• সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ই-বিজনেস নিয়ে একটি সমৃদ্ধ প্রকাশনা

  সাহিত্য ডেস্ক

০২ নভেম্বর ২০১৯, ১০:০৪
ছবি
ছবি : টেক আঙ্গিনার গ্রন্থ ‘ট্রান্সফরমেশন অব বিজনেস টু ই-বিজনেস’

দেশে দিন দিন ই-কমার্স নিয়ে তরুণদের আগ্রহ বাড়ছে। অনাস্থার সমস্যা কাটিয়ে ভোক্তারাও অভ্যস্ত হয়ে উঠছে। ফলে ই-কমার্স কোম্পানি বাড়ছে, বাড়ছে ছোট ছোট উদ্যোগও। কিন্তু আমাদের দেশে শিক্ষাব্যবস্থা সময় উপযোগী না হওয়ায় বিশ্ববিদ্যালয় শেষ করা তরুণরা কর্মসংস্থানের জন্য উপযোগী হয়ে তৈরি হচ্ছে না। আর তথ্য প্রযুক্তির ক্ষেত্রে প্রচুর তরুণের আগ্রহ থাকা সত্বেও সময় ও বাজার উপযোগী শিক্ষা প্রশিক্ষণের অভাব রয়েছে। ইউটিউব বা ব্লগে ই-কমার্স বা ডিজিটাল কমার্স সম্পর্কিত কনটেন্ট থাকলেও গোছানো ও কনটেন্ট সমৃদ্ধ বইয়ের অভাব ছিলো সবসময়।

ইত্যাদি গ্রন্থ প্রকাশের প্রকাশনায় তরুণ উদ্যোক্তা সাঈদ রহমানের ট্রান্সফরমেশন অব বিজনেস টু ই-বিজনেস বইটি টেক আঙ্গিনায় বেশ ভিন্ন মাত্রা যোগ করেছে। এর আগের প্রকাশিত দু’য়েকটা বই যা ছিল হয়তো অনলাইন থেকে তথ্য নিয়ে বই কপি পেস্ট করা নয়তো কোনো প্রয়োজনীয় বিষয় ছাড়াই বই বের করা হয়েছে। সেদিক থেকে এই বইটা সমৃদ্ধ ও বেশ গোছানো। যারা প্রচলিত ব্যবসায়ের সাথে আছেন এবং বিজনেসকে ডিজিটালি কনভার্ট করতে চান। বইটি তাদের জন্য লেখা হলেও যেকোনো ই-কমার্স উদ্যোক্তার এটা বেসিক ও রিয়েল নলেজ গাইড। এছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আইটি ও ব্যবসায় শিক্ষা উভয় বিভাগের শিক্ষার্থীদের জন্য বইটি একান্ত উপকারী।

বইতে আলোচনা করা হয়েছে, ব্যবসা থেকে ই-ব্যবসা রূপান্তর, ই-বিজনেস পরিকল্পনা ও তার বাস্তবায়ন, রেভিনিউ মডেল ও পারফরমেন্স মেজারমেন্ট, প্রোডাক্টস ম্যানেজেমন্টে, ই-বিজনেস লজিস্টিক, কাস্টমার সাপোর্ট ও ই-বিজনেস মার্কেটিং ও সেলস এর বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।

১৫২ পৃষ্ঠার এই বইটিতে রয়েছে অ্যাকাডেমিক ডিসকাশন বেজড রিয়েল ইন্ডাস্ট্রির ফ্যাক্ট নিয়ে আলোচনা। প্রতিটি অধ্যায়ে সাবহেড দিয়ে আলাদাভাবে ব্যাখ্যা করা হয়েছে। টেকনোলজিক্যাল বিষয়ের সাথে সাথে বিজনেস প্রমোশন, কাস্টমার কেয়ার এবং কিছু ননটেকনোলজিকাল বিষয় তুলে ধরা হয়েছে। একজন উদ্যোক্তার জন্য এটা একটা গাইডবই। প্রয়োজনীয় ক্ষেত্রে বিভিন্ন চিত্র ব্যবহার করা হয়েছে। সাধারণত কোনো বই হয়তো অ্যাডেমিক সেন্স থেকে লেখা হয় অথবা ইন্ডাস্ট্রি রিয়েলিটি সেন্স থেকে। সাঈদ রহমানের ট্রান্সফরমেশন অব বিজনেস টু ই-বিজনেস বইটি দুটো ধারার এক অপূর্ব সংমিশ্রণ।

বইটি বিভিন্ন অনাইনশপ থেকে প্রকাশের আগেই অর্ডার আসা শুরু হয়েছে। প্রথম মাসেই শেষ হয়ে গেছে এর প্রথম মুদ্রণ। বইটির লেখক সাঈদ রহমান একজন উদ্যোক্তা লেখক ও প্রশিক্ষক। শুরু থেকে ই-কমার্স ইন্ডাস্ট্রির উন্নয়নে কাজ করছেন। তিনি সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে অংশ নিয়ে থাকেন।

বর্তমানে ই-ক্যাব ব্রান্ড এন্ড মার্কেটিং স্ট্যান্ডিং কমিটিতে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ন্যাশনাল ইয়ং এন্টারপ্রেনারশিপ সামিট ২০১৮তে ইয়ং বিজনেস পার্সন অব দ্যা ইয়ার পুরস্কারের ভূষিত হন। এছাড়া ই-কমার্স সার্ভিস ওরিয়েন্টেড কোম্পানি হিসেবে ডিজিটাল হাব সলিউশনস লি. নামক একটি কোম্পানির তিনি ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও। বইটি অর্ডার করতে পারবেন রকমারি ডট কম, অথবা ডট কম, বইবাজার ডট কমে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড