• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পেঁয়াজুতে বাঁধাকপির রাজত্ব, স্বাদের বারোটা

  নিজস্ব প্রতিবেদক

১৭ নভেম্বর ২০১৯, ২০:৫১
পেঁয়াজ
প্রতীকী ছবি

দেশের বাজারে পেঁয়াজের দাম এখন আকাশ ছোঁয়া। দফায় দফায় দাম বেড়ে এক কেজি পেঁয়াজ ২৫০ টাকা ছাড়িয়েছে৷ অস্বাভাবিক দামের কারণে পেঁয়াজু, সিঙ্গারা, সমুচাসহ পেঁয়াজ দিয়ে তৈরি মুখরোচক খাবারগুলোতে পেঁয়াজের অস্তিত্বই যেন মিলছে না। পেঁয়াজুতে এখন ব্যবহার হচ্ছে বাঁধাকপি ও আলু। এতে বদলে গেছে স্বাদ।

রবিবার (১৬ নভেম্বর) রাজধানীর কয়েকটি এলাকায় পেঁয়াজু, সিঙ্গারা, সমুচার দোকানগুলোতে এ চিত্র মিলেছে।

নামই যার পেঁয়াজু, তাতে পেঁয়াজ পাওয়া যাচ্ছে না। পেঁয়াজ ব্যবহার না করে কি পেঁয়াজু বানানো যায়? এমন প্রশ্নে পল্টন এলাকায় ফুটপাতের এক বিক্রেতা বলেন, বানাচ্ছি তো, মানুষও খাচ্ছে। তবে বিক্রি কিছুটা কম। কিছু করারও নেই। একটি পেঁয়াজু ৫ টাকা বিক্রি করি। এখন পেঁয়াজের যে দাম, তাতে পেঁয়াজ দিলে পেঁয়াজুর দাম পড়বে কমপক্ষে ১২ টাকা। কেউ তো খাবে না, সংসার চলবে কী করে!

পেঁয়াজুতে বাঁধাকপি ব্যবহারের বিষয়ে প্রায় একই কথা জানালেন— মহাখালী, ফার্মগেট, বনানী, কারওয়ান বাজার এলাকার পেঁয়াজু, সিঙ্গারা ও সমুচা বিক্রেতারা।

এত দিন ধরে চলে আসা পেঁয়াজ দিয়ে তৈরি খাবারগুলোতে অন্য সবজি ব্যবহার হচ্ছে। এতে খাবারের স্বাদ পরিবর্তন হচ্ছে কি না, এ ব্যাপারে বিক্রেতারা বলেন, স্বাদ কিছুটা পরিবর্তন হয়েছে। তারপরও মানুষ খাচ্ছে।

ক্রেতারা জানান, তারা পেঁয়াজের তৈরি পেঁয়াজু দেখেই কেনেন। দেখতে পেঁয়াজুর মতোই, তবে খেয়ে স্বাদের ভিন্নতা পাচ্ছেন। অনেকে একটি খেয়ে পরে আর খাচ্ছেন না।

রাজধানীতে অন্য খাবারেও পেঁয়াজের ব্যবহার কমেছে। বিকল্প হিসেবে ব্যবহার হচ্ছে অন্য সবজি। এ দিকে সরকার ও সংশ্লিষ্ট সূত্র জানায়, দু-একদিনের মধ্যেই পেঁয়াজের দাম কমে যাবে। তখন সব কিছু স্বাভাবিক অবস্থায় ফিরবে।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড