• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাণ্ডুলিপির অব্যক্ত কথা

জীবনবোধের এক উপলব্ধির নাম ‘জীবনের রঙ’

  মোসলেম উদ্দিন সাগর

২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৪:০৪
প্রচ্ছদ
প্রচ্ছদ : উপন্যাস ‘জীবনের রঙ’

এক আজব রহস্যে ঘেরা মানব জীবন। যার আচরণিক রহস্য কোনো বিজ্ঞানী এখনো পুরোপুরি আবিষ্কার করতে পারেনি। ফলে কে কখন কী ঘটিয়ে ফেলে তা নিয়ে আমরা আস্থাহীনতায় ভুগি। যে মানুষ কোনো জঙ্গল থেকে সভ্যতায় এসেছে সে মানুষ আজ তার মানুষজাত চরিত্র হারিয়ে ফেলেছে প্রায়! ফলে ধর্ম, বর্ণ, কর্মভেদে মানুষের মধ্যে অসহিষ্ণুতা প্রবল হয়ে উঠছে। এর আগেও কিন্তু মানবের নানা প্রজাতি বিলুপ্ত হয়েছে!

বর্তমান হোমোসেপিয়েন্স মানুষ অবয়বে থাকলেও তার প্রকৃত শ্রেষ্ঠ হওয়ার চরিত্র মৃত প্রায়। তাই মানুষের চরিত্র উন্নয়নে প্রতিটা শিক্ষা প্রতিষ্ঠানে বা সমাজে একটা ‘মানুষের পাঠশালা’ প্রয়োজন। যেখানে মানুষ দাবি করলে তার কিছু মানুষজাত সাধারণ বৈশিষ্ট্য ধারণ করতে হবে এমন শিক্ষা দেওয়া হবে। এই প্রেক্ষাপটেই ‘জীবনের রঙ’ উপন্যাসের সৃষ্টি।

জীবনের রঙ যে আসলে এক গোলক ধাঁধা তা বোঝাতে কিছু চরিত্র যেমন, জুতা বাবা, খনকার সৃষ্টি করেছি যারা কুসংস্কারকে পুঁজি করে মানুষকে ঠকিয়ে যাচ্ছে। মানুষের নৈতিক বিপর্যয় ও কর্মক্ষেত্রে দুর্নীতি দেখে এক বছরের শিশু সন্তান ও ভালোবাসার স্ত্রীকে ফেলে গৃহত্যাগী হয়ে মানুষ গড়ার সন্ধানে বের হয়ে যায় উপন্যাসের প্রধান চরিত্র রং মিয়া। দাম্পত্য কলহের সমাজে চপেটাঘাত দিয়ে স্বামীহীন সংসারে কুলসুম স্বামীর সৎ মানুষজাত আদর্শ সন্তান বৃন্তের মাঝে ছড়িয়ে দিয়ে তাকে মানুষ করে তোলে।

অভাবের সংসারে বাবাহীন সন্তানের বেড়ে ওঠা ও বাবার খোঁজে মা ও ছেলের বিভিন্ন পাগল ফকিরের মুখোমুখি হওয়া উপন্যাসকে জীবনমুখী থেকে এক সময় রহস্যময়ী করে তুলেছে এক সময়। সমাজের মূল্যবোধের অবক্ষয়ের চিত্র একদিকে তুলে ধরা হয়েছে অন্যদিকে অমানুষের সভ্যতা ছেড়ে পাগল পীরসাহেব বর্ষা গহীন জঙ্গলে ‘মানুষের পাঠশালা’ গড়ে তুলে মানুষ চরিত্রের দীক্ষা দিয়ে যাচ্ছে।

অমানুষের হাতে পৃথিবী কখনো নিরাপদ নয়। তাই নিরাপদ পৃথিবীর জীবনবোধের এক উপলব্ধির নাম ‘জীবনের রঙ’ উপন্যাস। জীবনদর্শন উপস্থাপনের আদলে লেখা যাকে এক কথায় বলা যায় মানুষবোধের বিজ্ঞাপন।

আরও পড়ুন : লাবণ্য দাশের সাথে দেখা হওয়ার আগে

‘জীবনের রঙ’ উপন্যাসটি পাওয়া যাচ্ছে গ্রন্থমেলার আগামী প্রকাশনীর ১ নম্বর প্যাভিলিয়ন ও রকমারি.কম থেকে।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড