকার পুরস্কার জয়ী ভারতীয় লেখক ও অ্যাকটিভিস্ট অরুন্ধতী রায়ের পূর্বনির্ধারিত একটি অনুষ্ঠান বাতিল করা হয়েছে। এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন অনুষ্ঠানের আয়োজক প্রতিষ্ঠান ‘ছবিমেলা’র সম্পাদক ও আলোকচিত্রী শহিদুল আলম।

মঙ্গলবার (৫ মার্চ) ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউটে ওই আলোচনা সভায় বক্তব্য রাখার কথা ছিল তার।

বিবৃতিতে বলা হয়, সোমবার রাতে অনিবার্য কারণ দেখিয়ে সেই অনুষ্ঠানের অনুমতি বাতিল করেছে পুলিশ। ফলে আপাতত অরুন্ধতী রায়ের মঙ্গলবারের বক্তৃতা অনুষ্ঠানটি স্থগিত করা হল।

এতে আরও বলা হয়, এই অনুষ্ঠান আয়োজনে অনেক প্রস্তুতি নেয়া হয়েছিল। আমরা এ সিদ্ধান্তে অত্যন্ত অবাক হয়েছি এবং সবাই জানি, এই বিখ্যাত লেখক প্রথমবারের বাংলাদেশ সফরে, তাকে দেখার জন্য যারা অপেক্ষা করছিলেন, তাদের জন্য এটি কতটা হতাশার।

ডিএমপির এমন সিদ্ধান্তের প্রেক্ষিতে অনুষ্ঠান বাতিল করার জন্য বিবৃতিতে সবার কাছে ক্ষমা চেয়েছেন আয়োজকরা।

জানা গেছে, এশিয়ার মর্যাদাপূর্ণ আলোকচিত্র উৎসব ছবি মেলায় অংশ নিতে গত ৩ মার্চ ঢাকা এসেছেন বুকার পুরস্কার বিজয়ী ভারতীয় লেখক অরুন্ধতী রায়।

মঙ্গলবার সন্ধ্যা ৬টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ‘অ্যাটমোস্ট এভরিথিং’ শীর্ষক আলোচনায় সভায় অংশ নেয়ার কথা ছিল তার। এতে অংশ নিতে আগ্রহীদের জন্য অনলাইন নিবন্ধনও চালু করেছিলেন আয়োজকরা।

এ ব্যাপারে ডিএমপির তেজগাঁও থানার ওসি মাজহারুল ইসলাম কাজল গণমাধ্যমকে জানান, ‘অনিবার্য কারণবশত কৃষিবিদ ইনস্টিটিউটে ছবি মেলা উৎসবের ‘অ্যাটমোস্ট এভরিথিং’ শীর্ষক আলোচনা সভা বাতিল করা হয়েছে। পুলিশের পক্ষ থেকে অনুরোধ করা হলে কৃষিবিদ ইনস্টিটিউট কর্তৃপক্ষ তা বাতিল করে। এর বেশি কিছু আপনাকে বলতে পারছি না।’

প্রসঙ্গত ধানমন্ডির একাধিক ভেন্যুতে চলছে ‘ছবি মেলা’ আয়োজিত চিত্র প্রদর্শনী। এবারের প্রদর্শনীতে ২১টি দেশের ৪৪ জন শিল্পীর ৩৩টি ছবি প্রদশিত হচ্ছে। এছাড়া বিশ্বজুড়ে থাকা বিশিষ্ট আলোকচিত্র অনুশীলনকারীদের নিয়ে বিভিন্ন বিষয় বস্তুর ওপর ভিত্তি করে রয়েছে আটটি কর্মশালা। গত ২৮ ফেব্রুয়ারি শুরু হওয়া এই উৎসব চলবে ৯ মার্চ পর্যন্ত।

এশিয়ার আলোকচিত্র উৎসব ছবিমেলায় অংশ নিতে গত ৩ মার্চ ঢাকা আসেন বুকার পুরস্কারবিজয়ী ভারতীয় লেখক অরুন্ধতী রায়।

মঙ্গলবার সন্ধ্যা ৬টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ‘অ্যাটমোস্ট এভরিথিং’ শীর্ষক আলোচনা সভায় অংশ নেয়ার কথা ছিল তার। এতে অংশ নিতে আগ্রহীদের জন্য অনলাইন নিবন্ধনও চালু করেছিলেন আয়োজকরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড