• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলা সাহিত্যের প্রথম মুসলিম কবির প্রয়াণ দিবস আজ

  সাহিত্য ডেস্ক

২১ জুলাই ২০১৯, ১০:৫৬
ছবি
ছবি : মহাকবি কায়কোবাদ

‘আবার, আবার সেই বিদায়-চুম্বন, আলেয়ার আলো প্রায়, আঁধারে ডুবায়ে যায়, স্মৃতিটি রাখিয়া হায় করিতে দাহন!’

মহাকবি কায়কোবাদ। যাকে বলা হয় আধুনিক বাংলা সাহিত্যের প্রথম মুসলিম কবি। তিনি প্রথম আধুনিক বাংলায় গীতিকাব্য ও কাহিনীকাব্য রচনা করেছেন। আজ এই মানুষটির প্রয়াণ দিবস। তিনি ১৯৫১ সালের আজকের দিনে (২১ জুলাই) ঢাকায় মৃত্যুবরণ করেন।

তিনি ১৮৫৭ সালে ঢাকার নবাবগঞ্জ উপজেলার আগলা পূর্বপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। যদিও তার সঠিক জন্ম তারিখ খুঁজে পাওয়া যায়নি। কায়কোবাদের সম্পূর্ণ নাম ছিলো মুন্সী কায়কোবাদ। তার বাবার নাম শাহমত উল্লাহ আল কোরেশী ওরফে এমদাদ আলী এবং মায়ের নাম জোমরাত উন্নেসা ওরফে জরিফুন্নেসা খাতুন।

কবির পিতৃপুরুষগণ বাদশাহ শাহজাহানের রাজত্বকালে বাগদাদের কোন এক অঞ্চল থেকে ভারতে আসেন। তাদের মধ্যে মাহবুব উল্লাহ আল কোরেশী ফরিদপুর জেলার গোড়াইলে বসবাস শুরু করেন। কায়কোবাদ মাহবুব উল্লাহ আল কোরশীর প্রপৌত্র। অতি অল্পবয়স থেকে কায়কোবাদ সাহিত্য চর্চা শুরু করেন। বাল্যকালে মাদরাসার ছাত্রাবস্থায় মাত্র বারো বছর বয়সে ১৮৭০ সালে তার প্রথম কবিতার বই ‘বিরহ বিলাপ’ রচনা করেন। পনের বছর বয়সে ১৮৭৩ সালে তিনি রচনা করেন তার দ্বিতীয় কাব্য ‘কুসুম কানন’।

মহাকবি কায়কোবাদের রচিত কাব্যগ্রন্থের মধ্যে ‘অশ্রুমালা, ‘মহাশ্মশান’, ‘শিব মন্দির,’ ‘অমিয় ধারা’, ‘মহরম শরীফ’, ‘শ্মশান-ভস্ম’ উল্লেখযোগ্য । ‘মহররম শরীফ’ বিপুল আয়তনের একটি কাহিনী কাব্য।

কবির মৃত্যুর পরেও প্রকাশিত হয়েছে ‘ফুল’, ‘প্রেমের বাণী’, ‘প্রেম-পারিজাত’, ‘মন্দাকিনী-ধারা’, গ্রন্থসমূহ। কবি প্রায় ৯৪ বছর জীবিত ছিলেন। তার এই সুদীর্ঘ জীবনের ভিতরে ৮২ বছর বাংলা সাহিত্য চর্চা করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড