• বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জবিতে স্তন ক্যান্সার সচেতনতা বিষয়ক স্বাস্থ্য সেমিনার

  নিজস্ব প্রতিবেদক

২৩ সেপ্টেম্বর ২০২২, ১৫:৩৩
জবিতে স্তন ক্যান্সার সচেতনতা বিষয়ক স্বাস্থ্য সেমিনার
সেমিনার অনুষ্ঠিত হচ্ছে (ছবি : অধিকার)

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে স্তন ক্যান্সার সচেতনতা ও প্রতিরোধ বিষয়ক স্বাস্থ্য সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এআইএস বিজনেস ক্লাবের আয়োজনে এবং দি ব্লু স্কাই চ্যারিট্যাবল ফাউন্ডেশনের সহযোগিতায় এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- অতিরিক্ত কর কমিশনার এবং দি ব্লু স্কাই চ্যারিট্যাবল ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা আয়েশা সিদ্দিকা শেলী। অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমের (এআইএস) চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ শফিকুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন- স্তন ক্যান্সার এবং গাইনী বিশেষজ্ঞ ডা. রেজিনা খাতুন, মহানগর জেনারেল হাসপাতালের সার্জন ডা. সাথী খানম, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক (প্যাথলজি) ডা. জুবায়দা বাহারুন খান এবং ল্যাবএইড ডায়াগনস্টিক লিমিটেডের আলট্রাসাউন্ড ইনস্টিটিউশন কনসালটেন্ট সনোলজিস্ট ডা. মমতাজ রহমান।

অনুষ্ঠানে বক্তারা স্তন ক্যান্সারের বিভিন্ন পর্যায়, এর কারণ, প্রতিরোধ এবং চিকিৎসা ব্যবস্থা বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এছাড়াও বাংলাদেশে স্তন ক্যান্সার রুগীদের চিকিৎসাব্যবস্থার অপ্রতুলতা এবং উন্নত চিকিৎসাব্যবস্থার অনুপস্থিতির ওপর আলোকপাত করেন।

প্রধান অতিথির বক্তব্যে আয়েশা সিদ্দিকা শেলী বলেন, দি ব্লু স্কাই চ্যারিট্যাবল ফাউন্ডেশনের পক্ষ থেকে বাংলাদেশের সকল পর্যায়ের নারীদের জন্য এবং আপামর জনগণের মধ্যে নারীর স্তন স্বাস্থ্য সুরক্ষাকে নারীর অধিকার আর মুক্তির সনদ হিসেবে প্রতিষ্ঠার প্রয়াসকে অব্যাহত রাখবে। পাশাপাশি বাংলাদেশের নারীরা বিভিন্ন কুসংস্কার আর ভ্রান্ত ধারনা ভেঙ্গে ডাক্তারের কাছে যাবে বলেও বিশ্বাস করেন তিনি।

তিনি আরও বলেন, একজন নারী শুধুমাত্র তার সচেতনতা দিয়ে এই নীরব ব্যাধিকে জয় করতে পারেন এবং শিক্ষার্থীরা এ বিষয়ে সচেতন হলে পুরো দেশে এর সুদূরপ্রসারী প্রভাব পড়বে যা প্রান্তিক পর্যায়ের নারীদের সচেতন করতে সহযোগিতা করবে।

সেমিনারের সভাপতি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ শফিকুল ইসলাম অতিথিবৃন্দ ও আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করেন। অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, শিক্ষকগণ এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় এআইএস বিজনেস ক্লাবের সদস্যবৃন্দ সেমিনারে উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড