• শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫  |   ২৫ °সে
  • বেটা ভার্সন

ঝুঁকিপূর্ণ কেমিক্যাল পাওয়া গেলে লাইসেন্স বাতিল : সাঈদ খোকন 

  নিজস্ব প্রতিবেদক ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:০৬

মেয়র
কেমিক্যাল গোডাউন পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মেয়র সাইদ খোকন

কেমিক্যাল ব্যবসায়ীদের সতর্ক করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, কোন দোকান বা গোডাউনে ঝুঁকিপূর্ণ কেমিক্যাল পাওয়া গেলে লাইসেন্স বাতিল ও আইনগত ব্যবস্থা গ্রহনের পাশাপাশি সিলগালা করে দেয়া হবে। 
 
মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে বাবুবাজার মিটফোর্ড এলাকায় কেমিক্যাল বিক্রির দোকান ও কারখানা পরিদর্শনকালে তিনি ব্যবসায়ীদের উদ্দেশে এ কথা বলেন। 

ডিএসসিসি মেয়র সাঈদ খোকন বলেন, আমরা ব্যবসায়ীদের সঙ্গে আলোচনার মাধ্যমে একমত হয়েছি যে, ২৯টি কেমিক্যাল অত্যন্ত দাহ্য। এগুলো অত্যন্ত ঝুঁকিপূর্ণ এবং এগুলো থেকে যে কোনো সময় অগ্নিকাণ্ড ঘটে প্রাণহানিসহ সম্পদহানি ঘটার আশংকা রয়েছে । তাই এই দাহ্য পদার্থগুলো দোকান বা গোডাউননে না রাখার বিষয়ে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনাক্রমে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

নিয়ম মেনে ব্যবসা করলে ব্যবসায়ীদের সব ধরনের সহযোগিতা দেওয়া হবে উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের পরিদর্শনের সময় যেসব দোকানে এই ২৯টি ঝুঁকিপূর্ণ কেমিক্যাল পাওয়া যাবে না, তাদের তাৎক্ষণিকভাবে ট্রেড লাইসেন্স ও অন্যান্য সহযোগিতা দেওয়া হবে।’

দোকানদার ও ব্যবসায়ীদের পরামর্শ দিয়ে সাঈদ খোকন বলেন, ‘যে কেমিক্যালগুলো ঝুঁকিপূর্ণ নয় সেগুলো স্যাম্পল হিসেবে দোকানে সাজাবেন। অতিরিক্ত কেমিক্যাল বোঝাই করবেন না। যেগুলো বিক্রি করবেন সেগুলো আশাপাশের বাসা-বাড়ি বা গোডাউনে না রেখে, একটু দূরে কোথাও গোডাউন করে রাখবেন। সেখান থেকে সাপ্লাই দেবেন।’

ঝুঁকিপূর্ণ কেমিক্যালগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ইথাইল অ্যালকোহল, ২-ইথাইল অ্যালকোহল, আইএসও প্রোপাইল অ্যালকোহল, এম ই কে, এম আই বি কে, থিনাইয়ার বি, ডাই এসিটোন অ্যালকোহল ইত্যাদি।

ওডি/ এজেড

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড