• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাণ্ডুলিপির অব্যক্ত কথা

হিমুর ছায়ায় ‘মহাপুরুষ’ 

  তৌফিক মিথুন

২৪ জানুয়ারি ২০২০, ১৩:৪৭
প্রচ্ছদ
প্রচ্ছদ : উপন্যাস ‘মহাপুরুষ’

কিছু কিছু বইয়ের রিভিউ করা যায় না। একই সঙ্গে হাসি আর কান্নার জন্ম দেয় যে বই, একই সঙ্গে আনন্দ আর গলায় জমাট বাঁধা দুঃখ নিয়ে আসে যে বই, কোন ভাষায় তার রিভিউ করি বলুন দেখি? 

বইয়ের প্রচ্ছদ দেখেই হয়তো বুঝতে পারছেন, বইটা বাংলা সাহিত্যের কোনো মহাপুরুষের ছায়ায় রচিত। জি, আমি হিমুর কথাই বলেছিলাম। বইপোকাদের মধ্যে হিমুকে চিনেন না এমন পাঠক পাওয়া যাবে না। বাংলা সাহিত্যের অন্যতম সেরা কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের সৃষ্ট জনপ্রিয় চরিত্র হিমু। এক রহস্য মানব। 

যাকে কোনো যুক্তিতে ব্যাখ্যা করা যায় না। নিজের মতোই তার পথ চলা। আমরা হুমায়ূন আহমেদের ভক্তরা তার মৃত্যুর পর যে চরিত্রটির অভাব সবচেয়ে বেশি অনুভব করেছি সেটা ‘হিমু’। সেই তাড়না থেকেই এই উপন্যাস ‘মহাপুরুষ’- এর সৃষ্টি। 

কেমন হতো এই ২০২০ সালে যদি হিমু থাকতো আমাদের মাঝে? সেও কি আমাদের মতোই ভাবতো নাকি তার স্বভাবসুলভ রহস্যময়তা ধরে রাখতো?

মহাপুরুষ উপন্যাসটি সরাসরি হিমুর, এটা বলা যাবে না। এই উপন্যাসের কোথাও ‘হিমু’ নামটি পর্যন্ত নেই। তবুও হুমায়ূন আহমেদের ভক্তরা সেই মহাপুরুষের স্বাদ  ঠিকই পাবেন বলেই আমার বিশ্বাস।

হুমায়ূন ভক্ত লেখক তৌফিক মিথুন তার লেখনীতে একটি মায়াবী জাল বিছিয়েছেন। সেই জাল ভালোবাসার জাল। সেই জাল মহাপুরুষের। 

বইটি প্রধানত এমন এক খামখেয়ালি যুবককে কেন্দ্র করেই লেখা হয়েছে। যার প্রধান কাজ হচ্ছে হলুদ পাঞ্জাবি পড়ে খালি পায়ে রাস্তায় রাস্তায় ঘুরে বেড়ানো। শুধু বন্ধুবান্ধব বা আত্মীয় স্বজনের কাছেই নয়, তার পরিচিত অর্ধপরিচিত অনেকের কাছেই সে এক অতি আপনজন! কেউ কেউ বিশ্বাস করেন যে নানা রকম আধ্যাত্মিক ক্ষমতাও আছে এই যুবকের মধ্যে! তাই তাকে অনেকেই ভেবেছে ‘মহাপুরুষ’

উপন্যাসটি এমন একজনকে উৎসর্গ করা হয়েছে যাকে উৎসর্গ না করলে এই বইটিকেই অসম্পূর্ণ মনে হতো। তিনি আর কেউ নন, বাংলা সাহিত্যের রাজপুত্র কিংবদন্তি কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ।

এই উপন্যাসে লেখকের মূল মুনশিয়ানার একটা যায়গা আছে। উপন্যাসটি পড়তে পড়তে অনেক সময় দেখা যাবে পাঠক নিজেকেই কল্পনা করবেন এই কল্পিত মহাপুরুষ চরিত্রে। কল্পনায় পাঠক কখনো হয়ে উঠবেন এক সাধারণ ভবঘুরে যুবক, কখনো হবেন এক সাহায্যপরায়ণ বন্ধু, কখনো হবেন এক রূপবতী তরুণীর প্রেমিক! মোট কথা এই উপন্যাস পড়তে গিয়ে পাঠক নিজেই যেন বারবার হয়ে উঠবেন এই উপন্যাসেরই এক অবিচ্ছেদ্য অংশ। 

আশাকরি এই ‘মহাপুরুষ’ এর মাঝে লুকিয়ে থাকা রহস্যময় যুবকটি সহজেই পাঠকদের মন জয় করে নিতে সক্ষম হবে।

২০২০ বইমেলায় বইটি প্রকাশ করেছে পরিবার পাবলিকেশন্স। প্রচ্ছদ শিল্পী হিসেবে আছে বিখ্যাত প্রচ্ছদ শিল্পী আইয়ুব আল আমিন। উপন্যাসটি ২০২০ বইমেলায় পরিবার পাবলিকেশন্সের ২৭০নম্বর স্টলে পাওয়া যাবে। 

আরও পড়ুন : শৈশব জীবনের আলোড়িত কথন থেকে গল্প

ওডি/এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: inbox.odhik[email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড