• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক ডিসেম্বর চালু হচ্ছে ‘ঢাকা নগর পরিবহন’

  নিজস্ব প্রতিবেদক

০৫ অক্টোবর ২০২১, ২০:৪৮
ঢাকা নগর পরিবহন
ঢাকা নগর পরিবহন (ছবি: প্রতীকী)

ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এবং পরিবহন মালিকদের সাথে ১৮ দফা বৈঠকের পর অবশেষে ১২০টি নতুন বাস নিয়ে চালু হচ্ছে ‘ঢাকা নগর পরিবহন’। বাস রুট রেশনালাইজেশনের এটিই প্রথম ধাপ। আগামী ১ ডিসেম্বর থেকে কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত চলবে এই পরিবহন।

মঙ্গলবার (৫ অক্টোবর) দুপুরে দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এ তথ্য জানান।

মেয়র তাপস বলেন, আগামী ১ ডিসেম্বরে এই রুটে (কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত) বাস চলাচল শুরু হবে, এটা আমরা চূড়ান্ত করেছি। বাসগুলো জয়েন ভেঞ্চারের মাধ্যমে পরিচালিত হবে। পরে পুরো ঢাকায় কয়েকটি কোম্পানির মাধ্যমে বাস চলবে।

বাস রুট রেশনালাইজেশন কমিটির সভাপতি ও দক্ষিণ সিটি মেয়র শেখ তাপস জানান, প্রায় ২১ কিলোমিটারের এই রুটে প্রতি কিলোমিটারে যাত্রীদের ভাড়া গুণতে হবে দুই টাকা ২০ পয়সা।

মেয়র বলেন, ‘বিষয়টি অত্যন্ত জটিল ও দুরূহ ছিল। এখন আমরা লক্ষ্য পূরণের কাছাকাছি আছি। ঘাটারচর থেকে কাঁচপুর একটি পাইলটিং রুট নির্ধারণ করেছি। এই রুটে নতুন নিয়ম এবং পদ্ধতিতে বাস চলবে। সবার প্রচেষ্টায় আমরা এতদূর আসতে পেরেছি।’

আরও পড়ুন: ১৮’র কম বয়সীদের এখনই টিকা নয়

তিনি বলেন, ‘ঘাটারচর থেকে কাঁচপুর রুটে পুরোনো বাস চলবে না। এখন এই রুটে যে বাসগুলো চলছে, সেগুলোর মধ্যে ২০১৯ সালের ১ জানুয়ারির পর কেনা বাস থাকবে। বাকি বাসগুলো উঠিয়ে নেওয়া হবে। এর সঙ্গে নতুন বাস যোগ হবে।’

ওডি/আজীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড