• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবিতা : করোনার দিনগুলোতে

  মাহবুব নাহিদ

২২ মার্চ ২০২০, ১১:২৭
কবিতা
করোনা ভাইরাস আমাদের করছে ধাওয়া (ছবি : সংগৃহীত)

প্রতি মুহূর্তে আসছে ভেসে মৃত্যুর হিমেল হাওয়া, মরণঘাতী করোনা ভাইরাস আমাদের করছে ধাওয়া। টাইম স্কয়ার, আইফেল টাওয়ার কিংবা কাবা ঘর জনশুন্য গেছে হয়ে, সবাই নিয়েছে ঘর। এত যে ক্ষমতার লড়াই তোমরা দেখিয়ে বেড়াও, মানুষের সাথে যুদ্ধ করো, মানুষ হয়ে মানুষকে যে তাড়াও। আজ যে বড় পরীক্ষা এসেছে, মনুষ্যজাতির জন্য ভ্যাকসিন যে আবিষ্কার করবে, সেই হবে ধন্য। প্রতি মুহূর্তে মৃত্যুর মিছিল যাচ্ছে হয়ে ভারী, যখন তখন ডাক এসে যেতে পারে আপনার অথবা আমারই।

দেখা যাচ্ছে না, বোঝা যাচ্ছে না কোথায় আছে করোনা, আক্রান্ত ব্যক্তিকে ছুঁয়ে ফেললেই শুরু হবে যাতনা। একজন যদি আক্রান্ত হয় কোনো এক পরিবারের, বাকি সবাই তখন হুমকির মুখে পরে যাবে ফের।

বৃদ্ধ মানুষ যারা আছেন আমাদের আপনজন, তাদের নিয়ে হতে হবে সবচেয়ে বেশি সচেতন। সচেতন হবার উপরে আর কোনো ঔষধ নাই, পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে প্রতি মুহূর্তে তাই। হাত ধোয়া যে আমাদের নিত্য স্বভাব হবার কথা, আজ যে মোরা বুঝতে পারছি করোনা ভাইরাসের ব্যাথা। জনসমাগম এড়িয়ে চলা অনেক বেশি জরুরী, একের সাথে অন্যের ছোঁয়া হুমকি হবে ভারী। করোনা ভাইরাস অতি দ্রুত নিবে আমাদের থেকে বিদায়, সৃষ্টিকর্তার কাছে আমাদের চাওয়া, হোক আমাদের সহায়।

আরও পড়ুন : কবিতা : আর নেই খুব বেশি গণিত-সময়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড