• রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৯ মাঘ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫ দাবিতে সরকারি মাদ্রাসা-ই-আলিয়া শিক্ষার্থীদের মানববন্ধন

  রাকিব হাসান, নগর প্রতিবেদক (ঢাকা)

০৮ জানুয়ারি ২০২২, ১৭:২১
মানববন্ধন
ভবন নির্মাণের প্রতিবাদে মানববন্ধন (ছবি : অধিকার)

নিজ ক্যাম্পাসে অন্য প্রতিষ্ঠানের ভবন নির্মাণের প্রতিবাদে ও পাঁচদফা দাবিতে মানববন্ধন করেছে রাজধানীর বকশিবাজারের সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার শিক্ষার্থীরা। শনিবার (৮ জানুয়ারি) বেলা ১২টায় বকশিবাজার মোড়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত শিক্ষার্থীরা জানান, ১৭৮০ সালে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানে বর্তমানে প্রায় ১০ হাজার শিক্ষার্থী অধ্যায়নরত। দেশের বিভিন্ন অঞ্চল থেকে উচ্চশিক্ষা নিতে বিপুল পরিমাণ এই শিক্ষার্থীদের জন্য নেই মানসম্মত আবাসন ব্যবস্থা। ১৯৫৮ সালে নির্মিত একটি মাত্র জরাজীর্ণ আবাসিক হলের দুটি ভবনে বর্তমানে রয়েছে মাত্র ৩৫০ জন শিক্ষার্থীর আবাসন ব্যবস্থা।

শিক্ষার্থীদের অভিযোগ, আবাসন সংকট নিরসনের জন্য ব্যবস্থা নিতে মাদরাসার প্রশাসনকে বলা হলেও তারা কোন পদক্ষেপ নেয়নি। বরং সম্প্রতি আল্লামা কাশগরী (র) হলের কিছু অংশ, হল সুপার ও সহকারী হল সুপারের বাস ভবন ভেঙে সেখানে কারিগরি ও মাদরাসা শিক্ষা অধিদফতরের ভবন নির্মাণের পরিকল্পনা করা হয়। একটি শিক্ষা প্রতিষ্ঠানের জায়গায় অন্য আরেকটি প্রতিষ্ঠান ভবন কখনো নির্মাণকে স্বেচ্ছাচারিতা বলেও উল্লেখ করেন শিক্ষার্থীরা।

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থী মাহমুদুল হাসান দৈনিক অধিকারকে বলেন, একটি স্বতন্ত্র ও ঐতিহাসিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার সুষ্ঠু পরিবেশ বিনষ্ট করে অন্য প্রতিষ্ঠানের স্থায়ী ভবন নির্মাণের পরিকল্পনার প্রতিবাদে আমরা আন্দোলন করছি। আমাদের পাঁচ দফা দাবি রয়েছে। সেগুলো হলো- কোনো অবস্থাতে আবাসিক হল বন্ধ করা যাবে না, শিক্ষার্থীদের আবাসন সংকট নিরসন করতে হবে, হল প্রাঙ্গণে অধিদফতর নির্মাণ করা যাবে না, সাধারণ শিক্ষার্থীদের ওপর আরোপিত সকল প্রকার হয়রানি মূলক মিথ্যা অভিযোগ অনতিবিলম্বে প্রত্যাহার করতে হবে, শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে কোন ধরনের বাণিজ্য করা চলবে না। এসব দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

রাকিবুল ইসলাম বরকত আরেক শিক্ষার্থী বলেন, পরীক্ষাকে সামনে রেখে দফায় দফায় মাদরাসা প্রশাসনের হল বন্ধের নোটিশে সাধারণ ছাত্ররা ক্ষুব্ধ। আমরা হল বন্ধের নোটিশকে প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাচ্ছি। অবৈধভাবে সরকারি মাদ্রাসা-ই-আলিয়া জায়গায় অধিদফতর নির্মাণের প্রক্রিয়া থেকে সরে না আসা পর্যন্ত আন্দোলন চলবে।

প্রসঙ্গত, সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার জায়গায় কারিগরি ও মাদরাসা শিক্ষা অধিদফতরের ভবন নির্মাণের পরিকল্পনা প্রেক্ষিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত ৪ জানুয়ারি (মঙ্গলবার) মাদরাসার অধ্যক্ষ প্রফেসর আলমগীর রহমান অনির্দিষ্টকালের জন্য মাদরাসা বন্ধ ঘোষণা করেন।

এরপরদিন ৫ জানুয়ারি (বুধবার) সকালে মাদরাসার আল্লামা কাশগরী (রহ) হল ও ইব্রাহিম হলের সুপার বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম মাদরাসার দুটি হলও পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করেন। এবং একইসাথে বুধবার বিকাল চারটার মধ্যে অবস্থিত সকল শিক্ষার্থীকে হল ছাড়ার থেকে নির্দেশ দেন। এরপরদিন ৬ জানুয়ারি আবারও হল ছাড়ার নির্দেশনা দিলেও শিক্ষার্থীরা এখন পর্যন্ত নিষেধাজ্ঞা উপেক্ষা করেই হলে অবস্থান করছেন এবং টানা আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

ওডি/এফই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড