• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

মরমি সাধক এবং কবি দেওয়ান মমিনুল মউজদীন

  সাহিত্য ডেস্ক

১৫ নভেম্বর ২০১৯, ১০:২৭
কবিতা
ছবি : কবি দেওয়ান মমিনুল মউজদীন

দেওয়ান মমিনুল মউজদীন। ছিলেন একজন মরমি সাধক এবং কবি। যদিও কবিসত্ত্বার চেয়ে জীবদ্দশায় রাজনীতিসত্ত্বা দিয়ে মানুষের কাছে ছিলেন পছন্দের। তার কবিতার চিত্রায়ন ছিলো সরলতাময়। তিনি ছিলেন জ্যোৎস্না প্রিয় কবি। আজ এই কবির প্রয়াণ দিবস।

তিনি ১৯৫৫ সালের ২৯শে আগস্ট সুনামগঞ্জ শহরের এক বিখ্যাত জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন এবং ২০০৭ সালের ১৫ নভেম্বর এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মৃত্যু বরণ করেন। দেওয়ান মমিনুল মউজদীন ছিলেন মরমি কবি দেওয়ান হাসন রাজার প্রপৌত্র।

এই মরমি সাধকের স্মরণে কয়েকটি কবিতা তুলে ধরা হলো সাহিত্য প্রেমীদের সামনে-

দূরের মানুষ

দূরের মানুষ দুরেই থাকা ভালো সাইবেরিয়ান হাঁসের মতো দূরে কাছে এলে দূরত্বটাই বাড়ে দূরে গেলে বিরহের উত্তাপে নির্বাপিত তৃষ্ণা আবার জাগে।

দূরের মানুষ দূরেই থাকা ভালো কখনো যদি প্রশ্ন জাগে মনে দূরের মানুষ কাছে কেন এলে?

ভালোবাসা খুদ-কুঁড়ো জল চেয়ে কাটলো অনেক বছর অনেক মাস কালো গোলাপ আর পারি না যে দশ বছরের তৃষ্ণা বুকের মাঝে এবার তোমায় দিলাম বনবাস।

যাকে আমি কোনোদিন

যাকে আমি কোনোদিন ভালোবেসে করিনি আপন সে এসেও ফিরে গেছে অমল কৈশোর তাকে ডাকেনি কখনো উদ্দাম যৌবন তাকে স্বপ্নাতুর চোখে করেনি স্পন্দিত পায়ের আওয়াজ তার ফিরে গেছে দূরগামী স্টিমারের মতো।

ফ্যাকাসে সূর্যের নিচে কয়েক বছর পরে তার সাথে দেখা কী নিঃসঙ্গতায় ডুবে আছে তার রাত্রি দিন, শূন্য ব্যথিত হৃদয় , মনে হয় কৃষ্ণপক্ষের এক থমথমে আকাশ যেন করুণ চিবুকে ঠেস দিয়ে দাঁড়িয়ে রয়েছে, তাকে আবার কখনো মনে হয় কালবোশেখের তাড়া খাওয়া পাখি পড়ে আছে পত্রহীন নির্জন বনের ধারে একা।

তুমি যাও তুমি আসো

আমার ক্ষুধা ও শান্তি তোমার কাছেই আমার বিরহ আর মিলনের প্রথম যন্ত্রণা তোমার গভীরে উন্মীলিত।

পৃথিবীর এপাশ ওপাশ দেখে কখনো স্পন্দিত দেশে কান্তিমান সবুজের কাছে নদী আর নাব্যতায় আত্মমগ্ন ব-দ্বীপের কাছে ফিরে যাই, শুনি কার পায়ের আওয়াজ ট্রেনের কম্পারটমেন্টে হুলুস্থুল বাসের ভিতরে লঞ্চের সিঁড়িতে বাজে কার যেন চলে যাওয়া অপার দুঃখের মতো, কার ?

তুমি শুধু তুমি চলে যাও আমার সুমুখ দিয়ে মাথার উপর দিয়ে শানিত ছুরির মতো আমাকে খণ্ডিত করে যাও এপারে ওপারে যাও, এদেশে ওদেশে আর জীবনের এপিঠে ওপিঠে কখনো মৃত্যুর দুটি হিমচোখ ভেদ করে যাও আমার মগজ আর হৃদযন্ত্র পাকস্থলী শূন্যতায় ভেসে ভেসে ফেরে হঠাৎ আবার তুমি ফিরে এলে তাড়া ফের গেঁথে যায় শরীরে আমার আর গোধূলির প্রিয় স্বপ্ন ফিরে আসে।

তুমি যাও তুমি আসো আমি যাই ফিরে আসি তোমার কাছেই এইভাবে যাওয়া-আসা বহুদিন বহুকাল বহুস্বপ্ন স্মৃতির পাতায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড