• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজধানীতে কালবৈশাখীর সাথে স্বস্তির বৃষ্টি

  নিজস্ব প্রতিবেদক

২৯ এপ্রিল ২০২১, ১১:১৬
বৃষ্টিপাত
বৃষ্টিতে ভেজার আনন্দে মেতেছে এক শিশু। ফাইল ছবি

গত কয়েক দিন ধরে তীব্র দাবদাহে ঢাকাসহ দেশের অধিকাংশ এলাকা যেন পুড়ছিল। এরই মধ্যে বছরের সর্বোচ্চ তাপমাত্রাও রেকর্ড হয়। আর কয়েকদিন ধরে বৃষ্টি তো দূরের কথা মেঘের দেখাই মেলেনি। তবে সপ্তাহখানেক উত্তপ্ত আবহাওয়া আর ভ্যাপসা গরমের পর বুধবার (২৮ এপ্রিল) দিবাগত রাতে ঝড়ো হাওয়াসহ বৃষ্টিতে ঢাকাবাসী যেন প্রাণ ফিরে পেল।

কালবৈশাখী ঝড়ের সাথে বৃষ্টির পরশে শান্তি ফিরেছে রাজধানীতে। শরীর জুড়াল কর্মব্যস্ত মানুষের। বুধবার রাত ১১টার দিকে ঢাকায় ঝড়ো হাওয়াসহ বজ্র বৃষ্টি শুরু হয়। ঢাকায় এ ঝড়ো হাওয়া শুরুর আগে স্বস্তির বৃষ্টির দেখা মিলেছে দেশের বিভিন্ন অঞ্চলে। বিকলের পর থেকে শুরু হওয়া দমকা ঝড়ো হাওয়া ও বজ্রবৃষ্টি শুরু হয় রাজশাহী, নাটোর, রংপুর, বগুড়া, গাইবান্ধা, সিরাজগঞ্জ, টাঙ্গাইল অঞ্চলে। এরপর কালবৈশাখী ঝড়ের সাথে স্বস্তির বৃষ্টি ফিরে আসে ঢাকায়।

আবহাওয়াবিদ আব্দুর রহমান জানান, রাত ১১টার দিকে শুরু হওয়া ঢাকায় কালবৈশাখীর ঝড়ের সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ৬৪ কিলোমিটার। বৃষ্টির পরিমাণ ছিল ১ মিলি লিটার (রাত ১২ পর্যন্ত)। তবে বৃষ্টি ও ঝড়ো হাওয়ার বৃহস্পতিবারও বয়ে যেতে পারে।

এর আগে গত বুধবার (২১ এপ্রিল) রাতে ঢাকায় ঘণ্টায় সর্বোচ্চ ৮৩ কিলোমিটার গতিতে দমকা হাওয়াসহ কালবৈশাখী ঝড় আঘাত হেনেছে। এ সময়ে ৩ মিলি লিটার বৃষ্টিপাত হয়।

এরপর ঢাকায় বাড়তে শুরু করে তাপমাত্রা। গত ২৫ এপ্রিল ঢাকায় বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। পরের দিন ২৬ এপ্রিল রেকর্ড হয় ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গত কয়েকদিন এমনই উচ্চ তাপমাত্রা বয়ে যায় ঢাকায়। এছাড়া চলতি সপ্তাহে গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় যশোরে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

বুধবারের ভ্যাপসা গরম চরমে পৌঁছানোর পর স্বস্তির এমন বৃষ্টিতে রাজধানীবাসীর মনে প্রাণেও যেন শান্তি ফিরেছে। উত্তপ্ত আবহাওয়ায় কর্মজীবী মানুষদের নাভিশ্বাস উঠে গিয়েছিল।

আরও পড়ুন : ছিনতাইকারীর ছুরিকাঘাতে রাজধানীতে দুই যুবক আহত

এ দিকে, বুধবার রাতের প্রথম ভাগে রংপুর, গাইবান্ধা জেলায় কালবৈশাখী ঝড় শুরু হয়। বগুড়া ও জামালপুর জেলায় এ কালবৈশাখী আঘাত হানে। এছাড়া বিকাল থেকে লালমনিরহাট, কুড়িগ্রামেও, কালবৈশাখী বয়ে যায়। পাশাপাশি ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হয়। এসব স্থানে কোথাও কোথাও ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিলোমিটার গতিতে ঝড় বয়ে যেতে পারে।

অন্যদিকে, আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া বার্তায় বলা হয়েছে, সারাদেশের দিনের তাপমাত্রা সামান্য কমবে। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

ওডি/আইএইচএন

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড