• মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তরা পাবলিক লাইব্রেরির উদ্যোগে রত্নগর্ভা মা সম্মাননা

  নিজস্ব প্রতিবেদক

০৯ মে ২০২২, ১৯:৩২
রত্নগর্ভা
রত্নগর্ভা মাদের সম্মাননা ক্রেস্ট দিয়ে সম্মানিত করা হয়েছে (ছবি: সংগৃহীত)

উত্তরা পাবলিক লাইব্রেরির আয়োজনে "বেঁচে থাকুক প্রত্যেক মা সকল সন্তানের অন্তরে" শীর্ষক আলোচনা সভা ও ৩০ জন রত্নগর্ভা মাকে সম্মাননা ক্রেস্ট দিয়ে সম্মানিত করা হয়েছে।

রবিবার (৮ মে) উত্তরা কমিউনিটি সেন্টারে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে উত্তরা পাবলিক লাইব্রেরি পক্ষ থেকে অতিথিদের ফুল ও উত্তরীয় দিয়ে বরণ করে নেওয়া হয়। পবিত্র কুরআন তিলাওয়াতের মধ্য দিয়ে আলোচনা সভা ও সম্মাননা অনুষ্ঠানটির সূচনা হয়। ঢাকা উত্তর সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা জুলকারনায়নের স্বাগত বক্তব্যের মাধ্যমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রিয় কথা সাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক। তিনি তার আলোচনায় একটি দেশ ও জাতি গঠনে মায়ের অবদান অনস্বীকার্য বলে সকল মায়ের প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা জানান।

তিনি তার বক্তব্যে জাতীয় সংগীতের একটি চরণ উল্লেখ করেন, "মা তোর বদন খানি মলিন হলে, আমি নয়ন জলে ভাসি"। এই চরণটি উল্লেখ করে তিনি মা বলতে তিনটি মাকে বুঝাতে চেয়েছেন। তিনি বলেন, "প্রথম মা হলো আমাদের গর্ভধারিনী মা। দ্বিতীয় মা হলেন আমাদের ভাষা, আর তৃতীয় মা হলেন আমাদের জন্মভূমি বাংলাদেশ। আমরা প্রত্যেকেই আমাদের এই মায়েদের হৃদয় থেকে ভালোবেসে আমাদের মায়েদের রক্ষা করব সকল বিপদ-আপদ থেকে।"

অধ্যাপক ড. ইয়াসমিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী। তিনি বাংলাদেশের স্বাধীনতায় আমাদের মায়েদের অবদান ও তার রাজনৈতিক জীবনে মায়ের ভূমিকা উল্লেখ করে সকল মায়েদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা আসনের এমপি শেরীফা কাদের। তিনি বাঙালী মায়েদের সেরা মা হিসেবে আখ্যায়িত করেন। এছাড়াও শেরিফা কাদের অশ্রুসিক্ত নয়নে না ফেরার দেশে যাওয়া সকল মায়ের আত্মার মাগফিরাত কামনা করেন। এমনকি আমাদের মাঝে বেচে থাকা মায়েদের সুস্থতা কামনা করেন।

অলোচনা সভা শেষে ৩০ জন রত্নগর্ভা মাকে ক্রেস্ট দিয়ে সম্মানিত করা হয়। অনুষ্ঠানে অন্যান্য বক্তারা মায়ের প্রতি ভালোবাসা শুধুমাত্র মা দিবসকে ঘিরেই নয়, আমৃত্যু মায়ের প্রতি ভালোবাসা থাকবে সেই আশাবাদ ব্যাক্ত করেছেন। পবিত্র কোরআন ও হাদিসের উদ্ধৃতি দিয়ে বক্তারা মায়ের প্রতি ভালোবাসা ও মায়ের সম্মানের উচ্চতা বুঝিয়েছেন। অন্যদিকে জনপ্রিয় অভিনেত্রী দীলারা জামান 'এদেশ, এমাটিই আমার মা' আখ্যাটি মনে করিয়ে দেন।

আরও পড়ুন: উপকূলে বৃষ্টি ঝরাচ্ছে ‘অশনি’

দৈনিক উত্তরা নিউজের সম্পাদক ও উত্তরা পাবলিক লাইব্রেরীর প্রতিষ্ঠাতা ও সভাপতি মোহাম্মদ তারেকউজ্জামান খান এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক জেলা জজ রোকেয়া বেগম, উত্তরা জোনের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ মোর্শেদ আলম প্রমুখ।

ওডি/আজীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড