• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

রিকশাসহ অযান্ত্রিক যানবাহনের নিবন্ধন দেবে ডিএসসিসি

  নিজস্ব প্রতিবেদক

১২ সেপ্টেম্বর ২০২০, ১৪:০৯
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ছবি: সংগৃহী)

রাজধানীতে দীর্ঘদিন ধরে রিকশাভ্যানের নতুন লাইসেন্স দেওয়া বন্ধ রেখেছে দুই সিটি করপোরেশন। রাজস্ব বাড়ানোর কথা চিন্তা করে এবার সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। চলতি অর্থবছর থেকে নতুন করে রিকশাসহ অযান্ত্রিক সব যানবাহনের নিবন্ধন বা লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

চলতি অর্থবছরে এ খাত থেকে আয় ধরা হয়েছে ২৪ কোটি টাকা। ডিএসসিসি বলছে, লাইসেন্স না থাকলেও অযান্ত্রিক অবৈধ এসব বাহন বন্ধ হচ্ছে না। তাই এগুলোকে নিবন্ধন দেওয়ার পাশাপাশি শৃঙ্খলার মধ্যে এনে পরিচালনা করা হবে। তবে কী পরিমাণ নিবন্ধন দেওয়া হবে তা এখনও সিদ্ধান্ত হয়নি।

দুই সিটি করপোরেশনের তথ্য মতে, রাজধানীতে লাইসেন্সধারী রিকশা ও রিকশাভ্যানের সংখ্যা মোট ৭৯ হাজার ৫৫৪টি। যদিও বাস্তবে এর সংখ্যা প্রায় ১১ লাখ। বলা হয়, ১৯৮৬ সাল থেকে গত ৩৪ বছরে এসব অযান্ত্রিক বাহনের (রিকশা ও ভ্যান) নতুন লাইসেন্স দেওয়া বন্ধ রাখে সিটি করপোরেশন। যদিও এ সময়ে প্রতিদিনই রাস্তায় নেমেছে নতুন নতুন বাহন। এ অবস্থায় ‌‘অবৈধ’ এসব বাহনের নিবন্ধন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ সিটি করপোরেশন।

অযান্ত্রিক বাহনকে নিবন্ধন দেওয়ার জন্য একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করতে খসড়া তৈরি করেছে ডিএসসিসি। এতে বলা হয়েছে, ‘ডিএসসিসির আওতাধীন এলাকায় চলাচলরত অযান্ত্রিক যানবাহনকে নিবন্ধনের আওতায় আনার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এমতাবস্থায় নিবন্ধন গ্রহণে আগ্রহী রিকশা, ব্যক্তিগত রিকশা, ভ্যানগাড়ি, ঠেলাগাড়ি, টালিগাড়ি, ঘোড়ার গাড়ি তথা অযান্ত্রিক যানবাহন মালিকদের নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তনের ক্ষেত্রে নিম্নবর্ণিত নিয়মাবলি অনুসরণ করতে অনুরোধ করা হলো।’

‘নতুন নিয়ম অনুযায়ী নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তনের জন্য নির্ধারিত আবেদনপত্রে আবেদন করতে হবে। প্রতিটি আবেদনপত্রের মূল্য ১০০ টাকা (অফেরতযোগ্য)। আবেদনপত্র আগামী ১৩ সেপ্টেম্বর হতে ২৭ সেপ্টেম্বর তারিখের মধ্যে ডিএসসিসির ভাণ্ডার ও ক্রয় বিভাগ এবং আঞ্চলিক কার্যালয়গুলো থেকে দফতর চলাকালীন সময়ে নগদ ১০০ টাকায় ক্রয় করতে হবে।

আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে নগর ভবনে স্থাপিত কেন্দ্রে আগামী ১৩ সেপ্টেম্বর হতে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত দফতর চলাকালীন সময়ে জমা দেওয়া যাবে। গৃহীত আবেদনগুলো যাচাই-বাছাই করে যোগ্য বিবেচিত আবেদনগুলোর অনুকূলে প্রতিটি রিকশা, ব্যক্তিগত রিকশা, ভ্যানগাড়ি, ঠেলাগাড়ি, টালিগাড়ি, ঘোড়ার গাড়ি নিবন্ধনের জন্য নির্ধারিত ফি জমা নিয়ে নিবন্ধন প্রদান করা হবে।

বিজ্ঞপ্তিটি প্রকাশিত হওয়ার তারিখ থেকে ডিএসসিসি এলাকায় মোটরচালিত বা যন্ত্রচালিত বা ইঞ্জিনচালিত, ব্যাটারিচালিত রিকশা, ভ্যান চলাচল নিষিদ্ধ করা হলো।’

এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক (উপসচিব) বলেন, আমরা অযান্ত্রিক যানবাহন নিবন্ধনের সিদ্ধান্ত নিয়েছি। এজন্য একটি কমিটি গঠন করা হয়েছে। নগরীতে কী পরিমাণ নিবন্ধন দেওয়া হবে সেটি কমিটি সিদ্ধান্ত নেবে। আর নিবন্ধন বা লাইসেন্স ফি কত হবে তাও পরে জানানো হবে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড