• বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

টমেটোর বাজারে স্বস্তি ফিরলেও কাঁচা মরিচের সেঞ্চুরি

  নিজস্ব প্রতিবেদক

১৩ জানুয়ারি ২০২৩, ১৬:১৫
টমেটোর বাজারে স্বস্তি ফিরলেও কাঁচা মরিচের সেঞ্চুরি
বাজারে টমেটো ও কাঁচা মরিচ (ছবি : সংগৃহীত)

রাজধানীর বাজারগুলোতে কাঁচা মরিচের দাম বেড়েছে। তবে কমেছে টমেটোর দাম। গত সপ্তাহের তুলনায় কাঁচা মরিচের দাম প্রতি কেজিতে ৩০ টাকা বেড়েছে। গত সপ্তাহে কাঁচা মরিচ ৬০/৭০ টাকা দরে খুচরা বিক্রি হলেও বর্তমানে দাম বেড়ে ১০০ টাকা হয়ে গেছে। এদিকে কিছুটা স্বস্তি ফিরেছে টমেটোর বাজারে। গত সপ্তাহে প্রতি কেজি ৬০ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে ৫০ টাকায় বিক্রি হচ্ছে টমেটো। তবে আলুর দাম ২৫ টাকা থেকে বেড়ে ৩০ টাকা হয়েছে।

আজ শুক্রবার (১৩ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে সবজির বাজার দরের এমন চিত্র পরিলক্ষিত হয়েছে।

রাজধানীর রায়ের বাজার সিটি কর্পোরেশন মার্কেট সরেজমিনে দেখা যায়, সকাল ৭টা থেকে কারওয়ান বাজার থেকে পাইকারি দরে সবজি কিনে নিয়ে আসেন এই বাজারের খুচরা দোকানদাররা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সবজির ঝুড়িগুলো বিভিন্ন শীতকালীন সবজি দিয়ে সাজানো হয়। সেখানে ফুলকপি, বাঁধাকপি, শালগম, গাজর, মূলা, বেগুন, কাঁচা মরিচ, টমেটো, শসা ও বিভিন্ন শাক-সবজি শোভা পায়। সময়ের সঙ্গে সঙ্গে এই বাজারে ক্রেতাদেরও ভিড়ও দেখা যায়।

জানা গেছে, রায়ের বাজারে আজকে একটি ফুলকপি ৩০ টাকা ও বাঁধাকপি ৩০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া শালগম প্রতি কেজি ২০ টাকা, গাজর ৪০ টাকা, সিম ৫০ থেকে ৬০ টাকা, বেগুন ৩০ টাকা, দেশি টমেটো ৫০ টাকা ও শসা ৪০ টাকা ও পেঁপে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। একই চিত্র রাজধানীর ধানমন্ডি, হাতিরঝিল, মোহাম্মদপুর ও কলাবাগান বাজারেরও। এসব বাজারে সবজির খুচরা দাম প্রায় একই।

জানতে চাইলে সবজি বিক্রেতা মঞ্জু মিয়া বলেন, গত সপ্তাহের তুলনায় সবজির দাম কিছুটা বাড়ছে। সময় যতই বাড়তে থাকবে কিছু সবজির দাম বাড়বে। তবে সহনীয় পর্যায়ে থাকলে মানুষের জন্য ভালো হয়। আমরা সবজি বিক্রি করলেও আমাদের কিন্তু কিনে খেতে হয়। দাম বাড়লে আমাদের পুঁজিও বেশি লাগে।

কারওয়ান বাজারের পাইকারি সবজি বিক্রেতা আলমগীর হোসেন বলেন, গত সপ্তাহে ফুলকপির দাম ছিল ১২ টাকা, আজকে ২৪ টাকা। মুলা আর শালগম ৯ থেকে ১০ টাকা কেজিতে বিক্রি করছি। গত সপ্তাহে গাজর ৫ কেজি ১৮০ টাকায় বিক্রি হলেও তা কমে আজকে ১৬০টাকা, অর্থাৎ ৩২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। প্রতিটি বাঁধাকপির দাম ২০ টাকা। যা গত সপ্তাহের দামেই রয়ে গেছে। গত সপ্তাহে সিম ৫ কেজি ১৮০ টাকা হলেও আজকে তা বেড়ে ২০০ টাকা হয়েছে। কাঁচা মরিচ গত সপ্তাহে কেজি ৪০ টাকা থেকে আজকে তা বেড়ে ৭৬ টাকা দাঁড়িয়েছে। বেগুনের দামও বেড়েছে। গত সপ্তাহের ১২ টাকা কেজির বেগুন ২২ টাকা হয়েছে। দেশি টমেটো ২৪ কেজি ৮০০ টাকা থেকে কমে ৭৫০ টাকা হয়েছে। ক্ষিরা ও পেঁপের একই দাম রয়েছে। গত সপ্তাহে ২৫ টাকা ছিল, তা এখনো আছে। এদিকে আলুর দাম পাইকারি ২০ টাকা থেকে ২৩ টাকা হয়ে গেছে।

সবজির দাম হঠাৎ কেন বাড়ছে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পণ্যের চাহিদার ওপর দাম বেড়ে থাকে। কোনো মাল কম আসলেই দাম বেড়ে যায়। সিম অনেক ধরনের আছে, কেউ বিচি হওয়া পছন্দ করে, আবার কেউ বিচি ছাড়া। বিচি ওয়ালা সিমের দাম সব সময় বেশি থাকে। এখন টমেটোর দাম কিছুটা কম। কখন কোন সবজির দাম বাড়বে কেউ বলতে পারবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড