• রোববার, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

উদীয়মান লেখকের খোঁজে ‘রাইটার্স গ্যারাজ’

  সাহিত্য ডেস্ক

১৪ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৩৩
রাইটার্স গ্যারাজ
উদীয়মান লেখকদের প্রতিবন্ধকতা দূর করবে রাইটার্স গ্যারাজ। (ছবি: সংগৃহীত)

বাংলাদেশের উদীয়মান লেখকদের প্রতিবন্ধকতা দূর করতে দেশের খ্যাতনামা প্রকাশনা সংস্থাগুলোকে সঙ্গে নিয়ে আয়োজিত হয়েছে ‘রাইটার্স গ্যারাজ’। অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করেছে ইয়ুথ এম্পাওয়ারমেন্ট ফ্যাসিলিটেশন গ্লোবাল এবং বাংলাদেশ পজেটিভ ফাউন্ডেশন।

গত শুক্রবার (১২ ফেব্রুয়ারি) ও শনিবার (১৩ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হয়েছে খ্যাতনামা লেখক ও প্রকাশকদের অংশগ্রহণে চারটি অনলাইন কর্মশালা। আয়োজনে অংশগ্রহনকারীদের সকলের জন্য ছিল ডিজিটাল সার্টিফিকেট।

জানা যায়, এই আয়োজনে অংশ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম, অনলাইন, পত্র-পত্রিকায় লিখতে থাকা উদীয়মান লেখকরা তাদের লেখা স্বপ্নের পাণ্ডুলিপির অংশবিশেষ আয়োজকদের পাঠাবেন। এরপর আয়োজনের সাথে যুক্ত প্রকাশকরা সেই পাণ্ডুলিপি থেকে বেছে নিবেন সেরা পাণ্ডুলিপিগুলো, যা পরবর্তীতে এই আয়োজনের সাথে সংশ্লিষ্ট প্রকাশকদের প্রকাশনা সংস্থা হতে বই আকারে প্রকাশিত হবে।

চারটি কর্মশালার মধ্যে ‘অনুবাদ সাহিত্যের ষোলকলা’ শিরোনামের কর্মশালাটি নেন কথাসাহিত্যিক ও অনুবাদক মোজাফ্ফর হোসেন, ‘সফল ননফিকশন রচনায় হাতেখড়ি’ নিয়ে আলোচনা করেন লেখক, সংগঠক মুনির হাসান। ‘প্রকাশকেরা লেখক থেকে কি চায়’ শিরোনামে দেশের বই প্রকাশনা খাতের সম্ভাবনা ও বই প্রকাশের আগে লেখকদের প্রস্তুতির দিকগুলো নিয়ে আলোচনা করেন তিনজন প্রকাশক মিজানুর রহমান (শোভা প্রকাশ), নাজিব রাফে (অদম্য প্রকাশ), জয় শাহরিয়ার (আজব প্রকাশ), সর্বশেষ ‘ছোট গল্প বা উপন্যাস; পাঠকপ্রিয় কল্পসাহিত্য রচনার কলাকৌশল’ নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক দীপু মাহমুদ।

এ উদ্যোগ প্রসঙ্গে রাইটার্স গ্যারাজের সহ আহ্বায়ক ও বাংলাদেশ পজেটিভের প্রতিষ্ঠাতা মুহাম্মাদ আলতামিশ নাবিল জানান, আয়োজনের প্রথম বছরেই সারাদেশ থেকে রেজিস্ট্রেশন করেছেন প্রায় শতাধিক উদীয়মান লেখক। সৃজনশীল এমন আয়োজনে আশানুরূপ সাড়া পেয়ে তিনি অভিভূত।

আরও পড়ুন : বাংলাদেশে ‘টাইম রিসার্চ এন্ড ইনোভেশন’ এর যাত্রা শুরু

আয়োজনটির আহ্বায়ক ও ইয়ুথ এম্পাওয়ারমেন্ট ফ্যাসিলিটেশন গ্লোবাল এর প্রতিষ্ঠাতা কাজী হাসান রবিন বলেন, ‘উদ্যোগটি আমরা প্রতি বছর চালিয়ে যেতে চাই যার সঙ্গে অচিরেই সেরা লেখকদেরও সন্মানিত করার প্রয়াস যুক্ত হবে, এমনটাই আশাবাদ করছি।’

উদ্যোগটির সহযোগী প্রকাশনা প্রতিষ্ঠান হিসেবে রয়েছে শোভা প্রকাশ, অদম্য প্রকাশ, আজব প্রকাশ ও ছায়াবীথি। এছাড়াও সহযোগী হিসেবে রাইটার্স গ্যারাজের সঙ্গে রয়েছে জেসিআই ঢাকা ওয়েষ্ট, সমকাল, মুক্ত আসর, রুডা, ইন্সপায়ারিং বাংলাদেশ, বিসিএসএ এবং আরও কিছু ব্লগ।

বই প্রকাশের জন্য পান্ডুলিপি পাঠানোর সময় বেঁধে দেওয়া হয়েছে আগামী ২৮ শে ফেব্রুয়ারি পর্যন্ত।

ওডি

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড