• শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

নাগরিকরা সচেতন হলেই পরিচ্ছন্ন নগরী গড়ে তোলা সম্ভব : মেয়র

  নিজস্ব প্রতিবেদক ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৩৮

সাইদ খোকন
পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধনকালে বক্তব্য রাখছেন দক্ষিণের মেয়র সাইদ খোকন

ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন বলেছেন, নাগরিকরা একটু সচেতন হলেই পরিচ্ছন্ন নগরী গড়ে তোলা সম্ভব।

বুধবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর লালবাগ কেল্লার সামনে থেকে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধনকালে তিনি একথা বলেন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ডের যৌথ উদ্যোগে এবং নাগরিক অধিকার সংরক্ষণ ফোরামের(নাসফ) সহযোগিতায় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই পরিচ্ছন্নতা কার্যক্রমের আয়োজন করা হয়।

মেয়র এ সময়  বলেন, ‘এই শহরে প্রতি বর্গকিলোমিটার এলাকায় লাখো মানুষ বাস করে অথচ বিশ্বের অন্যান্য ভালো শহরে সেখানে বাস করে কমবেশী ৩/৪ হাজার জন। এত বেশী জনসংখ্যা অধ্যুষিত আমাদের এই প্রিয় শহরটা পুরোপুরি পরিচ্ছন্ন রাখতে হলে সবার আগে নাগরিকদের সচেতন হতে হবে। আপনাদের একটু সচেতনতাই পারে শহরটাকে সুন্দরভাবে গড়ে তুলতে।

তিনি এ সময় উল্লেখ করেন, ‘আমাদের পরিচ্ছন্ন কর্মীরা গভীর রাত থেকে শুরু করে সকাল পর্যন্ত পরিচ্ছন্নতার কাজ করে। আর নাগরিকরা বা দোকনাদাররা সকালে এসেই ব্যবসা প্রতিষ্ঠান ঝাঁড়ু দিয়ে সেই ময়লা রাস্তাতেই ফেলেন। তাই এ বিষয়ে সবাইকে সচেতন হতে হবে।

পরিচ্ছন্ন অভিযানে অংশ নেওয়া শিক্ষার্থীদের উদ্দেশে সাঈদ খোকন বলেন, ‘আগেকার মানুষ বাজারে যেত বাসা থেকে চটের ব্যাগ নিয়ে, আর মাছ কেনার জন্য খলই জাতীয় একটা পাত্র ব্যবহার করতো। তার ফলে এ শহরটা এখনকার মত এতটা অপরিচ্ছন্ন হতো না। কিন্তু এখন আমরা খালি হাতে বাজারে গিয়ে বিভিন্ন ব্যাগ ভর্তি করে বাজার করে আনি এবং সে ব্যাগগুলো বাইরে ফেলে দিই। এর ফলে আমাদের শহর আরও অপরিচ্ছন্ন হয়। তাই তোমাদের মত শিক্ষার্থীদের এ বিষয়ে আরও সচেতন হতে হবে। বাসায় গিয়ে বাবা-চাচা, দাদা বা আত্মীয় স্বজনদের বলবে উনারা যেন চটের ব্যাগ নিয়ে বাজারে যায়। বাসার গৃহকর্মীকেও ময়লা ফেলার বিষয়ে জানাতে হবে। এভাবেই সবাই সবার জায়গা থেকে একটু সচেতন হলেই আমরা এবং আমাদের আগামী প্রজন্ম একটি সুস্থ্য, পরিচ্ছন্ন শহর উপহার পাবে।’

ওডি/ এজেড
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড