• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘গৃহ কারাগার’-এর তৃতীয় পর্ব

ধারাবাহিক গল্প : গৃহ কারাগার

  ফখরুল হাসান

১৫ সেপ্টেম্বর ২০১৯, ২১:২৪
কবিতা
ছবি : প্রতীকী

খোঁজ নিয়ে জানতে পারি। পরী পরিবারের বড় মেয়ে তার আরও ২টি ছোট বোন আছে। তারা স্কুলে পড়ে আর পরী সবে ইন্টার পাস করে ইডেন কলেজে অনাসে ভর্তি হয়েছে। পরীদের মহল্লায় আমি নিজে গিয়ে খোঁজ করে কিছু তথ্য জানতে পারলাম। মেয়ে ছোট থেকেই পাড়ায় সামাজিক বলে খ্যাত।

অনেক ছেলেই তার প্রেমে পড়েছে, সে বাড়ির বড় মেয়ে বলে তলে তলে শুধু একটা ছেলের সাথেই বন্ধুত্ব বা প্রেম গোছের কিছু একটা চালিয়েছে এর বাইরে তেমন কিছুই আর পাওয়া গেল না! ওর কলেজে তথ্য নিতে গেলাম পেয়ে গেলাম পরিচিত এক বন্ধুকে।

সে জানালো মেয়ে খুবই ভালো গানবাজনা পছন্দ করে এবং ভালো গান গায়। আর পরীর এক ক্লাসমেট নাম আকাশ, সে পরীকে পড়াশোনার বেপারে বেশ হেল্প করে সেই সুবাদে আকাশের সাথেই পরীর যত ঘনিষ্ঠতা। তাছাড়া একজন শিক্ষকের কাছে বাসায় গিয়ে পড়ে, তিনি বিবাহিত দুই সন্তানের বাবা।

তবে, দুজন ছাত্রের বক্তব্য, আরে ভাই, সুন্দরী মেয়েদের পেছনের কাহিনী খোঁজ করে কতদুর যাবেন! আজকাল তো আর কেউ গাছতলায় বসে প্রেম করে না; হোটেলে যায় আর বিবাহিত লোকদের মত সবই করে। আসল খবর নিতে হলে মেয়ের একটা ছবি নিয়ে হোটেলে চলে যান, যদি কিছু থাকে তো জানতে পারবেন। বলেই হো হো হো করে হেসে উঠলো! ছেলে গুলোর কথায় বিরক্ত ও বিব্রত হলাম।

সিদ্ধান্ত নিলাম। খোঁজ নেয়া বন্ধ করে দেব। মনে মনে বললাম, এটাও আবার কাজ! তাই কি হয়? ঠিক করলাম যা আছে কপালে, ভালো যখন লেগেছে তাহলে বিয়ে অবশ্যই করবো। বাসায় ফিরে ফ্রেশ হয়ে মায়ের রুমে গিয়ে দেখি মা শুয়ে বই পড়ছে। মা আমাকে দেখে জিজ্ঞেস করে, কিরে কিছু বলবি? হা মা, তুমি কি পরীর ব্যাপারে খোঁজ খবর নিয়ে ছিলে? হা রে খোকা মেয়ে টি ভালো। মা বললো আমরা মেয়েটিকে দেখতে যাবো আনুষ্ঠানিক ভাবে। মেয়ের বাবাকে তা জানিয়ে দিয়েছি। এই কথা শোনার পর দিন যেনো আমার কাটেই না। মনে হয় সময় রাবারের মতো বৃদ্ধি পাচ্ছে। কয়েকদিন পর মা বিয়ের প্রস্তাব নিয়ে গেলেন পরীদের বাসায়।

বিয়ের প্রস্তাব পেয়ে পরীর বাবা-মা খুব খুশী হলেন। আনুষ্ঠানিক ভাবে পরীকে দেখার পর শুরু হলো আলোচনা। তাঁরা মাকে বললেন, আমাদের মেয়ের জন্য এখন পর্যন্ত অনেক ছেলের প্রস্তাবই এসেছে, ইঞ্জিনিয়ার, ডক্টর, বিদেশে সেটল ইত্যাদি ইত্যাদি। সত্যি বলতে কি মেয়েটিকে দূরে কোথাও বিয়ে দিতে চাই না। আপনারা কাছাকাছি থাকেন। তাছাড়া আপনার ছেলে পুলিশে আছে। উচ্চতায় একটু সমস্যা থাকলেও পুরুষের উচ্চতা তেমন কোনো ব্যাপার না।

পরীর বাবার কথা শুনে বুঝতে পারলাম আমার উচ্চাতা নিয়ে তার কোনো মাথা ব্যথা নেই। দুনিয়াটা বড়ই অদ্ভুত। একজনের যেটা মাথাব্যথার কারণ অন্যের সেটা যেনো খুশির খবর কিবা কোনো ব্যাপারই না। যাইহোক উচ্চতার ব্যাপারে তাদের হেডেক না থাকাতে আমার যে কি পরিমাণ খুশি লাগছে তা বোঝাতে পারবে না।

(চলবে...)

‘গৃহ কারাগার’-এর দ্বিতীয় পর্ব- ধারাবাহিক গল্প : গৃহ কারাগার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড