• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ২ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কমলগঞ্জে ‘পাঙাল ইসলামী সাহিত্য সন্ধ্যা’ অনুষ্ঠিত

  সাহিত্য ডেস্ক

১০ নভেম্বর ২০১৯, ১০:৪৬
ছবি
ছবি : মণিপুরি মুসলিমদের সাহিত্য সাহিত্য আড্ডা

মৌলভীবাজারের কমলগঞ্জে মণিপুরি মুসলিম ইসলামী পাঠাগারের আয়োজনে মাসিক সাহিত্য আসর অনুষ্ঠিত হয়েছে। আদমপুর বাজারে বাংলাদেশ মণিপুরি মুসলিম (পাঙাল) ইসলামী পাঠাগার কেন্দ্রে ‘পাঙাল ইসলামী সাহিত্য সন্ধ্যা’ অনুষ্ঠিত হয়।

এই সাহিত্য আড্ডা গত শনিবার (৯ নভেম্বর) সন্ধ্যা সাতটা থেকে রাত নয়টা পর্যন্ত চলে। এই আসরে কমলগঞ্জের আদমপুর বাজারসহ বিভিন্ন মণিপুরি গ্রাম্য সাহিত্য পিপাসুরা অংশগ্রহণ করেন। এই আসরে তাবলীগের প্রখ্যাত দাঈ, দ্যা মুসলিম ৫০০-এর অন্যতম ইসলামি স্কলার মাওলানা তারিক জামিল রচিত গ্রন্থ  ‘আল্লাহর সাথে বান্দার বন্ধুত্ব - আল্লাহর অফুরন্ত নিয়ামত’ ওপর গুরুত্বপূর্ণ  আলোচনা করা হয়।  

আসরের সভাপতিত্ব করেন বাংলাদেশ মণিপুরি মুসলমানদের মধ্যে প্রথম এমবিবিএস ডা. মো. কায়াম উদ্দিন। বাংলাদেশ মণিপুরি মুসলিম (পাঙাল) ইসলামী পাঠাগারের সাধারণ সম্পাদক মৌলভী তৈয়ব আলীর পরিচালনায় মাওলানা যুবায়ের আহমদের কুরআন তেলাওয়াতের মাধ্যমে আসরটি শুরু হয়। 

আসরের প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ মণিপুরি মুসলিম (পাঙাল) ইসলামী পাঠাগারে উপদেষ্টা আলহাজ্ব মাওলানা কামরুল ইসলাম। তিনি মনে করেন আল্লাহর সাথে বান্দার বন্ধুত্ব হতে হলে তার ফরজ বিধানাবলী পালনের পাশাপাশি বেশি বেশি নফল ইবাদত-বন্দেগিতে নিজেদের নিয়োজিত করাও জরুরি।

আল্লাহ তাআলার এ অফুরন্ত নিয়ামতের হক আদায় করার উপায় কী? এর উত্তরে আসরে প্রধান আলোচক ইসলামী পাঠাগারের সভাপতি আলহাজ্ব মাও. মো. গোলাম রব্বানী বলেন, ‘আল্লাহ তাআলা বান্দাকে যখন সৃষ্টির সেরা জীব হিসেবে সৃষ্টি করেছেন, তখন বান্দার এ অনুগ্রহ ও দয়ার হক আদায় করতে হলে সবাইকে আল্লাহর সন্তুষ্টি অর্জন ও খাঁটি মুসলমান হতে হবে। আর খাঁটি মুসলমান হতে হলে সবাইকে পরিপূর্ণভাবে ইসলামে বিধি-বিধান পালন করতে হবে। এবং রাসূল সা. এর জীবনী অনুসরণ ব্যতীত আল্লাহকে সন্তুষ্টি করা ও খাঁটি মুসলমান হওয়া কারও পক্ষে কোনোক্রমেই সম্ভব নয়। শয়তানের অনুসরণ ও অনুকরণ করা থেকে নিজেকে বিরত রাখতে হবে।

আসরে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ মণিপুরি মুসলিম ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (বামডো)র সাধারণ সম্পাদক সাজ্জাদুল হক স্বপন, বাংলাদেশ মণিপুরি মুসলিম (পাঙাল) ইসলামী পাঠাগারের সহ-সভাপতি শিক্ষক লিয়াকত আলী, বাংলাদেশ মণিপুরি মুসলিম এডুকেশন ট্রাস্টের সাধারণ সম্পাদক শিক্ষক মো. শাহাজ উদ্দিন, বাংলাদেশ মণিপুরি মুসলিম এডুকেশন ট্রাস্টের সাংগঠনিক সম্পাদক শিক্ষক মো. কামাল উদ্দিন, বাংলাদেশ মণিপুরি মুসলিম ছাত্রকল্যাণ পরিষদের সভাপতি মো. কামরুজ্জামান, মণিপুরি মুসলিম বিডির সম্পাদক ও পাঠাগারের প্রচার সম্পাদক রফিকুল ইসলাম জসিম, প্রমুখ।

বিশেষ অতিথিরা বক্তৃতায় বলেন, যারা আল্লাহ নৈকট্য অর্জনে সুন্নতের পরিপূর্ণ অনুসরণে সঠিক ঈমান সংরক্ষণ করেন, দুনিয়ার সব হারাম ও নিষেধ বর্জনের মাধ্যমে তাকওয়া অর্জন করেন এবং তাঁর ওপর অর্পিত যাবতীয় ফরজ দায়িত্ব যথাযথ আদায়ের পাশাপাশি বেশি বেশি নফল ইবাদত-বন্দেগি করেন, তারাই হলেন আল্লাহর বন্ধু। 

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর নৈকট্য অর্জনে ঈমান ও তাকওয়ার ওপর অটল ও অবিচল থাকার পাশাপাশি বেশি বেশি নফল ইবাদত-বন্দেগি করা প্রয়োজন। আসরের শেষ পর্যায়ে আজকের সময়ের আলো পত্রিকায় ইসলামের আলো পাতায় হয়রত মুহাম্মাদ (সা.) এর দৈহিক সৌন্দর্য সম্পর্কে আলোচনা পাঠ করেন।      

আলোচনায়- নবী রাসূল (সা.) ছিলেন অসামান্য সৌন্দর্যময় এক অসাধারণ ব্যক্তিত্ব। পৃথিবীর কোনো মানুষের সঙ্গেই যার তুলনায় নেই।  তিনি ছিলেন সর্বগুণে গুণান্বিত এবং রাসূলের দৈনিক গঠনও ছিল তুলনাহীন।          

আলোচনা পরিশেষে মোনাজাতে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ থেকে দেশবাসীকে রক্ষা ও  দ্যা মুসলিম ৫০০-এর অন্যতম ইসলামি স্কলার মাওলানা তারিক জামিল সুস্থতা কামনা করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড