• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজধানীতে কর্মহীন মানুষের সহযোগিতায় নতুন কর্মসূচি

  নিজস্ব প্রতিবেদক

১০ এপ্রিল ২০২০, ০৮:৩১
ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন
ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন (ফাইল ফটো)

করোনাভাইরাসের প্রকোপে কর্মহীন হয়ে পড়া অসহায় মানুষকে অর্থসহ নানা সহায়তা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। শুধু সরকার নয়, এ উদ্যোগে শামিল করা হয়েছে একাধিক বেসরকারি সংগঠনকে। এ উদ্যোগ নিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম। ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র, তাঁদের প্রতিনিধি ব্র্যাকসহ একাধিক এনজিওকে নিয়ে ৬ এপ্রিল এক দীর্ঘ সভাও হয়েছে।

করোনাভাইরাসের প্রকোপ দেশজুড়ে। এ অবস্থায় সরকার দেশব্যাপী সব সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে। এতে সমাজের নিম্নবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের সদস্যরা সমস্যার মুখে পড়েছে। সমস্যার মোকাবিলায় সরকারের পক্ষ থেকে দেশের সব জেলার প্রশাসকের মাধ্যমে দরিদ্র মানুষদের তালিকা করে সহায়তা দেওয়া শুরু হয়েছে। জেলার অধীন বিভিন্ন উপজেলা এবং ইউনিয়নে ইতিমধ্যে সহায়তা শুরু হয়েছে। পৌর শহরগুলোতেও চলছে তৎপরতা। কিন্তু জেলা বা উপজেলা পৌর শহর কিংবা ইউনিয়নে প্রকৃত সুবিধাবঞ্চিত মানুষ খুঁজে বের করা যতটা সহজ, এই বিশাল ঢাকায় তা অসম্ভব। আবার নগরে অনেকেই আছেন যাঁরা লাইনে দাঁড়িয়ে সবার মতো সাহায্য নিতে পারেন না। সংকটটা এসব মানুষের জন্য আরও প্রকট। এমন অবস্থার মধ্যে পড়ার অভিজ্ঞতা এবারই প্রথম।

এ উদ্যোগকে ‘অত্যন্ত সময়োপযোগী’ বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদ ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান। তিনি বলেন, ‘নগর দরিদ্রদের বিষয়টি উপেক্ষিত থেকে যায় অনেক ক্ষেত্রে। নগরের দরিদ্র মানুষ এবার শুধু আক্রান্ত নন, আর্থিকভাবে সম্পন্ন কর্মজীবী অনেক মানুষও বিপদে পড়েছেন। তাঁদের সহায়তার বিষয়টি যে নীতিনির্ধারণী মহল নজরে এনেছে, এটা খুব তাৎপর্যপূর্ণ।’

আরও পড়ুন : ২ হাজার করোনা আইসোলেশন বেড হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

৬ এপ্রিল যে সভা হয় সেখানে উত্তর সিটির নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম, ঢাকা দক্ষিণের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ ইউএনডিপি, এনজিও ব্যুরো, ব্র্যাক, ওয়াটার এইড, দুস্থ স্বাস্থ্যকেন্দ্র, সাজিদা ফাউন্ডেশন এবং শক্তি ফাউন্ডেশনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড