• শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কথাসাহিত্যিক রিজিয়া রহমান আর নেই

  সাহিত্য ডেস্ক

১৬ আগস্ট ২০১৯, ১৩:১৬
ছবি
ছবি : একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক রিজিয়া রহমান

বাংলাদেশের অন্যতম কথাসাহিত্যিক রিজিয়া রহমান আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি আজ (১৬ আগস্ট) সকালে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। তিনি অনেক দিন ধরে কিডনি ও ক্যানসার রোগে আক্রান্ত ছিলেন।

রি‌জিয়া রহমা‌ন ১৯৩৯ সা‌লের ২৮ ডিসেম্বর কলকাতার ভবানীপু‌রে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম ছিল ডা. আবুল খা‌য়ের মোহাম্মদ সি‌দ্দিক এবং মা ম‌রিয়ম বেগম।

তিনি ঢাকা বিশ্ব‌বিদ্যালয় থে‌কে অর্থনীতিতে মাস্টার্স করার পর ক‌য়েক বছর অধ্যাপনায় নিয়োজিত ছি‌লেন। সে সময় থে‌কেই তি‌নি লেখালেখির চর্চা শুরু করেন। প্রবন্ধ, সমা‌লোচনা, ক‌বিতা, রম্যরচনা ও শিশু‌তোষ রচনা ছাড়াও লিখেছেন বিভিন্ন প‌ত্রিকায় কলামও। রি‌জিয়া রহমান র‌চিত গ্রন্থের সংখ্যা চল্লিশেরও বেশি। তিনি শতাধিক ছোটগল্প লি‌খে‌ছেন। লেখা‌লে‌খির অঙ্গনে প্রায় সবক‌টি শাখাতেই ত‌ার স্বচ্ছন্দ বিচরণ ছিল। সা‌হি‌ত্যে অবদা‌নের জন্য একুশে পদকসহ পেয়েছেন একা‌ধিক পু‌রস্কার।

রিজিয়া রহমানের রচিত গ্রন্থসমূহের মধ্যে ‘অগ্নিসাক্ষরা’, ‘ঘর ভাঙা ঘর’, ‘রক্তের অক্ষর’, ‘বং থেকে বাংলা’, ‘অলিখিত উপাখ্যান’, ‘সূর্য-সবুজ-রক্ত’, ‘অরণ্যের কাছে’, ‘উত্তর পুরুষ’, ‘শিলায় শিলায় আগুন’, ‘হে মানব মানবী’, ‘নদী নিরবধি’, ‘পবিত্র নারীরা’ ও ‘সীতা পাহাড়ে আগুন’, উল্লেখযোগ্য। অভিবাসী আমি ও নদী নিরবধি নামে দু’টি আত্মজীবনীও লিখেছেন এই কথা সাহিত্যিক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড