• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাজমুল ইসলাম সীমান্তের তিনটি কবিতা

সাধারণের সাধ থেকে যায়

  নাজমুল ইসলাম সীমান্ত

০৫ ডিসেম্বর ২০১৯, ০৯:০৩
কবিতা
ছবি : প্রতীকী

মানুষ

মানুষ! লাঞ্ছিত ধর্ষিত নির্যাতিত কিছু আবার ধর্ষক দর্শক কেউ কেউ; বিশেষজ্ঞ আলোচক প্রাজ্ঞ সমালোচক! মানুষ! প্রতারিত নিপীড়িত কিছু প্রতারক নিপীড়ক কেউ বাদী কেউ বিবাদী কেউ আবার বিচারক! মানুষ! নির্যাতিত, শোষিত মানুষ নিঃস্ব, বিদীর্ণ কেউ কেউ শাসক, শোষক এবেলার রক্ষক, ওবেলায় ভক্ষক! মানুষ আছে বেঁচে আছে, হাসছে, কাঁদছে, দুলছে, ঢলছে নেশায়, পেশায়, বন্দীশালায়- উজান ভাটির টানে অনাটনে অভিনয়ে, অভিমানে, মুক্তাঙ্গনে এখানে ওখানে সর্বত্র।

মানুষ আছে কিছু মরছে, পথে, ঘাটে, মাঠে রোগে, শোকে, জরায় বুলেটে, ছুরিতে, গ্রেনেডে ঝুলে, জ্বলে, ডুবে- বাহিরে অন্দরে বন্দরে দিবারাত্র।

সাধারণের সাধ থেকে যায়

অনাদায়ী স্বার্থোদ্ধত অভিমানে, কাতর শত আর্তস্বর বাতাস ভারী করে তুলছে আজ ব্যথাবহ যত অসম বিভাজনে!

ওদিকে... সাধুসদনের করিডোর জুড়ে ঝিমায় নতজানু সুশীল সমাজ, বাইরে চলছে শত বিদীর্ণ জীবনের ওপর, শকুনের লুটতরাজ। ঝুলছে তালে বেতালে বেহাল,শালা! উচাটন হৃদে যত সর্বহারার অবেলা। ঝরছে সুকরুণ অশ্রু, রক্ত, ঘামের সংশ্লেষ; আশার পাখিটার আহত ডানার আশাহত অবশেষ।

কেউ কেউ দ্রোহের দাবানল জ্বেলে মেতেছে বৈকি মিছিলে শ্লোগানে; অধিকারের দাবিতে, নিরাপত্তার তাগিদে... মেতে আছে নিষ্ফল স্বপ্নালু বুননে।

ওদিকে শাসকশ্রেণীর, দখলের তরে তুলে ধরা কৌশলে বিকল জনস্বার্থ বিলীয়মান যেন ধূসর দহনে, আর শাসকবিরোধীরা ধরাশায়ী হয়ে অচল আজ অতীতের শাপমোচনে। অতঃপর রাত শেষে স্বপ্নমুখর সাধারণের; সাধ থেকে যায় তবু... স্পর্শ নেবার মানবতার নিখাদ গণতন্ত্রের নির্জলা উন্নয়ন আর স্বাচ্ছন্দ্যের।

মানুষ আছে. মানুষ আছে.. মানুষ আছে... কেবল মানবত্ব আজ অযাচিত, মনুষ্যত্ব খুবলে নিয়ে গেছে-

বিমূর্ত শকুন।

নিঃশ্বাস আর নারীর ছন্দে

এইযে জাদু! কবিতায়, কবিতার উপমায়; এখানে শেষহীন এক ব্যবধানের আস্ফালন, সুদীর্ঘ সাঁকো বেঁধেছে নিঃশ্বাস আর নারীর ছন্দে নিজের ভেতর থেকে নিজেকে সযত্নে তুলে এনে কয়েদী করে রাখি কারণ অকারণ দিবারাতের শত অন্তর্লীন বাদ আর বিবাদে এজন্যই আমি অচল, এজন্যই আমি নিষ্ফল, এ আমার আজন্ম সাধনার- কাঙ্ক্ষিত যোগফল!

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড