• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বইমেলায় শুভাশীষ রায়ের শিশু কিশোরদের গল্পের সিরিজ ‘চমকিয়া’

  খালিদ সাইফুল্লাহ্

১৯ ফেব্রুয়ারি ২০২২, ১৬:০৫
চমকিয়া
শুভাশীষ রায় ও চমকিয়া বইয়ের প্রচ্ছদ

অমর একুশে গ্রন্থমেলা-২০২২ এ প্রকাশিত হয়েছে শিশু কিশোরদের জন্য নতুন গল্পের সিরিজ বই ‘চমকিয়া ও বিজ্ঞানী ভজঘট’। বইটি লিখেছেন শুভাশীষ রায়। বইটি প্রকাশিত হয়েছে বাংলাদেশে ফিকশনাল বইয়ের অন্যতম প্রকাশনী জ্ঞানকোষ থেকে। বইটিতে বিভিন্ন দুঃসাহসিক অভিযানের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাকে (এসডিজি) নতুন প্রজন্মের কাছে তুলে ধরেছেন লেখক শুভাশীষ রায়। এই বইটিতে তিনটি গল্প রয়েছে এসডিজি ৬, ১৫, ও ১৬ এর ওপর।

১২/১৩ বছরের এক বিস্ময় বালিকা চমকিয়াকে নিয়ে বইটির প্লট। সে তার বিজ্ঞানের তথ্য আর প্রখর বুদ্ধিমত্তা দিয়ে সমাজের বিভিন্ন সমস্যা সমাধান করে একের পর এক এডভেঞ্চারের মধ্য দিয়ে। এই গল্প অনেকটা সায়েন্স ফিকশনের আদলে লেখা, যাতে নতুন প্রজন্ম বিজ্ঞানের প্রতি আরও আকৃষ্ট হতে পারে।

চমকিয়া বইয়ের লেখক শুভাশীষ রায়, একাধারে একজন স্কলার এবং মার্কেটিং পেশাজীবি। তিনি জানান, টেকসই ও নির্ভরযোগ্য পৃথিবী গড়ে তুলতে প্রত্যেকের নিজ দায়িত্ব থেকে কাজ করা উচিত। এ চিন্তাধারা থেকেই এই বইটি লেখার শুরু করেন এবং নতুন চরিত্র ‘চমকিয়া’ তৈরি করেন। এই চরিত্রটি শিশুদেরকে ছোট থেকেই আরও উন্নত এক পৃথিবী গড়ে তোলার স্বপ্ন দেখাবে বলেও তিনি জানান।

উল্লেখ্য, এটি শুভাশীষের চতুর্থ বই। এর আগে তার ম্যানেজমেন্ট নিয়ে রচিত বই ‘থিংক লাইক সিইও’ যথেষ্ট সাড়া জাগিয়েছে। তিনি আরও একটি শিশুতোষ ফিকশনাল বই লিখেছেন ‘আধুনিক মজার মজার ভূত’ নামে। এছাড়াও তিনি বাংলাদেশের প্রথম ক্রিয়েটিভ জার্নাল ‘যা ইচ্ছা তাই’ এর প্রবর্তক।

বইটি ২০২২ সালের অমর একুশে গ্রন্থমেলার পাশাপাশি কলকাতা আন্তর্জাতিক বই মেলাতেও পাওয়া যাবে। এছাড়া রকমারি ডট কম থেকে অনলাইনে অর্ডার করা যাবে বইটি।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড