• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাণ্ডুলিপির অব্যক্ত কথা

যাপিত জীবনের কিছু টানাপোড়েনের গল্প ‘জোনাকির গান’

  রাহাতুল রাফি

১৯ জানুয়ারি ২০২০, ১১:৩৩
প্রচ্ছদ
প্রচ্ছদ : গল্পগ্রন্থ ‘জোনাকির গান’

জোনাকির গান গল্পগ্রন্থের প্রতিটি গল্পই আমাদের জীবনের গল্প। আমাদের যাপিত জীবনের টানাপোড়েনের গল্প।

আমরা যা কিছুর জন্য প্রস্তুত থাকি না, বেশিরভাগ সময়ই তাই ঘটে। এমন কিছু ঘটে, যা আমাদের ধারনারও বাইরে ছিল। কখনো হা পিত্যেশ করলেও সবকিছু আমাদের মেনে নিতে হয়। হয়তো চেয়েছিলাম এক, হয়েছে আরেক। এই হরেক রকম চাওয়া এবং নানান রকম পাওয়া-এসবের মেলবন্ধনই আমাদের যাপিত জীবন। এতকিছুর মাঝেই আমরা বেঁচে থাকি। এই বেঁচে থাকাটাই যেন বড় স্বার্থকতা।

আমাদের এই বেঁচে থাকার জন্য সতেজ অক্সিজেন, সুষম খাদ্যশৃঙ্খল, সুরম্য আবাসস্থল- ইত্যাদির পাশাপাশি আলাদা আলাদা কিছু চরিত্রের প্রয়োজন হয়। সেসব চরিত্রের সংমিশ্রণে আমাদের সামাজিক জীবনে কিছু গল্প রচিত হয়, যা অনাদিকাল থেকে হয়ে আসছে এবং চলমান আছে। আমরা সেগুলোকে ‘জীবনের গল্প’ বলতে পারি। আমাদের যাপিত জীবন সেসব চলমান গল্প থেকে এখানে কিছু চরিত্র তোলে আনা হয়েছে। প্রতিটি আলাদা আলাদা গল্পে রয়েছে ভিন্ন ভিন্ন স্বাদ। আমাদের চারপাশে আমরা যা দেখছি, এই গল্পগুলোতে তাই আছে।

মোট এগারোটি ছোটগল্প নিয়ে সাজানো হয়েছে জোনাকির গান’র পাণ্ডুলিপি। ২০০৯ সাল থেকে এ পর্যন্ত যা কিছু ছাইপাঁশ লিখেছি, যার কিছু বিভিন্ন পত্রপত্রিকায় বের হয়েছে- সেসবের মধ্য থেকে বাছাই করে গল্পগুলোকে পাণ্ডুলিপিতে স্থান দেয়া হয়েছে। যদিও আমার লেখার বড় পাঠক আমি নিজেই। তারপরও আমার খুব কাছের কিছু মানুষজনকে বারবার বিরক্ত করে গল্পগুলো পড়তে অনুরোধ করেছি। তাঁরা সময় সুযোগ করে পড়েছে। আমাকে প্রতি উত্তরে তাদের মন্তব্য জানিয়েছে। এখানকার প্রতিটি গল্পের প্রতিটি চরিত্র আমার নিজ চোখে দেখা। তাই, সেই চরিত্রের রূপায়ণ আমার মতো ঠিকঠাক করতে পেরেছি কি না, তাই বারবার করে খুঁচিয়ে খুঁচিয়ে তাদের কাছ থেকে জানতে চেয়েছি। জীবনঘনিষ্ট এই গল্পগুলোর অধিকাংশের আঁতুড়ঘর সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শাহপরান হলের ২২৩ নম্বর কক্ষ। ছাত্রজীবনে সেখানেই ছিল আমার বাস। প্রিয় ক্যাম্পাসের সবুজ চত্ত্বরে গল্পের চরিত্রগুলো পাশে নিয়ে হেঁটেছি। মুখরিত ক্যাম্পাসে কখনো আমি একা হলেই গল্পের চরিত্রগুলো আমাকে সঙ্গ দিয়েছে।

শেষতক ২০১৯ সালে এসে গল্পগুলোকে এক সুতোয় গেঁথে ‘জোনাকির গান’ নামকরণ। প্রথম বই নিয়ে একজন নবীন লেখকের যতটুকু আবেগ,অনুভূতি, উচ্ছ্বাস ভেসে বেড়ানোর কথা, তার চেয়ে বহুগুণ উত্তেজনা প্রতিমুহূর্তে আমাকে নাড়িয়ে দিচ্ছে। নিজের লেখা মলাটবন্ধী বই হাতে পাওয়ার যে মাহেন্দ্রক্ষণ, তার জন্য এখন অধীর অপেক্ষায় কাটছে আমার দিন, আমার রাত। এখানে আমার একটা গোপন মনোবাসনা বলার লোভ সামলাতে পারছি না, এই ক্ষুদ্র ব্যক্তিজীবনে আমার যতগুলো পরিচয়- তার মধ্যে আমার সবচেয়ে বড় পরিচয় হোক ‘লেখক’ পরিচয়!

‘জোনাকির গান’ গ্রন্থের প্রচ্ছদ করেছেন প্রখ্যাত প্রচ্ছদশিল্পী ধ্রুব এষ। প্রচ্ছদের আলোকচিত্র ধারণ করেছেন কামরুল হাসান মিথুন। প্রচ্ছদের মডেল হয়েছেন স্পর্শিয়া পূষন। প্রকাশক প্রখ্যাত লেখক, শিশু সাহিত্যিক হুমায়ুন কবির ঢালী।

আরও পড়ুন- হুমায়ূন আহমেদ স্মরণে ‘হুমায়ূন হিমু’

ওডি/এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড