• বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

গল্প পাঠ : ছোট গল্পের সুনিপুণ কারিগর

  ফখরুল হাসান

০৬ আগস্ট ২০১৯, ১১:২২
প্রচ্ছদ
প্রচ্ছদ : গল্পগ্রন্থ ‘গল্প পাঠ’

সৃষ্টিশীল লেখকেরা কেবল নিজের লেখা নিয়ে চির আবদ্ধ থাকে না। নিজের সম্প্রদায়ের ভালো লেখকদের বর্তমান প্রজন্মের লেখক ও পাঠকের কাছে তার লেখার বিষয় নিয়ে লিখতে একটুও দ্বিধান্বিত থাকেন না। আবার সুযোগ সন্ধানী এবং সংকীর্ণমনা ব্যক্তিরা লেখকের বেড়া ডিঙানোকে অনধিকার চর্চা বলেও অনেক সময় প্রমাণ করতে চান। 

নিজের লেখার বাহিরে প্রতিবেশী দেশগুলোর বা নিজের দেশের লেখকদের লেখা নিয়ে আলোচনা করার মতো সাহস দেখান না। আমার মনে হয় এই জন্যই, বাংলাদেশের সবচেয়ে কম আলোচনা হয়েছে ছোট গল্প নিয়ে। যদিও আমার ধারণা ভুল হতে পারে। কারণ আমি ক্ষুদ্র পাঠ। ছোট গল্প নিয়ে আলোচনা না হবার পিছনে যে কারণ টি আমার কাছে মনে হয়। তা হচ্ছে গল্পতাত্ত্বিকের অভাব। কারণ, ছোট গল্পের আলোচককে স্পষ্ট করে নিজের মতামত জানাতে হয়। এবং সৎ সাহসের প্রয়োজন হয়। ‘গল্প পাঠ’ গ্রন্থের লেখক সেই অভাব সম্পূর্ণ তা পূরণ করতে পেয়েছেন, আমি তা বলার সাহস রাখি না। 

তবে ছোট গল্পের শিল্পকর্মকে অবহেলা করে অন্ধকারে ঠেলে দেওয়ার প্রয়াস থেকে কিছুটা হলেও সামনে এনেছেন। এবং আমার মতো পাঠক ও যারা ছোট গল্প লিখছেন বা লিখতে চান তাদের মাঝে ‘গল্প পাঠ’ এর লেখকের সাথে আত্মীয়তা স্থাপিত হবে বলে আমি মনে করি। বিভিন্ন লেখকদের ছোট গল্প নিয়ে আলোচনা গুলো পড়ে আমরা কেবলমাত্র ধারণা করতে পারি, লেখক এটা করতে পারেন, কারণ তাঁর রয়েছে অসামান্য গভীর সাহিত্য ভ্রমণ। তাই, এই আলোচনার জন্য লেখককে বাড়তি কোনো কসরত করতে হয়নি। তিনি যে শুধুই একজন জনপ্রিয় লেখক না। 

বড় মাপের একজন পাঠকও, পাঠক হিসেবে তার পাণ্ডিত্য বুঝতে খুব কষ্ট হবার কথা নয়। কারণ ‘গল্প পাঠ’ গ্রন্থে শত শত বছরের ছোট গল্প থেকে বর্তমান প্রজন্মের জনপ্রিয় গল্পকারদের গল্প নিয়ে, আলোচনাই তার সবচেয়ে বড় প্রমাণ। শুধু নিজের লেখাই নয়। বাংলা সাহিত্যের জনপ্রিয় ছোট গল্পের লেখকদের সাথে বর্তমান প্রজন্মের লেখক ও পাঠকের সাথে পরিচয় করিয়ে দেয়া তাঁর একটি বড় সাফল্য বলে আমি মনে করি। আমি মনে করি, ফেসবুক ও আত্মা প্রচার কল্যাণে বাংলাদেশ তথা বাংলা সাহিত্যের চলছে এখন দারুণ অস্থিরতা। 

ঠিক সেই সময়ে ‘গল্প পাঠ’ গ্রন্থটি আমাদেরকে যেমন ছোট গল্পের সঠিক লেখা পাঠ করতে সহযোগিতা করবে। তেমনি ছোট গল্প লেখার বিভিন্ন কৌশল রপ্ত করতে। আলোচক সুনিপুণ কারিগরের ভূমিকা পালন করেছেন।  


গল্পগ্রন্থ : গল্প পাঠ 
লেখক : জাকির তালুকদার 
প্রকাশক : পুথিনিলয় 
প্রকাশ কাল : জাতীয় গ্রন্থমেলা ২০১৭
প্রচ্ছদ : মামুন হোসাইন 

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড