• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

রবি ঠাকুরের সিলেট আগমনের শতবর্ষ পূর্তিতে আলোচনা সভা

  নিজস্ব প্রতিবেদক

১৭ নভেম্বর ২০১৯, ১০:৩৮
ছবি
ছবি : বিশ্বকবির সিলেট আগমনের শতবর্ষ পূর্তিতে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেট আগমনের শতবর্ষ পূর্তিতে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়েছে। সিলেটের কমলগঞ্জের আম্বিয়া কিন্ডারগার্টেন স্কুলে গত শনিবার (১৬ নভেম্বর) কবিগুরুর আগমনের শতবর্ষ স্মরণীয় করে রাখতেই এ আয়োজন করা হয়েছে। আম্বিয়া কিন্ডারগার্টেন স্কুলের আয়োজনে সিলেটের মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার আম্বিয়া কিন্ডারগার্টেন স্কুল মাঠে ১৬ নভেম্বর সকাল ১১টায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেট আগমনের শতবর্ষ পূর্তিতে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেন।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভাষা বিজ্ঞানী ড. সেলু বাছিত। মুখ্য আলোচক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহম্মদ আলমগীর। বিশেষ অতিথি ছিলেন কমলগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ মো. কামরুজ্জামান মিয়া, কুলাউড়া ডিগ্রি কলেজর উপাধ্যক্ষ মো. আব্দুল হান্নান, তাজপুর ডিগ্রি কলেজের সহযোগী অধ্যাপক ড. রনজিত সিংহ, কথা সাহিত্যিক আকমল হোসেন নিপু, আব্দুল গুফুর মহিলা কলেজের অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন।

আলোচনায় সভায় সভাপতিত্ব করেন আম্বিয়া কিন্ডারগার্টেন স্কুল প্রতিষ্ঠাতা মো. সালাহ উদ্দিন। প্রবন্ধ উপস্থাপন করেন লেখক ও গবেষক আহমদ সিরাজ। সাংবাদিক সাব্বির এলাহী’র সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আম্বিয়া কিন্ডারগার্টেন স্কুলের অধ্যক্ষ মমতা সিনহা।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক মুজিবুর রহমান রঞ্জু, এড. সানোয়ার হোসেন, কমলকুঁড়ি পত্রিকার সম্পাদক পিন্টু দেবনাথ, সাংবাদিক আব্দুল হান্নান চিনু, সাবেক সমাজসেবা অফিসার সুরজিত কুমার পাল, সমাজ সেবক সমরজিত সিনহা, পৌরী সম্পাদক সুশীল সিংহ প্রমুখ।

উল্লেখ্য, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৯ সালের ৫ নভেম্বর তিন দিনের এক সংক্ষিপ্ত সফরে সিলেট সফর করেছিলেন। ভ্রমণপিপাসু মনের অধিকারী রবীন্দ্রনাথ ঠাকুর। ১৯১৩ সালে তিনি গীতাঞ্জলি বইয়ের জন্য নোবেল পুরস্কার পান। এ ঘটনার ছয় বছর পরে কবিগুরু সিলেট সফর করেছিলেন। তার সফরসঙ্গী হিসেবে ছিলেন পুত্র রথীন্দ্রনাথ ঠাকুর ও পুত্রবধূ প্রতিমাদেবী। সিলেটে এসে মণিপুরী নৃত্য দেখে মুগ্ধ হন রবীন্দ্রনাথ। মণিপুরী কাপড়ও তাকে মুগ্ধ করে। মাছিমপুরের মণিপুরি পল্লীর ম-পে বসে নৃত্য দেখেছিলেন বিশ্বকবি । অবশ্য এই সিলেট সফরের পেছনে সিলেটের সাহিত্য ও সংস্কৃতিমনা মানুষের আগ্রহ ছিল প্রচুর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড