• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধ্রুপদী রিপনের চারটি কবিতা

  ধ্রুপদী রিপন

২১ আগস্ট ২০১৯, ১২:৫০
কবিতা
ছবি : প্রতীকী

নিরালায়

যেদিন হাহাকার ছড়াবে এই পৃথিবী, বাতাসে ফুলের সুবাসের অভাব বোধ হবে খুব, মরুভূমির মতো তোমাদেরও দুটি চোখ, আর রুক্ষ হয়ে যাওয়া হৃদয়ের জমি; সেদিনও আমি- আমি আছি, আমি আছি বলে এক হাতে গোলাপ আর এক বুক ভালোবাসা নিয়ে; সেও তো আমি- বেদুইন কিংবা বাউল মোসাফির বেশে দাঁড়িয়ে রয়েছে ঠায়- একা নিরালায়। কেউ নেই, কেউ নেই বলে আকুল হয়েছো যারা তারা চেয়ে দেখো, হৃদয়ের দুয়ার খুলে বুঝে নাও দেখে নাও বাতাসে লাশের গন্ধের সাথে- আজও ফুলের সুবাস ভাসে, হাসে, গান গায়। চোখ খোলো, চোখ খোলো- বলি বেলা বয়ে যায় ডেকে নাও প্রেম, কে বলে কেউ নেই, - আছি নিরালায়।

চলে যেতে গিয়ে

বেঁচে থেকে লাভ কী সখি বলো যেখানে আলু-পটলের চেয়ে সহজ মানুষের বাজার; মৃত্যুর চেয়েও ডাল-ভাত এখানে শক্ত সখি, পোক্ত হয়েছে শুধু শয়তানের শিকড়, - কোমলতা এখানে কাদামাটি নয় আর। আগুনের ফাঁদে ঝলসানো শরীর সখি লাশে লাশে কার কি আসে যায় শরীরে তোমার হায়নার আঁচড় সখি- এরা নিশ্চুপ, আদালতও অসহায়! চলো সখি চলো, তাই বুঝি ভালো যদি চলে যাই তবে কে জ্বালাবে আলো? সখি অসময়ে গেলে, সব যাবে জলে লোকসানে খাতা ভরে গেলে সখি হবে না যে পারাপার যেতেও পারি না, থাকাও যে বড় দায়- যুদ্ধটা তবে আমার।

ফরিয়াদ

এ হাত স্পর্শ করুক তোমার হাতে- স্পর্শে কেটে যাওয়া সেই সে অনন্ত কাল; স্থানে, ভেদ টেনে লেখা সীমিত কালের দলিল; খোদাইকৃত বেনামী পরিচয়গুলো মুছে দেবার চেয়ে বন্দিশালা থেকে ভেসে যাবে যখন মুক্তির ফরিয়াদ। চুলচেরা বিশ্লেষণে- ফরিয়াদি এ হাত তবে অপরাধী ফরিয়াদে ফরিয়াদে থাকলো স্পর্শের যতো ব্যাকুলতা; ফরিয়াদ বিফলে যায় না- এও তো তোমার বচণ।

তোমাকে ভালোবাসি বলে

তোমার বুকে ক্ষতচিহ্নে কেন প্রত্যাশা করো আমার হাতের স্পর্শ? আমি তো চাই না; আমি তো চাই না আমার হাতে স্পর্শ করুক তোমার রক্তের দাগ। ছোঁয়াচে জীবাণু দিয়ে পুলকিত ছিলো সেই নখ আমি কেন বয়ে বেড়াবো অনন্তকালের জঞ্জাল? আমি তো খেলতে এসেছি, আকাশে বাতাসে ভাসতে এসেছি, শিখতে এসেছি- শেখাতে এসেছি তোমার যারা অশিক্ষিত সন্তান। তবে এ’ও তো মিথ্যে নয়- শত-সহস্র আলোকবর্ষ দূর থেকে এসেছি লক্ষ-কোটি অপ্রাপ্তি ভুলে, এসেছি সংগ্রাম করে- তোমাকে ভালোবাসবো বলে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড