• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবিতা : তোমার প্রতি

  শেখ আব্দুল্লাহ ইয়াসিন

২২ আগস্ট ২০১৯, ০৯:৩৫
কবিতা
ছবি : প্রতীকী

এমন করে গঠন কর নিজেকে যেমনটা স্বপ্নে দেখেছিলে নিজেকে তৈরি কর যেমনটা কুঁড়ি হতে ভেবেছিল নিজেকে সাজাও যেমনটা নিজেকে দেখিছিলে স্বপ্নে। নিজকে জান, নিজ মনকে শিক্ষা দাও যেমনটা তুমি শিশুতোষ হতে শিখেছিলে। তুমি ভাব যেমনটা ভেবেছিলে বুদ্ধিমত্তার প্রথম পর্যায়ে। তুমি বল, তুমিই গাও যেমনটা মুখে বুলি ফোটার দিন গেয়েছিলে। তুমি হাস তোমার স্বপ্নে যেমনটা রাজকুমারী হাসে।

নিজেকে হাসিতে ভরিয়ে তুল, যেমনটা ভুবনে ভূমিষ্ঠ হবার পর করেছিলে। নিজেকে পরের জন্য বিলিয়ে দাও যেমনটা তোমার মা তোমার সাথে করেছিল। নিজেকে সেই মানবতার অনুসারী কর, যেমনটা তোমার মা তোমার জন্মের সময় মানবতার সাক্ষর রেখেছিল। তুমি কাঁদ- যেমনটা তোমার মা তোমায় নিয়ে হাসির ঝলকে ১০মাস ১০দিন কেঁদেছিল। তুমি ধৈর্যশীল হও যেমনটা তোমার মা ১০মাস ১০দিন গর্ভধারণের সময় ছিলো।

তুমি উপস্থাপন কর যেমনটা তোমার মনে আসে। তুমি অন্যায়ের প্রতিবাদ কর যেমনটা প্রথম পর্যায়ে তোমার মায়ের স্নেহ পাবার জন্য করেছিলে। নিজেকে বোঝও যেমনটা এই সময় কালে তুমি পৃথিবীকে বোঝার জন্য আকুল চেষ্টা চালিয়েছিলে। সত্য-ন্যায় আর মানুষকে ভালোবাসো যেমনটা তুমি স্তন হতে দুধপান করা ক্ষণিক নিষ্পাপ ভাবে ছিলে। নিজেকে সাহসী কর, যেমনটা চরণ ভুবন স্পর্শ করার সময় করেছিলে।

তুমি বেড়ে ওঠো- যেমনটা তোমার মন তোমায় বলে, তুমি জীবনকে সাজাও; জীবন হতে শিক্ষা নিয়ে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড