• সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবিতা ক্যাফেতে অনুষ্ঠিত হলো মন ও মননের সাহিত্য আড্ডা

  সাহিত্য ডেস্ক

১০ নভেম্বর ২০১৯, ১২:৪১
ছবি
ছবি : কবিতা ক্যাফেতে অনুষ্ঠিত সাহিত্য আড্ডা

বৈরী আবহাওয়া উপেক্ষা করে রাজধানীর শাহবাগের কাটাবনস্থ কবিতা ক্যাফেতে ছোটকাগজ ‘মন ও মনন’-এর আয়োজনে অনুষ্ঠিত হলো লেখমালার দ্বিতীয় সাহিত্য আড্ডা। লেখমালার সম্পাদক ও কবি মামুন মুস্তাফার সঞ্চালনায় এবং কবি তুষার প্রসূনর সার্বিক তত্ত্বাবধানে আড্ডাটি শনিবার (৯ নভেম্বর) সন্ধ্যা ৬টা থেকে শুরু হয়ে চলে রাত ৯টা পর্যন্ত।

আড্ডাটি চারটি ভাগে বিভক্ত ছিল। প্রথম ভাগে ছিল ছোটকাগজ সম্পাদকের কথা এবং এর পরেই বরেণ্য কবি ও কথাকার আবুবকর সিদ্দিকের ৮৫তম জন্মদিন উপলক্ষে তার জীবন ও সাহিত্য নিয়ে আলোচনা হয়। এছাড়াও এই সময়ের লেখালিখি এবং বর্তমান সময়ের নারী কবিদের কবিতা পাঠও হয়।

সাহিত্য আড্ডায় আলোচনায় অংশগ্রহণ করেন- কবি মাকিদ হায়দার, গোলাম কিবরিয়া পিনু, আপেল আব্দুল্লাহ, অনিকেত শামীম, চন্দন চৌধুরী, লতিফ জোয়ার্দার, রুখসানা রহমান, শফিক সেলিম, মাহফুজ রিপন, মামুন রশীদ, বঙ্গ রাখাল, হানিফ রাশেদীন প্রমুখ। অনুষ্ঠানের আকর্ষণীয় বিষয় ছিল পশ্চিমবঙ্গের বরেণ্য কবি গৌতম গুহ রায়ের ‘এই সময়ের লেখালিখি’ নিয়ে সংলাপ। 

বর্তমান সময়ের নারী কবিদের কবিতা পাঠে অংশগ্রহণ করেন- কবি বিপাশা মণ্ডল, সাফিনা আক্তার, তিথি আফরোজ, শ্রাবণী প্রামাণিক, সঞ্চিতা পাল। 

উল্লেখ্য, ২০১৫ সালে যাত্রা শুরু করে ছোটকাগজ হিসেবে লেখমালার প্রকাশনা ১০টি। ইতিপূর্বে লেখমালা প্রথম ও তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে দুই বার একজন ছোটকাগজ সম্পাদক ও একজন সৃজনশীল লেখককে সম্মাননা জানিয়েছে। আগামী বছর ৫ম বর্ষ পূতিতেও লেখমালা উক্ত দুই শাখায় সম্মাননা প্রদান করবে বলে জানা যায়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড