• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাতে তুমুল বৃষ্টির পর সকালে ‘শান্ত প্রকৃতি’

  নিজস্ব প্রতিবেদক

৩১ মার্চ ২০২৩, ১১:২৫
রাতে তুমুল বৃষ্টির পর সকালে ‘শান্ত প্রকৃতি’
শান্ত রাজধানীর প্রকৃতি (ছবি : সংগৃহীত)

রাজধানী ঢাকাসহ আশপাশের অঞ্চলে বৃহস্পতিবার সন্ধ্যার পর তুমুল বৃষ্টি হয়েছে। এদিন বৃষ্টির সঙ্গে ছিল বজ্রপাত। এরপর মধ্যরাতেও হয়েছে বজ্রসহ বৃষ্টি। তাছাড়া আজ শুক্রবার, সরকারি ছুটির দিন। আজ রাস্তায় যানবাহনের সংখ্যাও কম। যে কারণে আজ সকালে ঢাকার বায়ুদূষণের মাত্রা কিছুটা কমেছে।

আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) তথ্য বলছে, ঢাকার দূষণমাত্রা ‘সহনীয়’ পর্যায়ে এসেছে। আজ শুক্রবার (৩১ মার্চ) সকাল ৯টা ৩৫ মিনিটে একিউআইয়ের সূচকে ঢাকার স্কোর হচ্ছে ৯৮ অর্থাৎ সহনীয় পর্যায়ে।

নির্ধারিত এই সময়ের মধ্যে বায়ুদূষণের শীর্ষে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই। শহরটির দূষণের সূচকে স্কোর হচ্ছে ৩২৮ অর্থাৎ বিপজ্জনক। এরপর দূষণের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে নেপালের রাজধানী কাঠমান্ডু এবং স্কোর হচ্ছে ১৮৩ অর্থাৎ সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি হিসেবে ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ।

চলতি বছর জানুয়ারিতে রাজধানী ঢাকার মানুষ সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছিল। রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল সে সময়, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ। বছরের নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি এই চার মাসে ঢাকার বায়ু বেশি দূষিত থাকে বলছেন আবহাওয়া সংশ্লিষ্টরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড