• বুধবার, ১৯ মে ২০২১, ৫ জ্যৈষ্ঠ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাণ্ডুলিপির অব্যক্ত কথা

নৈঃশব্দের গহীনে জমা পরা গল্পের নাম ‘নৈঃশব্দের শব্দ’

  সাহিত্য ডেস্ক

০২ ফেব্রুয়ারি ২০২০, ১৩:১৯
প্রচ্ছদ
প্রচ্ছদ : উপন্যাস ‘নৈঃশব্দের শব্দ’

‘নৈঃশব্দের শব্দ’ উপন্যাসের লেখাটি ২০১৯ সালের প্রথম দিকে শুরু করেছিলাম। জানুয়ারির মাঝামাঝিতে গল্পটি মাথায় আসলো। বেশ কয়েকদিন লেখার পর মনে হলো লেখাটি আর চালিয়ে যাওয়া সম্ভব হবে না। ফাইনাল এক্সামের কারণে অনেকদিন লেখালেখি থেকে দূরে ছিলাম।

প্রথম উপন্যাসের ক্ষেত্রে যা হয়, ধৈর্যশক্তি নিয়ে কাজটি শেষ করা একটু্ কঠিন হয়ে পড়ে। ফাইনাল এক্সাম শেষে আমি বেশ কিছু লেখকের বই পড়ি। তখন আবার নিজের ভেতর কিছু সৃষ্টি করার নেশাটা চেপে বসে। সেই নেশা থেকে আবার লিখতে শুরু করলাম। যার সমাপ্তি হিসেবে এবার বইমেলায় গ্রন্থ আকারে রূপ নিচ্ছে। এটি আমার প্রথম উপন্যাস।

প্রবহমান জীবনের নৈঃশব্দের গহীনে জমা পরে থাকে কত গল্প। জীবনের এইসব ধূসর গল্পগুলো নিয়ে লেখা ‘নৈঃশব্দের শব্দ’ উপন্যাসটি। আমরা যেমন যুগ যুগ ধরে পাশাপাশি থেকেও অপর পাশের মানুষটির দুঃখগুলো অনুভব করে পারি না। তেমনি পারি না সময়কে ধরে রাখতে।

আরও পড়ুন : বনবিবির ‘জলমানুষ’

এই সীমিত সময়ের জীবনে কেউ কেউ হাজারো সীমাবদ্ধতা নিয়ে স্বপ্ন দেখে। আবার কেউ কেউ রেখে যায় অতৃপ্ত সমাপ্তি। দায়বদ্ধতা, সংগ্রাম, জীবনের ঘানি পেছনে পেলে বেঁচে থাকার স্বপ্ন নিয়ে লেখা উপন্যাস।

উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র ‘শিকর’ নামের একটি মেয়ে। মূলত তার প্রবহমান জীবনকে কেন্দ্র করে সমাজের বিভিন্ন সমস্যা , ঘাতপ্রতিঘাত, সংগ্রামের চিত্র তোলে ধরা হয়েছে।

ওডি/এসএন

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড