• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিঃশব্দ আহামদের তিনটি কবিতা

  নিঃশব্দ আহামদ

১৭ আগস্ট ২০১৯, ১৪:২১
কবিতা
ছবি : প্রতীকী

দীর্ঘ এক ঘুম প্রার্থনায়

দ্যাখবে না চোখ আর সোনাঝরা হাসি, মুক্তোর কোনো দানাও না, দ্যাখবেনা -নিরেট কোনো উচ্চারণ, গলনের মতো আগুন তাপ-ঝুলে যাচ্ছে মাংস, শুকনো চোয়াল যেতে যেতে ছড়িয়ে বহুলাংশে আমারিই পাপমুখ।

নেই অবসর, এখানে মানুষ আজন্মকালের যুদ্ধে অবতীর্ণ অন্ন থেকে পণ্য, ভোগ থেক ভালোবাসার জন্য সে কি বাড়িয়েছে প্রাণান্ত চেষ্টা বারংবার আমিও সবিশেষ দৌড়ে হলাম পরিশ্রান্ত।

না হয় ছিলাম,একটা মানুষ ছিলোনা দৃষ্টিতে মিলে যায় যে চোখ, সুন্দর চিক চিক প্রভার, ঠিক অমনো বুক, যেখানে বদলায় না খরস্রোতা কিংবা অমনো মুখ না, প্রিয়তম বলে রেখে যায় কেউ অনাহুত চুমু।

একটা দীর্ঘ ঘুম হোক, যেমন বড়ো দীর্ঘ কোনো বিদায় বড়ো কোনো ব্যথায় যেমন বিদ্ধ সারা শরীর বড়ো কোনো হারানোর মতো যেমন ফ্যাকাশে দিন এমনো ঘুমে তলিয়ে যাক চোখ, শোকের নামে চারিধার।

কাঁপছে গোলাপ বন

সব ই তুচ্ছ এখানে,যখন নেমে যাচ্ছে একটা আকাশ অন্ধকারে ঢেকে, ভীষণ একা আলো নেই এতোটুকু কোথাও আর কেমন শ্লথ হয়ে আসে পা-

মানুষের কষ্ট হয়,ঠিক আমার মতো একেকটি বিকেলে জমা হয় শুধু ভয় কেবিনে অভয় রেখে চলে যেতে থাকে কেউ আর দুয়েকটা দিন, যেনো হাসছে অদূরে আবারো এক নতুন সূর্য

ঠিক শুয়ে আছি, পড়ে থাকে অলস পা জুতো সমগ্র কিংবা খুব প্রিয় কোনো আস্তিন কোথাও থাকে না বেরোবার, অযুত ক্লান্তি এভাবেই যেনো কাটছে এই মহাকাল৷

বুকের ভেতর বাড়তে থাকে আবারো একটা সকাল ঘুমন্ত কোনো প্রেমিকার চুলে ছুঁয়ে যাবে হাত রাতফুলের ঘ্রাণের মতো মুহুর্মুহু জাগবে শ্বাস যেনো থরোথরো যখন কাঁপছে গোলাপ বন৷

যেমন করে মুখর রাত নামে আলো-আঁধারি সঙ্গমে উৎফুল্ল নদী জুড়ে যায় স্রোতবেগে মোহনায় ধ্বণীত তরঙ্গে, বিষাদী সারা অঙ্গে এ দহন ঘুচে ডাকি অমনো এক রাত, যেখানে নারী নদী হয়ে যায়৷

ডেকেছি প্রতিটি নৈঃশব্দ্যে

তুমি এলে, ঠিক যতটা সময় থাকো এখানে, দৃষ্টির ভেতর বুনে যায় আলো, অযুত অন্ধকার পেরিয়ে যেনো শোভিত এ সকাল।

অস্বস্তির সমস্ত খরতাপ, এই বিরক্ত দিনে মহামশগুল হাওয়া সব প্রবাহিত ঘরময় ঠিক শুয়েই আছি, যেনো এক নীলাম্বর এসেছে নেমে, নেবে যতো দুঃখ আমার প্রশস্ত বুকে।

এই যে মানুষের যাপনকাল, সংশয় আর আঁধারের ভেতর যেটুকু স্বপ্ন ব্যঞ্জনা, যতোটা মোহগ্রস্ত প্রেমে আমি পারি নাই বুঝাতে, পারি নাই জাগাতে আমাকে যেমন প্রেমে সব বাধা দলিত বাসনায় তোমার ভেতর।

নাই থাক, অপেক্ষা আর মাঝে মাঝে কেবল ইন্দ্রিয়গ্রাহ্য করো সঙ্গোপন ডেকেছি তোমায় প্রতিটি নৈঃশব্দ্যে যখন আমার ভেতর তুমি নামের মাতাল নাচন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড