• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বইয়ের বার্তা

সুমাইয়া করিমের ‘গল্পের আড়ালে জীবন’

  সাহিত্য ডেস্ক

০২ ফেব্রুয়ারি ২০২০, ১২:৫৬
উপন্যাস
প্রচ্ছদ : উপন্যাস ‘গল্পের আড়ালে জীবন’

অমর একুশে বইমেলায় ২০২০-এ পারিজাত প্রকাশনী থেকে প্রকাশ হচ্ছে সুমাইয়া করিমের উপন্যাস ‘গল্পের আড়ালে জীবন’। উপন্যাসের প্রচ্ছদ করেছেন সোহানুর রহমান অনন্ত।

উপন্যাসের সারসংক্ষেপ: অবনী খুব সহজেই বাবা মার পছন্দ করা পাত্র রাহাতকে বিয়ে করে নিয়েছিল, প্রেমের বিয়ে না হওয়া সত্ত্বেও রাহাতের প্রতি ভালোবাসার কমতি ছিলনা অবনীর, কিন্তু আগলে রাখতে পারেনি ভালোবাসার মানুষটাকে, আগলে রাখতে পারেনি তাদের গোছানো সংসারটা। হুম যা ভাবছেন তাই, বিচ্ছেদ হয়ে যায় দুজনের, মা না হওয়ার অপবাদে রাহাত এর মা অবনীকে ডিভোর্স দিয়ে দিতে বাধ্য করে রাহাতকে । কিন্তু প্রতিটি মানুষের জীবনে একবার হলেও সত্যিকারের ভালোবাসা আসে এবং তা দেরিতে হলেও অবনীর জীবনেও এসেছিল।

আবির্ভাব এর ভালোবাসা জয় করে নিয়েছিল অবনীকে, আবির্ভাব প্রথম দেখায় জেনে নিয়েছিল অবনীকে, দ্বিধাহীনভাবে মেনে নিয়ছিল অবনীর ভুলে ভরা অতীতকে, মুগ্ধ হয়েছিল অবনীর মায়াবী হাসি দেখে যে হাসি আড়াল করতে জানে সকল কষ্টকে। অন্যদিকে নিষ্পাপ অবনীকে মিথ্যা অপবাদ দিয়ে একা করে দিয়ে রাহাতও সুখী হতে পারেনি, শেষ পর্যন্ত রাহাত নিজেই একা হয়ে গিয়েছিল, কারণ বাবা না হওয়ার অক্ষমতাটা রাহাতের ছিল, রাহাত ও তার মা নিজেদের ভুল উপলব্ধি করতে পারলেও তখন আর কিছুই করার ছিলনা। বাস্তবতা মানুষের নির্মিত হলেও কিছু বাস্তবতা মানুষের কৃতকর্মের ফলাফল মাত্র।

উপন্যাস সম্পর্কে সুমাইয়া করিম দৈনিক অধিকারকে বলেন, ‘প্রতিটি গল্পই জীবন থেকে নেওয়া। কিছু জীবনের ঘটনাকে শুধুই গল্প মনে হয়। এমনই একটি গল্প নিয়ে রচিত হয়েছে উপন্যাসটি। উপন্যাসে সত্যিকারের ভালোবাসার পরিণতি তুলে ধরেছি। আশা করি, উপন্যাসটি পাঠক সমাদৃত হবে।’

আরও পড়ুন : গ্রন্থমেলায় আসছে তাত্ত্বিক গ্রন্থ ‘গণমাধ্যমের গন্তব্য’

সুমাইয়া করিমের জন্ম ঢাকায়। লেখালেখি শুরু হয়েছিল স্কুল জীবন থেকে। বর্তমানে একটি প্রাইভেট স্কুল অ্যান্ড কলেজে শিক্ষকতা করছেন। ‘নিঃশব্দে এসেছিলো সে’ তার প্রথম কাব্যগ্রন্থ।

উল্লেখ্য, ‘গল্পের আড়ালে জীবন’ সুমাইয়া করিমের প্রথম উপন্যাস। গ্রন্থটি পাওয়া যাবে বইমেলার ৩৫১-৩৫২ নম্বর স্টলে।

ওডি/এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড