• বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশে প্রথমবারের মতো ইটিং ডিসঅর্ডার নিয়ে নিউট্রিপ্রেনার বি‌ডির কর্মশালা

  মনিরুল ইসলাম মনি

২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৫৩
চ্যাম্পিয়ন
চ্যাম্পিয়ন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ‘টিম পরিবর্তন’ (ছবি : দৈনিক অধিকার)

‘ব্যাধি স্বাস্থ্যে যখন ঝড় আনে অসময়/প্রথমেই হোক তা পুষ্টিতে নিরাময়/খাদ্যেপুষ্টির সঠিক সমতায়/সবার সুস্থতা থাকুক সব সময়’ এমনই ছন্দে মানবদেহে পুষ্টির প্রয়োগ সম্পর্কে ধারণা দেয় কুষ্টিয়া থেকে আসা ইসলামী বিশ্ববিদ্যালয়ের টিম পরিবর্তনের সদস্যরা। শেষ পর্যন্ত তারা নিউট্রিপ্রেনার বাংলাদেশের চূড়ান্ত প্রেজেন্টেশনে ছিনিয়ে নেয় চ্যাম্পিয়নের মুকুটটি।

বাংলাদেশে প্রথমবারের মতো খাদ্যজনিত রোগ ও খাদ্যাভ্যাস নিয়ে নিউট্রিপ্রেনার বাংলাদেশের দু দিনব্যাপী ‘পুষ্টিবিষয়ক’ ওয়ার্কশপে তারা এ গৌরব অর্জন করেন। মূল পর্বে বিচারকদের রায়ে চ্যাম্পিয়ন হয় কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের টিম পরিবর্তন। আর প্রথম রানার আপ হয়েছে টিম অপিতাজো ও দ্বিতীয় রানার আপ হয়েছে টিম মাইলস্টোন। 

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর শাহবাগে জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে কর্মশালার মূলপর্ব অনুষ্ঠিত হয়। 

এর আগে, মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) দিনব্যাপী রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে কর্মশালার প্রথম ভাগের অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রথম পর্বে অংশ নেয় রাজধানী ঢাকা ও ঢাকার বাইরের দশের অধিক পাবলিক বিশ্ববিদ্যালয় ও হোম ইকোনমিক্স কলেজের খাদ্য ও পুষ্টিবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা।

প্রথমভাগের কর্মসূচিতে পারফর্ম করেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও হোম ইকোনমিক্স কলেজের খাদ্য ও পুষ্টিবিজ্ঞান বিভাগের ১৫টি দলের ৪০ জন শিক্ষার্থী। তারা খাদ্যাভ্যাস ও খাদ্যজনিত বিভিন্ন সমস্যা ও তার সমাধান উপস্থাপন করেন। ১৫টি দল থেকে ছয়টি দলকে চূড়ান্ত পর্যায়ের জন্য নির্বাচন করা হয়। 

মূলপর্বে বিচারকদের চূড়ান্ত সিদ্ধান্তে প্রি-কম্পিটিশন রাউন্ডে বিজয়ী ছয়টি দল থেকে চূড়ান্তভাবে সেরা তিন দলকে পুরস্কার তুলে দেন অতিথিরা।

কর্মশালায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন—পুষ্টিবিদ আয়শা সিদ্দিকা, পুষ্টিবিদ নুসরাত আহমেদ, পুষ্টিবিদ মাহফুজা আফরোজ সাথী, ডা. লিপি রোজারিও গ্লোরিয়া, ফিটনেস ট্রেইনার শামীমা আক্তার তুলি এবং হেডমেন একাডেমির প্রতিষ্ঠাতা ইমাম হোসেন।

আরও উপস্থিত ছিলেন—তরুণ সাহিত্যিক ও উপস্থাপক মাহবুব নাহিদ এবং নিউট্রিপ্রেনার বাংলাদেশের প্রধান নির্বাহী পরিচালক ফখরুন নাহার আন্না।

আরও পড়ুন : পাপিয়ার কললিস্টে ১১ এমপি, জিজ্ঞাসাবাদ শিগগিরই

নিউট্রিপ্রেনার বাংলাদেশের প্রধান নির্বাহী পরিচালক ফখরুন নাহার আন্না বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে ইটিং ডিসঅর্ডারের মতো গুরুতর একটি সমস্যার সমাধান নিয়ে ভবিষ্যৎ পুষ্টিবিদরা এগিয়ে আসছেন। সেই লক্ষ্যকে সামনে রেখেই ‘নিউট্রিপ্রেনার বাংলাদেশ’ এমন কর্মসূচি আয়োজন করেছে এবং তা সফলভাবে শেষও করেছে। আগামী বছরগুলোতে আরও বড় পরিসরে ইজি ডায়েট বিডির সহযোগিতায় তা সর্বসাধারণের সামনে তুলে ধরা হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশে প্রথমবারের মতো ইটিং ডিসঅর্ডার (খাদ্যজনিত রোগ) নিয়ে দু দিনব্যাপী আয়োজিত ‘সাইন্টিফিক ডিসকাশন অ্যান্ড কম্পিটিশন অন ইটিং ডিসঅর্ডার উইক ২০২০’ নামক এই কর্মশালায় দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের তিন শতাধিক শিক্ষার্থী এবং পেশাজীবীরা অংশগ্রহণ করেন।

পুরো আয়োজনের একমাত্র মিডিয়া পার্টনার হিসেবে ছিল দেশের জনপ্রিয় সংবাদপত্র ‘দৈনিক অধিকার’।  

ওডি/এমআই/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড