• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাদক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কারে শ্রেষ্ঠ প্রতিবেদক হলেন নাজমুল সাঈদ

  নিজস্ব প্রতিবেদক

২২ ফেব্রুয়ারি ২০২০, ১৫:০৩
নাজমুল সাঈদ
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের হাত থেকে পুরস্কার নিচ্ছেন সাংবাদিক নাজমুল সাঈদ (ছবি : সংগৃহীত)

ঢাকা আহছানিয়া মিশন মাদক ও তামাক বিরোধী কার্যক্রমে ‘অ্যাডিকশন ম্যানেজমেন্ট অ্যান্ড ইন্টিগ্রেটেড কেয়ার (আমিক)’ এর মাদক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কারে শ্রেষ্ঠ প্রতিবেদক নির্বাচিত হলেন যমুনা টেলিভিশনের স্টাফ রিপোর্টার নাজমুল সাঈদ।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে আহছানিয়া মিশনের মাদক বিরোধী কার্যক্রমের ৩০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল তার হাতে এ পুরস্কার তুলে দেন।

এর আগে ১৯৯০ সাল থেকে ২০২০ পর্যন্ত প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যমে প্রকাশিত মাদক বিরোধী ও সচেতনতামূলক রিপোর্ট আহ্বান করে ঢাকা আহসানিয়া মিশন। 

এর মধ্যে যমুনা টেলিভিশনের স্টাফ রিপোর্টার নাজমুল সাঈদের দুটি বিষয়ের উপর মোট ছটি প্রতিবেদন বিচারকদের নজরকাড়ে এবং তাকে বিজয়ী হিসেবে নির্বাচিত করেন।

২০১৮ সালে দেশের মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের উত্থান, ভবিষ্যত অগ্রযাত্রা, সীমাবদ্ধতা ও নানা অনিয়ম নিয়ে বৈশাখী টেলিভিশনে চার পর্বের রিপোর্ট প্রচারিত হয়। 

এরপরই যমুনা টেলিভিশনে চলে আসেন এ রিপোর্টার। কাজ করেন মাদকাসক্ত চালকদের নিয়ে। তিনি অনুসন্ধান করে বের করেন চালকদের দুর্ঘটনার অন্যতম কারণ। তিনি তার প্রতিবেদনে দেখান, কিভাবে চালকরা মাদক গ্রহণ করে চালকের সিটে বসেন। এই রিপোর্ট দুটি ২০১৮ সালে প্রথম আলো মাদক বিরোধী সেরা প্রতিবেদন পুরস্কার অর্জন করেন।

পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়ায় সাংবাদিক নাজমুল সাঈদ বলেন, মাদক নিয়ন্ত্রণে সংবাদমাধ্যমের আরও বেশি ভূমিকা রাখা উচিত। মাদকের ওপর বাড়তি গুরুত্ব ও নজর দিয়ে প্রতিবেদন করলে মানুষ সচেতন হবে। এতে মাদকের বিস্তার কমে আসবে।

তিনি আরও বলেন, একজন সংবাদকর্মী হিসেবে আমাদের মাদকের বিরুদ্ধে দাঁড়ানোর দায়িত্ব রয়েছে। আমি সে দায়িত্ব থেকে মাদকের বিরুদ্ধে প্রতিবেদনগুলো করেছি; ভবিষ্যতেও এ কাজ চালিয়ে যাব। যাতে মানুষ সচেতন হন এবং মাদকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে ওঠে।

নাজমুল সাঈদ চান—তার করা প্রতিবেদনগুলোর মাধ্যমে মানুষ মাদকের ভয়াবহতা জানুক এবং মাদকের বিরুদ্ধে সচেতন হোক।

ঢাকা আহছানিয়া মিশন মাদক ও তামাক বিরোধী কার্যক্রম-আমিকের ৩০ বছর উপলক্ষে পত্রিকা ও টেলিভিশন বিভাগে পুরস্কার দেওয়া হয়।

২০০৬ সালে সাংবাদিকতা শুরু করা নাজমুল সাঈদ দৈনিক আমাদের সময়, আমাদের অর্থনীতি, অনলাইন নিউজ পোর্টাল বাংলামেইল টোয়েন্টিফোর ডট কম, দ্য রিপোর্ট২৪ ডটকম, বৈশাখী টেলিভিশনে কাজ করেছেন। বর্তমানে তিনি যমুনা টেলিভিশনে ক্রাইম বিভাগে স্টাফ রিপোর্টার হিসেবে কর্মরত আছেন।

ওডি/এমআর/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড