• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজধানীতে চলছে কলেরার টিকা ক্যাম্পেইন

  নিজস্ব প্রতিবেদক

১৯ ফেব্রুয়ারি ২০২০, ১১:০৮
টিকাদান কেন্দ্র
টিকাদান কেন্দ্র (ছবি : সংগৃহীত)

রাজধানীর ৬টি থানা এলাকার ১৬টি ওয়ার্ডে শুরু হয়েছে কলেরার টিকা খাওয়ানো ক্যাম্পেইন। এতে এক বছর বয়সের ঊর্ধ্বে যে কোনো বয়সের মানুষ এই টিকা নিতে পারবেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, স্বাস্থ্য অধিদপ্তর, ডি ভ্যাকসিন অ্যালায়েন্স, ইউনিসেফ, আইসিডিডিআরবি সমন্বিতভাবে এ ক্যাম্পেইন পরিচালনা করছে।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে সংশ্লিষ্ট ওয়ার্ডগুলোর বিভিন্ন স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্র এই কর্মসূচি শুরু হয়েছে। এ কার্যক্রম ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

এ কার্যক্রম সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. শাহনীলা ফেরদৌসী ও আইসিডিডিআরবির ইমেরিটাস সায়েন্টিস্ট ড. ফেরদৌসী কাদরী। তারা দেশে কলেরার প্রকোপ বিষয়ে বিভিন্ন তথ্য-উপাত্ত তুলে ধরেন।

এ বিষয়ে ডা. শাহনীলা ফেরদৌসী জানান, ঢাকার মোহাম্মদপুর, হাজারীবাগ, লালবাগ, কামরাঙ্গীর চর, দারুস সালাম, আদাবর থানার মোট ১৬টি ওয়ার্ডে এ ক্যাম্পেইনের আওতায় আজ থেকে একযোগে কলেরার টিকা খাওয়ানো হবে।

ড. ফেরদৌসী কাদরী বলেন, দেশে কলেরার প্রাদুর্ভাব আছে। তাই এটি এখন আর লুকোছাপার কিছু নেই। বরং ২০৩০ সালের মধ্যে দেশকে কলেরামুক্ত করাই এখন বড় চ্যালেঞ্জ। সবাইকে মিলে এই কাজে সফল হতে হবে।

আরও পড়ুন : মুজিববর্ষে বাড়াবাড়ি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

তিনি আরও বলেন, আইসিডিডিআরবির সর্বশেষ তথ্য অনুযায়ী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে যারা মহাখালী কলেরা হাসপাতালে আসে তাদের প্রতি এক হাজার রোগীর মধ্যে মোহাম্মদপুর এলাকার ৪.৯ শতাংশ, আদাবর এলাকার ১.৩ শতাংশ, দারুস সালাম এলাকার দশমিক ৩ শতাংশ, লালবাগ এলাকার ২.১ শতাংশ, কামরাঙ্গীর চর এলাকার ১.৫ শতাংশ, হাজারীবাগ এলাকার ১.৭ শতাংশ রোগী কলেরায় আক্রান্ত।

ওডি/নূর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড