• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

নজির আহমেদের পাঁচটি কবিতা

কবিতার স্টেশনে তৃতীয় শ্রেণীর যাত্রী

  নজির আহমেদ

১৪ অক্টোবর ২০১৯, ১৮:১৬
কবিতা
ছবি : প্রতীকী

কবিতার স্টেশনে তৃতীয় শ্রেণীর যাত্রী

কবিতার স্টেশনে আমি তৃতীয় শ্রেণীর যাত্রী নোয়াখালী এক্সপ্রেস নামক লোকাল ট্রেনের অপেক্ষায় স্টেশনে বসে বসে বাদাম থেকে খোসা ছাড়াচ্ছি।

ট্রেনটি সব স্টেশনে থামে সবগুলো ট্রেনকে সাইড দ্যায় ট্রেনটি সব স্টেশনের যাত্রীসেবায় বদ্ধপরিকর। অলস তন্দ্রায় থেমে থেমে চলে, ভিখারীর গজল হকারদের চিৎকার শুনতে শুনতে রাত ভোর হলে পর কমলাপুর।

ট্রেনগুলো আস্ত মানুষের পুরোটাই গিলে খায় গন্তব্যে পৌঁছলে গিলে খাওয়া মানুষগুলো যথাযথভাবে বমি করে ফেলে রেখে যায়।

উপকূল আর নোয়াখালী এক্সপ্রেস তফাৎ শুধু নামে, ভিখারীর গজল হকারদের চিৎকার চোরাচালান টিকেটবিহীন যাত্রীর উৎপাত উপভোগ করা ছাড়া গত্যন্তর নেই।

কবিতার স্টেশনে তৃতীয় শ্রেণীর যাত্রী খুঁতখুঁতে স্বভাব শীতাতপ নিয়ন্ত্রিত ওয়েটিং রুম নেই,কালোবাজারি টিকেট মাস্টার প্রাপ্তির থালায় রাতের বেলায় কিছু খুচরা ঝিমুনি.....

ফলাফল

চাঁদের থালায় বসতি গড়া কিছু স্মৃতি কামড়ায় প্রাণের আদর কেড়ে নিয়ে ইশারায় কাছে ডেকে তাৎক্ষণিক দূরে সরে যায় হাসায় কাঁদায় ডুবায় ভাসায়।

কিছু স্মৃতি যতনে পুষে রাখি,কিছু ফল পাখিরা খায় কিছু খায় পথিক ও পোকামাকড় সকলের জানা,সব ফল স্থান পায় না গৃহস্থ'র থালায়। চুরি হয় কিছু পঁচে যায়,ঝরে পড়ে গাছতলায় কখনও কখনও ঝরে পড়া ফল থেকেও গাছ জন্মায়।

মানুষের সুরতে শয়তান

ছেলেবেলায় বাবা বলতেন, পড়া-লেখা শেখো মানুষের মতো মানুষ হও। আমি চাই তুমি কর্মজীবনে বড় কর্তাব্যক্তি হও বাপু মা-বাবার মুখ উজ্জ্বল করো।

পড়া লেখা শেষে চাকুরী করতে এসে মনে হয়েছে এবং হচ্ছে ব্যবসার কথা না বলে বড় কর্মকর্তা হতে বলা কেন? ঘুষ-দুর্নীতির মাধ্যমে অর্থ উপার্জনের জন্য?

না,তা কী করে হয়! বাবা নিজে ছিলেন একজন সৎ ও নির্লোভ মানুষ। তিনি বলেছেন,মানুষের মতো মানুষ হতে আজকাল শিক্ষিত লোকগুলো মানুষের মতো মানুষ হবার বদলে মানুষের সুরতে একের পর এক পশুর মতো বর্বর একচোখে শয়তান থাকে তাদের অন্যচোখে ঈশ্বর।

কালবেলা

হাতের চুড়ি আয়নাতে দেখার সময় চলছে আয়না কিনছে অন্ধ। অন্ধদের রাজ্যে একচোখ বিশিষ্ট লোক রাজা শরীরে মুতের দুর্গন্ধ।

মাছরাঙার কৌতূহল মাছেরাও বোঝে, ঢুকে যাচ্ছে কাকের কণ্ঠে কোকিল। লাল কুত্তার সঙ্গে চাণক্য শেয়ালের জন্মগত সম্পর্ক মল-মূত্রেও কিছু উকিল।

পর্দার পর পর্দার দৃশ্যকাব্যে টানটান উত্তেজনা ভুলে ভরা স্মৃতির ভূগোল। কুনি নখ, দু’চোখের তারায় যন্ত্রণার জোনাক জ্বালায় বলেন পিতা, দরোজা খোল।

স্বগতোক্তি

প্রয়োজন ফুরিয়ে যাবার পর শুধু তোমার মুখের দিকে তাকিয়ে থাকি। বুকের ঔদ্ধত্য এবং নিতম্বের অহংকারের দিকেও

আকাশের মত উদার ও বিশাল তোমার মন ঘটনার সমারোহে তড়িৎ রঙ বদলাবে বুঝতে পারিনি। আকাশে তো আমি রাখিনি উড়ার সাধ তবুও উড়েছি আবেগ বশত ভুলে এটাই অপরাধ!

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড